খতিয়ে দেখতে শিগগিরই তদন্ত কমিটি : ঢাকা-টিটি কলেজ ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় মামলা হয়নি

আগের সংবাদ

সড়কে দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল : সড়ক পরিবহন আইন পুরোপুরি বাস্তবায়নের তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

‘অনেক শৌখিন প্রযোজক আমাদের ইমেজ নষ্ট করছে’

প্রকাশিত: এপ্রিল ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নাট্যকার, নির্দেশক ও প্রযোজক জিনাত হাকিম। নাটক লেখা ও পরিচালনার পাশাপাশি শিল্প প্রতিষ্ঠান ‘ডিজিটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড’-এর নির্বাহী পরিচালক পদে আছেন। সম্প্রতি টেলিপ্যাবের নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়ে কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচিত হয়েছেন। নানান বিষয়ে কথা হয় তার সঙ্গে

নির্বাচনে জয়ী হলেন, আপনার অনুভূতি কেমন?
সর্বোচ্চ ভোট পেয়ে নির্বাচিত হয়েছি, খুব ভালো লাগছে। বেশি ভালো লেগেছে যখন সবার কাছে ভোট চেয়েছি, তখন সবাই বলতেন আপনি তো সর্বোচ্চ ভোট পাবেন। তাদের কাছে আমার আস্থা আছে, ভালোবাসা আছে এটা পরম পাওয়া।

দায়িত্ব পালন নিয়ে কী ভাবছেন?
নির্বাচনে আমাদের কিছু ইশতেহার ছিল। সে জায়গা থেকে আমাদের সভাপতি, সাধারণ সম্পাদক আছেন তারা আমাকে যে কাজগুলো দিবেন, আমি তা সুন্দরভাবে পালন করার চেষ্টা করব। বিশেষ করে আমার ইচ্ছে আছে, আমাদের প্রযোজকরা যে টাকা লগ্নি করেন সেটা যেন ফেরত পান তা নিশ্চিত করা। নাটক নির্মাণে যে টাকা ব্যয় হয় এ ব্যাপারে কোনো নীতিমালা এখনো নেই। আমি চাই, একটা নীতিমালার মধ্যে চ্যানেলে বিক্রির প্রক্রিয়াটা হোক। লগ্নিকারকের টাকা যদি ফেরত না আসে তাহলে তো পরবর্তীতে তারা নাটকের পিছনে লগ্নি করবে না।
আমাদের মিডিয়ায় প্রযোজকের ভূমিকা কতখানি গুরুত্বপূর্ণ?
একজন প্রযোজককে সবার আগে চিনতে হবে। পৃথিবীর অন্যান্য দেশে প্রযোজককরা সব ধরনের সিদ্ধান্ত নেয়। অথচ আমাদের দেশে উল্টো। আমাদের দেশে প্রযোজকরা টাকা দিয়েই চুপ করে বসে থাকে। তাদের কোনো বিষয়ে কথা বলার সুযোগ থাকে না। এখন সেটে গেলে শিল্পী প্রযোজককে চিনেন না। প্রযোজককে তার প্রাপ্য সম্মান দিতে হবে। আমি কখনোই এটা মানিনি। আমি পরিচালককে বলেছি কোন কোন শিল্পী নিতে হবে। এখন সময় পাল্টে গেছে। অনেক শৌখিন প্রযোজক আমাদের ইমেজও নষ্ট করছে। প্রযোজকের নামে কেউ আসছে নায়ক হতে। এটা ব্যবসার জায়গা। এখানে ঢেলে সাজাতে হবে। এটা খেয়াল রাখতে হবে প্রযোজকরা যেন ব্যবসায়িকভাবে লাভবান হোন, পাশাপাশি আমাদের সংস্কৃতি অঙ্গনও মানসম্মত থাকে। সংগঠনের ভূমিকাগুলো পালন করতে পারলে সবাই লাভবান হবেন।
আপনার কাজের খবর জানতে চাচ্ছি…
বিটিভির জন্য নতুন একটি নাটক লিখব। এখন তো ওটিটি প্ল্যাটফর্ম চলে আসছে, তাই এখানে একটি সিরিয়াল করব। আর আমি যেহেতু ওয়াল্টনে আছি, ওয়াল্টনের নিজস্ব কিছু পরিকল্পনা আছে সেগুলো নিয়ে কাজ করব। ওয়াল্টন আমার কাছে প্রথম অগ্রাধিকার। আমাদের প্রোডাকশনের প্রমোশনাল কাজগুলোর প্রতি আমার বেশি নজর রাখতে হয়। এখন আবার প্রযোজনায় হাত দিব।
একসঙ্গে এত কাজ সামলান কীভাবে?
করার ইচ্ছে থাকলে আর একটা সুন্দর পরিকল্পনা করে নিলে হয়ে যায়। আর আমার সঙ্গে অনেক সহযোগী আছেন। তারা আমার প্রতিটা কাজে সহযোগিতা করে থাকেন। তারা আমার নির্দেশনাগুলো সঠিকভাবে পালন করে। তবে আমি কাজগুলো নিজে তদারকি করে থাকি। যখন যে কাজটাই করি আমার সঙ্গের মানুষগুলো আমার কাজগুলো সহজ করে দেয়। আমি সব সময় টার্গেট নিয়ে কাজ করি। আমি নিজে পরিশ্রম করে নিষ্ঠার সঙ্গে কাজ করি। কাজে ফাঁকি দিই না। আমি ফাঁকি দিই না বলে আমার টিমের লোকজনরাও কাজে ফাঁকি দেয় না। আর প্রতিটা কাজ আমি হাসিমুখে করি।
:: মেলা প্রতিবেদক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়