গণসংহতির নিবন্ধন : আদালত অবমাননার রুল সিইসির বিরুদ্ধে

আগের সংবাদ

সবুজ উইকেটে টাইগারদের কঠিন পরীক্ষা

পরের সংবাদ

নায়িকার নামে সিনেমার গান

প্রকাশিত: মার্চ ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

উপমহাদেশের সিনেমাগুলোতে গান ছাড়া কোনো সিনেমার কথা কল্পনা করা যায় না। তেমনি ঢাকার চলচ্চিত্রে গান অবিচ্ছেদ্য অংশ। এমনো ঘটনা আছে শুধু গানের কল্যাণে সিনেমা হিট হয়েছে। আবার একটি মাত্র গানে নজরকাড়া পারফরম্যান্স করে অনেকে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন। এছাড়া অনেক জনপ্রিয় সিনেমার গান আছে যেগুলো নায়িকার নামে রচিত হয়েছে। সেসব গানের খোঁজ দিচ্ছে মেলা। গ্রন্থনা : রোমান রায়
সুচন্দা, ববিতা, চম্পা
১৯৮৪ সালে ‘তিন কন্যা’ ছবির গানে ব্যবহার করা হয়েছিল ছবির তিন নায়িকা সুচন্দা, ববিতা ও চম্পার নাম। ‘তিন কন্যা এক ছবি/ সুচন্দা, চম্পা আর ববি…’ নামের গানটি লিখেছেন মনিরুজ্জামান মনির, সুর আলম খানের। গানে কণ্ঠ দিয়েছিলেন কুমার শানু।

মৌসুমী
১৯৯৩ সালে নাজমুল হুদা মিঠু পরিচালিত ‘মৌসুমী’ সিনেমায় নায়িকা মৌসুমীর নামে একটি গান ছিল। গানটির শিরোনাম ‘চারিদিকে শুধু তুমি শুধু তুমি, তুমি ছাড়া যেন সবই মরুভূমি ও… মৌসুমী’। সে সময় এই গানটি দারুণ জনপ্রিয়তা পায়। গাজী মাজহারুল আনোয়ারের লেখা গানটির সুর ও সংগীত করেছিলেন আনোয়ার পারভেজ। সাবিনা ইয়াসমিন ও খালিদ হাসান মিলু গেয়েছিলেন গানটি। গানটিতে নায়িকা মৌসুমী, নাদিম হায়দার ও অমিত হাসান লিপসিং করেছিলেন।

পপি
১৯৯৭ সালে শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘চারিদিকে শত্রæ’ সিনেমায় চিত্রনায়িকা পপির নামে রচিত গান ‘ও পপি পপি পপি ও পপি পপি আমি চিনি চিনি তোমাকে চিনি’। আলম খানের সুর ও সংগীতে গানটি গেয়েছিলেন এন্ড্রু কিশোর ও শাকিলা জাফর। গানটিতে ঠোঁট মিলিয়েছিলেন নায়ক রুবেল ও পপি।

মাহিয়া মাহি
২০১৫ সালে যৌথ প্রযোজনার সিনেমা ‘রোমিও ভার্সেস জুলিয়েট’। এই সিনেমায় মাহিয়া মাহির নামে একটি গান ছিল। গানের শিরোনাম ‘তুই আমার মাহিয়া মাহিয়া’। কলকাতার স্যাভির সংগীতায়োজনে নায়ক অঙ্কুশ হাজরার ঠোঁটে গানটি বেশ জনপ্রিয়তা পায়। গানটা মাহিয়া মাহিকেও অন্যরকম জনপ্রিয়তা
এনে দেয়।

পরীমনি
২০১৬ সালে পরীমনি ও রোশান অভিনীত ‘রক্ত’ সিনেমাটি মুক্তি পায়।
এই সিনেমায় পরীমনি নিজ নামে আমি ‘ডানাকাটা পরী’ গানটা ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। আকাশ সেনের সংগীতায়োজনে কনিকা কাপুর ও আকাশের কণ্ঠে পরীমনির মন মাতানো
পারফরম্যান্স পরীমনিকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে যায়।
বুবলী
এই সময়ের জনপ্রিয় চিত্রনায়িকা বুবলী। তার অভিষেক সিনেমা ‘বসগিরি’ ২০১৬ সালে মুক্তি পায়। শামীম আহমেদ রনি পরিচালিত এই সিনেমায় আছে বুবরীর নামে একটি গান। গানটির শিরোনাম ‘বুবলী বুবলী বুবলী আমার সোনা বুবলী রে’। এখনো নায়িকা বুবলীকে দেখলে অনেকে গেয়ে ওঠেন এই গান। অনুষ্ঠানগুলোয় বুবলীকে এই গান দিয়ে জানানো হয় স্বাগত। গানটি লিখেছেন কবির বকুল, সুর ও সংগীত করেছেন শওকত আলী ইমন এবং গেয়েছেন এস আই টুটুল। এছাড়াও ২০২০ সালে মুক্তিপ্রাপ্ত ‘বীর’ সিনেমায় বুবলীকে নিয়ে আছে আরো একটি গান। ‘আমি মিস বুবলী’ গানটি গেয়েছেন কোনাল। সুর ও সংগীতায়োজন করেছেন কলকাতার আকাশ সেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়