দুদককে টিআইবি : সিন্ডিকেটের চাপেই কি শরীফ উদ্দিনের চাকরিচ্যুতি?

আগের সংবাদ

জীবনযাপনে মানসিক সুস্থতাও জরুরি

পরের সংবাদ

ময়মনসিংহ সিটি করপোরেশন : উন্নয়নে গুরুত্ব পাচ্ছে নতুন যুক্ত এলাকা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

রুহুল আমীন খান, ময়মনসিংহ থেকে : করোনার কারণে দীর্ঘদিন নবগঠিত ময়মনসিংহ নগরীতে সিটি করপোরেশনের তেমন কোনো অবকাঠামোগত উন্নয়ন চোখে না পড়লেও সম্প্রতি বেশকিছু উন্নয়ন কাজের উদ্বোধন করা হয়েছে। যার অধিকাংশ সিটি করপোরেশনের সম্প্রসারিত অঞ্চলের মধ্যে পড়েছে। গত ছয় মাসে সিটি করপোরেশনে নতুন যুক্ত হওয়া ওয়ার্ডগুলোতে প্রায় ২০০ কোটি টাকার প্রকল্পের কাজ উদ্বোধন করা হয়েছে।
২০১৮ সালের অক্টোবরে সিটি ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশন ঘোষণা করা হয়। পৌরসভার ছিল ২১টি ওয়ার্ড। সিটি করপোরেশনে নতুন যুক্ত হয় ১২টি। ফলে সিটি করপোরেশন ঘোষণায় প্রকৃত অর্থে ২১ বর্গকিলোমিটারের শহর অংশের সঙ্গে যুক্ত হয়েছে ৬৯ বর্গকিলোমিটারের গ্রাম, যেখানে সড়ক, ড্রেন, সড়কবাতিসহ অন্যান্য নাগরিক অবকাঠামো নেই বললেই চলে। বিশেষ করে চর ঈশ্বরদিয়া, চর নীলক্ষিয়া, সিরতা ইত্যাদি এলাকা চরাঞ্চল হওয়ায় এখানকার অবকাঠামোর অবস্থা আরো নাজুক। সিটি করপোরেশনের প্রথম নির্বাচিত পরিষদ ২০১৯ সালে কাজ শুরু করার পর প্রথম দেড় বছর এসব এলাকার কোনো পরিবর্তন দেখা না গেলেও গত এক বছরে ব্যাপক উন্নয়ন নজরে আসছে। নতুন ওয়ার্ডগুলোর উন্নয়নে ইতোমধ্যে ১৮১ কোটি টাকার সড়ক ও ড্রেন নির্মাণের কাজ চলমান আছে, যার মধ্যে রয়েছে ৭৬ কিলোমিটার আরসিসি বা বিসি সড়ক এবং ২৬ কিলোমিটার ড্রেন। সিটি মেয়র মো. ইকরামুল হক টিটু এসব কাজের উদ্বোধন করেছেন। এছাড়া সম্প্রতি আরো ১৬৯ কোটি টাকার উন্নয়ন কাজের টেন্ডার শেষ হয়েছে, যার একটি বড় অংশই রয়েছে সম্প্রসারিত ওয়ার্ডগুলোর উন্নয়নে।
নতুন অন্তর্ভুক্ত ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. শফিকুল ইসলাম শফিক জানান, সিটি করপোরেশনের পক্ষ থেকে তার ওয়ার্ডে ২০ কোটি টাকা ব্যয়ে ১৭টি সড়ক ও ড্রেনের কাজ চলমান আছে।
সিটি মেয়র ইকরামুল হক টিটু বলেন, নগরী এলাকার সড়ক, ড্রেনেজ ও নাগরিক সুবিধার উন্নয়নে চলমান ১ হাজার ৫৭৫ কোটি টাকার প্রকল্পে নতুন অন্তর্ভুক্ত ওয়ার্ডগুলোকে প্রাধান্য দেয়া হচ্ছে। করোনার কারণে নতুন এ ওয়ার্ডগুলোর উন্নয়ন শুরু করতে কিছুটা সময় লাগলেও বর্তমানে ব্যাপক গতিতে তা বাস্তবায়ন হচ্ছে। প্রধানমন্ত্রী যে লক্ষ্য ও উদ্দেশ্যে ময়মনসিংহবাসীকে সিটি করপোরেশনে উপহার দিয়েছেন তার যথাযথ বাস্তবায়নে প্রয়োজনীয় সব পদক্ষেপই গ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়