কেরানীগঞ্জে ওয়াসিম হত্যায় ৪ জনের মৃত্যুদণ্ড

আগের সংবাদ

সাহিনুদ্দিন খুনের মাস্টারমাইন্ড সাবেক এমপি আউয়াল : ১৫ জনের বিরুদ্ধে চার্জশিট চূড়ান্ত করেছে ডিবি

পরের সংবাদ

ভালোবাসায় ভালোবাসা নাকি দিবসে ভালোবাসা

প্রকাশিত: ফেব্রুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ফেব্রুয়ারি ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ভালোবাসার প্রকাশ মেলে প্রতিদিনের চলনে-বলেনে, আচার-আচরণে আর পরশে। ভালোবাসার প্রয়োজন কোনো এক দিবসের জন্য নয়, প্রতিটি দিবস, প্রতিটি রজনী, প্রতিটি ক্ষণ ভালোবাসার দাবি রাখে। ভালোবাসায় প্রকাশ হতে পারে ভিন্ন, তবে ভালোবাসার প্রয়োজনীয়তায় কোনো ভিন্নতা নেই। তারকারা কী ভাবছেন? শুনেছেন নমিতা রায়

বেঁচে থাকার মূল কারণটাই
হলো ভালোবাসা
মেহজাবীন

ভালোবাসার দিবস হিসেবে আমরা একটা দিনই পালন করি। আমি এটাকে পজিটিভভাবেই দেখি। দিনটা প্রতিটা মানুষের কাছে কোনো না কোনোভাবে স্পেশাল হয়ে ওঠে। যারা বিবাহিত তাদের জন্যও যেমন অন্যরকম একটা ব্যাপার থাকে, তেমনি যারা সিঙ্গেল তাদের জন্যও অন্যরকম থাকে। আমাদের ব্যস্ত জীবনে যাদেরকে ভালোবাসি, এই দিনে কোনো একটা উপহার দেয়া কিংবা তাকে মনে করিয়ে দেয়া আমার জীবনে তার গুরুত্ব কতটুকু। অনেক সময় সে সুযোগটা হয়ে ওঠে না, কিন্তু এই একটা দিনের কারণে আমরা হয়তোবা সে জিনিসটা করতে পারি। এই বিশেষ দিনে তাকে একটা উপহার বা ফুল দিয়ে কিংবা শুধু মুখেই বলতে পারি আমি যে, তোমাকে অনেক ভালোবাসি। সেটা লাইফ পার্টনারের ক্ষেত্রে হোক বা পরিবারের কারো জন্য হোক। আমার কাছে বেঁচে থাকার মূল কারণটাই হলো ভালোবাসা। পৃথিবীতে যদি ভালোবাসা না থাকত তাহলে পৃথিবী সামনের দিকে যেত না।
ভালোবাসা বাড়ার সঙ্গে দায়িত্বও বাড়ে
সিয়াম আহমেদ

আমার কাছে মনে হয় ভালোবাসার প্রকাশটা বয়সের প্রতিটা ধাপে ধাপে সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তন হয়। ভালোবাসা, ভালোবাসার জায়গায়ই থাকে এটা ধীরে ধীরে বাড়ে কিন্তু বহিঃপ্রকাশটা কমে। ভালোবাসা বাড়ার সঙ্গে দায়িত্বও বাড়ে। ভালোবাসায় একেক সময় একেক ধরনের অনুভূতি তৈরি হয়। সবকিছুতে এটাই বেশি গুরুত্বপূর্ণ সবচেয়ে কাছে কে থাকে। এবং তার জন্যই সবকিছু করতে চাওয়া। মান-অভিমান ভুল হলে তার কাছেই ফিরে যাওয়া। ভালোবাসার মানুষের জন্য সবসময় চেষ্টা থাকে তার জন্য ভালো কিছু করা। ভালোবাসার মানুষের সঙ্গে একটা ভালো বোঝাপড়া থাকা জরুরি। ভালোবাসার জন্য যদি একটা দিন আলাদা করে পাওয়া যায় আমার কাছে তো মনে হয় ভালোই। একটা দিন না হয় আরো একটু ঘটা করে ভালোবাসা গেল! স্কুল, কলেজ জীবনে প্রেম নিয়ে অনেক মেমরি আছে সেগুলো শেয়ার করার জন্য নয়, শুধু নিজের কাছে রেখে দেয়া। আর আমি তো ভালোবেসেই বিয়ে করেছি।
৩৬৫ দিনই ভালোবাসা দিবস
জিয়াউল রোশান

আমার কাছে ভালোবাসা দিবসের আলাদা করে কোনো ফিল হয় না। আমরা যদি জীবনে কোনো মানুষকে ভালোবেসে থাকি তাহলে প্রত্যেকটা দিনই সে ভালোবাসার মানুষের জন্য। ৩৬৫ দিনই ভালোবাসা দিবস। অনেকেই এই দিনটাকে বিশেষভাবে উদযাপন করে থাকে। তবে এই কালচারে আমি বিশ্বাসী না। ভালোবাসা দিবস শুধুমাত্র দুটো মানুষের মধ্যে সীমাবদ্ধ না। জবিনসঙ্গী হোক বাবা-মা, ভাই-বোন সব কাছের প্রিয় মানুষদের নিয়েই ভালোবাসার দিবস হয়। ভালোবাসার সংজ্ঞা দেয়া খুব জটিল। তবুও আমার কাছে মনে হয় ভালোবাসা মানে হচ্ছে আস্থা, বিশ্বাস আর শান্তি। এগুলো নিয়ে ভালোবাসা তৈরি হয়। আমি সবসময় খুব দূরন্ত ছিলাম, খেলাধুলা নিয়ে ব্যস্ত থাকতাম তাই প্রেম-ভালোবাসা নিয়ে মজার কোনো স্মৃতি নেই। ভালোবাসা নিয়ে মজার স্মৃতি যেমন তখনও ছিল না তেমন তারকা হওয়ার পরও নেই। অনেক ভক্তরা আমাদেরকে দূর থেকে ভালোবাসেন, এই ভালোবাসাটা আবার অন্যরকম। যা আমাদের ভালো কাজের অনুপ্রেরণা যোগায়।
ভালোবাসার দিনটা আমার কাছে প্রতিদিনের মতোই
সালমা

ভালোবাসা দিবস বলতে আসলে মনে হয় এটা একটি দিন মাত্র, এর বাইরে অন্য কিছু না। ভালোবাসা দিবসকে একেক জন একেকভাবে দেখে। আমার কাছে মনে হয় এটা শুধু একটা দিনের জন্য সীমাবদ্ধ রাখা উচিত। পরিবারের সঙ্গে প্রতিটা দিনেই সবাই মিলেমিশে উৎসব করে কাটানো যায়। এখন যেহেতু সারাবিশ্বে এটা পালন করে। আমরাও এমন দিনে স্টেজ শো নিয়ে ব্যস্ত থাকি, কাউকে হ্যাপি ভ্যালেন্টাইস ডে বলি- এটা আসলে সবাই পালন করে অনেকটা দেখাদেখির মতো। আসলে ভালোবাসার দিনটা আমার কাছে প্রতিদিনের মতোই। এ ব্যাপারটা আমার সংসারে সবসময় মেইনটেইন করি। আপন মানুষ সব মানুষ একসঙ্গে ভালো থাকুক এটাই চাই। ভালোবাসা বলতে মনে করি সম্পর্কের মধ্যে সেক্রিফাইজ ও কনসিডার থাকা। আপনি কারো জন্য যতটুকু করবেন আপনার ভাগ্যে আল্লাহ ততখানিই রাখবেন। সম্পর্কের মধ্যে প্রত্যাশা কম রাখা ভালো, তাহলে জীবনে সুখী হওয়া যাবে।
বিশ্বাস আর সম্মান থেকে ভালোবাসা হয়
দীঘি

এখন তো শুধু ভালোবাসা দিবসই না, একই দিন ফাল্গুন উৎসবও পালন করে। এটা আমার কাছে একটা উৎসবই মনে হয়। সপ্তাহের বাকি দিনগুলোর মতোই মনে হয়। তবে এই দিনটা আমরা এটুকু অন্যরকমভাবে পালন করি। যেহেতু এটা ভালোবাসা দিবস আমার কাছে মনে হয় ভালোবাসার মানুষ যে কেউই হতে পারে, এটা বাবা-মা, ভাই-বোন কাছের কেউ। তাদের নিয়ে স্পেশাল ফিল করা হয়, তারা যে আমাদের স্পেশাল মানুষ এটা তাদের ফিল করানোর জন্য তাদের নিয়ে ঘুরতে যাওয়া সিনেমা দেখতে যাওয়া বাইরে খেতে যাওয়া হতে পারে। আমার কাছে ভালোবাসা হচ্ছে যে মানুষটাকে বিশ্বাস করতে পারব, তাকে অনেক বেশি সম্মান করতে পারব এবং তার কাছ থেকেও সে সম্মানটা পাব। তখন আমার কাছে মনে হয় সে মানুষটাকে আমি ভালোবাসতে পারি। এটা যেই হোক যেমন আমার বাবাকে অনেক বিশ্বাস করি সম্মান করি। এই দুটা জিনিস থেকে তার জন্য ভালোবাসা চলে আসে। একই হবে আমার পার্টনারের ক্ষেত্রেও।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়