লাইসেন্স ছাড়াই ৭ বছর ট্রাক চালায় জসিম

আগের সংবাদ

ফাইভ-জিতে অনাগ্রহ কেন : তরঙ্গ নিলামের শর্ত ও নীতিমালা চূড়ান্ত হয়নি > ‘বুঝে-শুনে আগে বাড়তে চায় বেসরকারি অপারেটররা

পরের সংবাদ

এশিয়ার প্রথম দল হিসেবে বিশ্বকাপে ইরান

প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ২০২২ কাতার বিশ্বকাপ বাছাইপর্বে ইরাকের বিপক্ষে জয় পেয়ে এশিয়া অঞ্চল থেকে সবার আগে বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত করল ইরান। ম্যাচটি ১-০ গোলে জিতেছে তারা। ইরান বিশ্বকাপের মূলপর্বে খেলেছে ছয়বার। ২০১৪ বিশ্বকাপ থেকে এই নিয়ে টানা তৃতীয়বারের মতো বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিল দেশটি। রাজধানী তেহরানে এশিয়া অঞ্চলের বাছাইয়ে তৃতীয় রাউন্ডের খেলায় ইরানের মুখোমুখি হয় ইরাক। ‘এ’ গ্রুপের এই খেলা প্রথমার্ধে তেমন জমে ওঠেনি। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধের শুরুতেই ৪৮তম মিনিটে দলকে এগিয়ে নেন ফরোয়ার্ডের মেহদি থারেমি। শেষ পর্যন্ত সেই একটি গোলই গড়ে দিল ম্যাচের ভাগ্য। কোচের সঙ্গে দ্ব›েদ্বর কারণে নভেম্বরে বাছাইয়ের ম্যাচগুলোয় খেলা হয়নি পোর্তোর এই ফরোয়ার্ডের। কিন্তু বৃহস্পতিবার তার একমাত্র গোলেই ইরাককে হারিয়ে এশিয়ার প্রথম দল হিসেবে বাছাই পেরিয়ে কাতার বিশ্বকাপ নিশ্চিত করে ইরান। এশিয়া অঞ্চলের বাছাইয়ে তৃতীয় রাউন্ডের খেলায় ‘এ’ গ্রুপ থেকে ৭ ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে ছয়টি দলের মধ্যে শীর্ষে আছে ইরান। বাছাইপর্বের এই রাউন্ডে তারা একটি ম্যাচও হারেনি। ছয়টি ম্যাচে দলটি জয় পেয়েছে আর একটি ম্যাচ ড্র করেছে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। সমান ম্যাচে পাঁচ জয় ও দুই ড্রয়ে ১৭ পয়েন্ট নিয়ে ইরানের পরেই দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়া, এই গ্রুপ থেকে তাদের বিশ্বকাপ যাত্রা মোটামুটি নিশ্চিত।
কারণ এর পরের দলগুলো ধরাকাছেও নেই। তিন নম্বরে থাকা সংযুক্ত আরব আমিরাতের পয়েন্ট ৯।
অন্যদিকে ‘বি’ গ্রুপের ম্যাচে মেলবোর্নে নিজেদের মাঠে ভিয়েতনামকে ৪-০ গোলে উড়িয়ে দেয়া অস্ট্রেলিয়া চার জয়, দুই ড্র ও এক হারে ১৪ পয়েন্ট নিয়ে রয়েছে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে। চীনকে ২-০ গোলে হারিয়ে জাপান সমান ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে আছে দুইয়ে। তারা ৭ ম্যাচের পাঁচটিতে জিতেছে আর দুইটিতে হেরেছে। ৭ ম্যাচে ছয় জয় ও এক ড্রতে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে সৌদি আরব। শেষ ম্যাচে তারা ওমানের বিপক্ষে জিতেছে ১-০ গোলে। বলা যায় শীর্ষ দুই দল হিসেবে বিশ্বকাপে সরাসরি খেলার লড়াইটা এই গ্রুপের জমে উঠেছে।
এশিয়া অঞ্চলের বাছাইয়ের তৃতীয় রাউন্ডে সর্বমোট ১২টি দল দুই গ্রুপে বিভক্ত হয়ে প্রতি গ্রুপে ৬টি দল রাউন্ড-রবিন প্রতিযোগিতার মাধ্যমে হোম-এন্ড-অ্যাওয়ে ম্যাচ খেলায় অংশগ্রহণ করবে। এই রাউন্ড শেষে শীর্ষ থাকা দুটি করে দল সরাসরি খেলবে কাতার বিশ্বকাপে। দুই গ্রুপের তৃতীয় হওয়া দুই দল নিজেদের মধ্যে খেলবে। এখানে বিজয়ী দল এশিয়ার পঞ্চম দল হিসেবে আরেকটি প্লে-অফে লড়বে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে পঞ্চম হয়ে আসা দলের সঙ্গে। প্লে-অফে বিজয়ী দল পাবে কাতারের টিকিট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়