তথ্যমন্ত্রী : টিআইয়ের রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্যে

আগের সংবাদ

নীরব মহামারি অসংক্রামক রোগ

পরের সংবাদ

ঢাকার বায়ুদূষণ : স্বাস্থ্যঝুঁকির কথা স্বীকার করলেন মেয়র তাপস

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা ‘বিশ্বের সবচেয়ে দূষিত’ বায়ুর শহরে পরিণত হওয়ায় মানুষের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, বাংলাদেশে অসংক্রামক রোগ একটি নতুন ও চলমান বোঝা। ডায়াবেটিস, হৃদরোগ, ক্যান্সারের মতো অসংক্রামক রোগে আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে প্রথম জাতীয় সংক্রামক রোগ নিয়ন্ত্রণ সম্মেলনের দ্বিতীয় দিনের অধিবেশনে মেয়র তাপস এসব কথা বলেন। তিন দিনব্যাপী এ সম্মেলন শেষ হবে আজ শুক্রবার। বাংলাদেশ হেলথ্ রিপোর্টার্স ফোরামসহ ৩০টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান এ সম্মেলনের আয়োজন করেছে।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক ডা. মোহাম্মদ শাহাদাত হোসাইন মাহমুদ, সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদ, ইন্টান্যাশনাল সোসাইটি ফর আরবান হেলথের (আইএসইউএইচ) প্রেসিডেন্ট অধ্যাপক জো আইভি বাফর্ড, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এনসিডি টিম লিডার (বাংলাদেশ) সাধনা ভাগওয়াত, অরবিস ইন্টারন্যাশনালের কান্ট্রি ডিরেক্টর ডা. মুনির আহমেদ, ইউনিভার্সেল মেডিকেল রিসার্স সেন্টারের রিসার্স প্রধান অধ্যাপক ডা. রেদওয়ানুর রহমান, বিএসএমএমইউর পাবলিক হেলথ্ বিভাগের সহকারী অধ্যাপক ডা. ফারিহা হোসেন।
ডিএসসিসি মেয়র বলেন, অসংক্রামক রোগের ঝুঁকি কমানো এবং নগরবাসীর স্বাস্থ্য সুরক্ষায় সিটি করপোরেশন ইতোমধ্যে উদ্যোগ নিয়েছে। পার্ক, হাঁটার জায়গা ও প্রশস্ত ফুটপাত তৈরি করছে। আমরা শহরে একটি স্বাস্থ্যকর পরিবেশ তৈরির চেষ্টা করছি। কিন্তু দুর্ভাগ্যবশত বায়ুদূষণের দিক থেকে ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত শহর। বায়ুদূষণের কারণে শ্বাসতন্ত্রের নানা রোগসহ স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। আমরা আমাদের মাস্টার প্ল্যান অনুসারে কাজ করছি। দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় ২টি হাসপাতাল আছে, সেগুলোর উন্নয়নে কাজ চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়