তথ্যমন্ত্রী : টিআইয়ের রিপোর্ট রাজনৈতিক উদ্দেশ্যে

আগের সংবাদ

নীরব মহামারি অসংক্রামক রোগ

পরের সংবাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : চূড়ান্ত পরীক্ষা নেয়ার দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্নাতক চতুর্থ বর্ষের (৪৬ ব্যাচ) চূড়ান্ত পরীক্ষা ফেব্রুয়ারি মাসের মধ্যে নেয়ার দাবিতে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে শতাধিক শিক্ষার্থীর উপস্থিতিতে এ কর্মসূচি পালন করেন তারা।
মানববন্ধনে বাংলা বিভাগের শিক্ষার্থী জহির ফয়সালের সঞ্চালনায় প্রতœতত্ত্ব বিভাগের শিক্ষার্থী টুম্পা সাহা বলেন, ২০২১ সালের মধ্যে স্নাতক সম্পন্ন করার দাবিতে আমরা রাস্তায় নেমেছিলাম। সে সময় বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের প্রতিশ্রæতি দিয়েও তারা কথা রাখেনি। মিথ্যা আশ্বাস দিয়ে তারা আমাদের ঘোরাচ্ছে। এ অবস্থা আরো দীর্ঘায়িত না করে অনতিবিলম্বে পরীক্ষা শেষ না করলে আমরা কঠোর কর্মসূচিতে যেতে বাধ্য হব।
প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী নুর হোসেন বলেন, পাঁচ বছরেও অনার্স শেষ করতে পারিনি। এখনো তৃতীয় বর্ষের রেজাল্ট পাইনি। এমনকি একই বর্ষে একাধিক ব্যাচের শিক্ষার্থী ক্লাস করছি। করোনার দোহাই দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মতো শিক্ষাপ্রতিষ্ঠানকে পিছিয়ে রাখা হয়েছে। যেখানে অন্য বিশ্ববিদ্যালয় ঠিকই ক্লাস, পরীক্ষা চালিয়ে নিচ্ছে। এই হতাশার শেষ কোথায়।
শিক্ষার্থীদের দাবির সঙ্গে সংহতি জানিয়ে ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি রাকিবুল রনি বলেন, করোনার ১৯ মাসের বন্ধে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ৪৬ ব্যাচের শিক্ষার্থীরা। যেখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উচিত শিক্ষার্থীদের লেখাপড়ায় ফিরিয়ে আনা কিন্তু শিক্ষকদের কেউ কেউ ঠিক মতো ক্লাস-পরীক্ষা নিতে চান না। তিনি বলেন, করোনা সংক্রমণ হার বেশি হলে জাবিতে নিরাময়ের হারও শতভাগ। এ অবস্থায় শিক্ষার্থীবান্ধব সিদ্ধান্ত হিসেবে অবিলম্বে পরীক্ষা গ্রহণের দাবি জানান তিনি।
মানববন্ধনে শিক্ষার্থীরা স্থগিত পরীক্ষা শেষ করা ও পরবর্তী ৩ কার্যদিবসের মধ্যে সিন্ডিকেট মিটিংয়ে পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেয়াসহ ফেব্রুয়ারির মধ্যে চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা শেষ করার তিন দফা দাবি জানান। এরপর উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বরাবর স্মারকলিপি পেশ করেন তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়