নাসির-তামিমার বিয়েকাণ্ডে মামলা : অভিযোগ গঠনের আদেশ ৯ ফেব্রুয়ারি

আগের সংবাদ

ক্লিনিক্যাল গাইডলাইন চূড়ান্ত : যুক্ত হচ্ছে নতুন নতুন তথ্য, আইসোলেশনের সময়সীমা ৫ দিনের বেশি চান বিশেষজ্ঞরা

পরের সংবাদ

গোলটেবিল বৈঠকে নারী নেত্রীরা : উত্তরাধিকারে নারীর সমতা নিশ্চিত করতে হবে

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নারীর প্রতি নির্যাতন ও বৈষম্য দূর করার জন্য উত্তরাধিকারে নারীর সমতা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন নারী অধিকার আন্দোলনের নেতারা। গতকাল মঙ্গলবার এক গোলটেবিল বৈঠকে তারা বলেন, উত্তরাধিকারে ও পারিবারিক সম্পত্তিতে নারীর সমঅধিকার প্রতিষ্ঠার আইনটি পাস করা হলে তা হবে মুজিব শতবর্ষে ও স্বাধীনতার ৫০ বছরে নারী সমাজের জন্য প্রধানমন্ত্রীর দেয়া শ্রেষ্ঠ উপহার।
বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) আয়োজিত ‘বৈষম্য দূর করার জন্য উত্তরাধিকারে নারীর সমান অধিকার চাই’ শীর্ষক গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন বিএনপিএসের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর। আলোচনায় অংশ নেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার তানিয়া আমীর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সায়মা হক বিদিশা, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, আইন ও সালিশ কেন্দ্রের পরিচালক এডভোকেট নিনা গোস্বামী, মহিলা পরিষদের সভাপতি ড. ফৌজিয়া মোসলেম, সমকালের সম্পাদকীয় বিভাগের প্রধান শেখ রোকন, অক্সফাম বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এনামুল মজিদ খান সিদ্দিকী প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন বিএনপিএসের উপপরিচালক শাহনাজ সুমী।
সূচনা বক্তব্যে রোকেয়া কবীর বলেন, সংবিধান রাষ্ট্র ও গণজীবনের সর্বস্তরে নারী-পুরুষের সমানাধিকার দিয়েছে। কিন্তু স্বাধীনতার ৫০ বছরেও দেশের নারী সমাজকে বৈষম্য ও নির্যাতনের শিকার হতে হচ্ছে। এই বৈষম্যের মূলস্তম্ভ উত্তরাধিকারে সমান অধিকার না থাকা, যা বাল্যবিয়ে ও নারী নির্যাতনসহ সমাজ-রাষ্ট্রে চলমান বিভিন্ন উপসর্গের মূল কারণ। এই সংকট মোকাবিলা উত্তরাধিকারসহ সব সম্পদ ও সম্পত্তিতে নারীর সমান অধিকার প্রতিষ্ঠা করতে হবে।
ব্যারিস্টার তানিয়া আমীর বলেন, দেশের সর্বোচ্চ আইন সংবিধানে জাতি, বর্ণ, ধর্ম নির্বিশেষে সব নাগরিকের সমান অধিকারের বিষয়টি স্বীকৃতি পেয়েছে। কিন্তু ধর্মীয় অনুসরণে প্রণীত পারিবারিক আইনটি এখনো কার্যকরী আছে, যা নারীর জন্য বৈষম্য ও নির্যাতনের উৎসে পরিণত হয়েছে। তাই সর্বজনীন পারিবারিক আইন প্রণয়ন করা রাষ্ট্রের জরুরি কর্তব্য। অধ্যাপক ড. সায়মা হক বিদিশা বলেন, নারীর আর্থিক ক্ষমতায়নের পাশাপাশি অন্যান্য ক্ষমতায়নের বিষয়ে দৃষ্টি দিতে হবে।
ড. ফৌজিয়া মোসলেম বলেন, সব আইন সংবিধানের আলোকে তৈরি ও বাস্তবায়ন করা হচ্ছে। শুধু এই আইনটি সংশোধন করা হচ্ছে না। অবিলম্বে অভিন্ন ও সার্বজনীন পারিবারিক আইন প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে নারীর প্রতি বৈষম্য ও নির্যাতন বন্ধের আহ্বান জানান তিনি।
বৈঠকে বক্তারা বলেন, উত্তরাধিকারে নারীর সমান অধিকার শুধু আজকের দাবি নয় বরং মুক্তিযুদ্ধের চেতনার মধ্যেই নিহিত রয়েছে। কিন্তু পাকিস্তান আমলের মুসলিম পারিবারিক আইনটি স্বাধীন বাংলাদেশেও বলবৎ রয়েছে। যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। মুক্তিযুদ্ধের চেতনা ও সংবিধানের নির্দেশনার আলোকে দ্রুত আইনটি সংশোধনের দাবি জানান তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়