সেশনজট নিরসনে গ্রীষ্মকালীন ছুটি কমাল ঢাবি

আগের সংবাদ

কী নির্দেশনা পেলেন ডিসিরা : জনগণের সেবক হতে হবে > খাদ্য নিরাপত্তা-বাজার স্থিতিশীল রাখা > সাম্প্রদায়িকতা-জঙ্গিবাদ প্রতিরোধ

পরের সংবাদ

প্রতিমন্ত্রী পলক : ফেসবুকে ব্যবসা করতেও লাগবে নিবন্ধন

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ডিজিটাল মাধ্যম ব্যবহার করে ব্যবসাবাণিজ্যের জন্য নিবন্ধন বাধ্যতামূলক করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ডিজিটাল কমার্স খাতে স্থিতিশীলতা আনতে ফেব্রুয়ারিতেই চালু হচ্ছে ইউনিক বিজনেস আইডি (ইউবিআইডি)। এই আইডি ছাড়া ফেসবুক, ইউটিউব বা অন্য কোনো ডিজিটাল প্ল্যাটফর্মে ব্যবসা পরিচালনা করা যাবে না।
বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ও আইসিটি বিভাগের কারিগরি সহায়তায় এই ইউবিআইডির কাজ করা হচ্ছে। এর অগ্রগতি নিয়ে গতকাল বুধবার আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে সংবাদিকদের ব্রিফ করেন প্রতিমন্ত্রী। পর্যালোচনায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম সভাপতিত্ব করেন। বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স সেলের যুগ্ম সচিব সাঈদ আলী, এ টু আইয়ের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, এ টু আইয়ের টেকনিক্যাল হেড রেজওয়ানুল হক জামি, ই-ক্যাব পরিচালক চাল ডালের সহপ্রতিষ্ঠাতা জিয়া আশরাফসহ বিভিন্ন মন্ত্রণালয় ও ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতিনিধিরা এ সময় উপস্থিত ছিলেন।
আইসিটি প্রতিমন্ত্রী বলেন, নিবন্ধিত কোনো প্রতিষ্ঠান নিয়ে কারো অভিযোগ থাকলে তা সেন্ট্রাল লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেমে নিষ্পত্তি করতে হবে। আইসিটি বিভাগের সফটওয়ারে নিবন্ধন ও মনিটরিংয়ের ব্যবস্থা থাকবে। এ ছাড়া পরে সেন্ট্রাল লজিস্টিক ট্রাকিং প্ল্যাটফর্ম (সিএলটিপি) চালু করা হবে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়