দুদকের মামলা : অব্যাহতি পেতে হাইকোর্টে ওসি প্রদীপের আবেদন

আগের সংবাদ

‘কাগুজে’ বিদেশি বিনিয়োগ : সাড়া মেলে নিবন্ধনের এক-তৃতীয়াংশের,হ রাজনৈতিক অনিশ্চয়তা এবং সুশাসনের অভাব

পরের সংবাদ

দৌলতদিয়া ঘাটে নদী পারাপারের অপেক্ষায় যানবাহনের দীর্ঘ সারি

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি : ফেরি স্বল্পতায় দেশের গুরুত্বপূর্ণ দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে যানবাহন পারাপার চরমভাবে ব্যাহত হচ্ছে। এছাড়া দক্ষিণ-পশ্চিমাঞ্চল থেকে পদ্মা নদী পাড়ি দিয়ে আসা অতিরিক্ত যানবাহনের চাপে দৌলতদিয়া ঘাট অভিমুখে মহাসড়কে আটকা পড়েছে অসংখ্য যানবাহন। গতকাল মঙ্গলবার দুপুর নাগাদ দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে গোয়ালন্দ ফিডমিলস পর্যন্ত অন্তত ৪ কিলোমিটার যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়।
সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, সোমবার রাতে হঠাৎ করে নৌরুটে চলাচলকারী দুটি ফেরি বিকল হয়ে পড়ে। এতে দৌলতদিয়া ঘাট অভিমুখে পণ্যবাহী ট্রাক ও কার্ভাড ভ্যানের দীর্ঘ সারি সৃষ্টি হয়। তবে মঙ্গলবার সকাল থেকে ফেরি দুটি পুনরায় চলাচল শুরু হলেও পরিস্থিতি স্বাভাবিক হয়নি।
সরজমিন গতকাল মঙ্গলবার দুপুরে দৌলতদিয়া ঘাট এলাকা ঘুরে দেখা যায়, দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহাসড়কের গোয়ালন্দ ফিডমিলস পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার এলাকাজুড়ে শত শত পণ্যবোঝাই ট্রাকের দীর্ঘ সারি। এছাড়া আরেকটি লাইনে ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে ঢাকা-খুলনা মহসড়কের দৌলতদিয়া মডেল হাইস্কুল পর্যন্ত শতাধিক যাত্রীবাহী বাস ও কাঁচামালবাহী ট্রাক সিরিয়ালে আটকে রয়েছে। তবে যাত্রীবাহী বাস ও কাঁচামালবাহী ট্রাকগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। অপরদিকে দৌলতদিয়া ঘাটের যানজট পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে গোয়ালন্দ মোড়ের রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের কল্যাণপুর পর্যন্ত সিরিয়ালে অপেক্ষা করছে অসংখ্য পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান। এদিকে দুর্ভোগ কমাতে যাত্রীবাহী

বাস ও পচনশীল পণ্যবাহী ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করায় সাধারণ পণ্যবাহী ট্রাকচালকরা পড়েছেন মহাবিপাকে। এসব ট্রাককে ফেরির নাগাল পেতে অন্তত ২৫-৩০ ঘণ্টা সিরিয়ালে অপেক্ষা করতে হচ্ছে।
দৌলতদিয়া ঘাটে সিরিয়ালে আটকে থাকা ট্রাকচালক শফিকুল ইসলাম বলেন, সোমবার রাত ২টার দিকে দৌলতদিয়া ঘাটে এসে সিরিয়ালে আটকা পড়েছি। কখন ফেরির নাগাল পাব তা জানি না।
অপর ট্রাকের চালক সুজন শেখ বলেন, ঘাটে প্রতিনিয়তই কোনো না কোন দুর্ভোগে পড়তে হয়। তবে গত কয়েক দিন ঘাটে কোনো প্রকার দুর্ভোগ ছাড়াই পারাপার হচ্ছিলাম। হঠাৎ করেই রাতে দুটি ফেরি নষ্ট হয়ে পড়ায় যানবাহন পারাপারে ধীরগতি তৈরি হয়। সে কারণেই ঘাটে যানবাহনের সারিও বাড়তে থাকে। সকাল থেকে পুনরায় ফেরি দুটি চলাচল শুরু হলেও যানবাহনের চাপ থাকায় দীর্ঘ সিরিয়ালের সৃষ্টি হয়েছে।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক খোরশেদ আলম জানান, সোমবার রাতে হঠাৎ করেই দুটি রোরো (বড়) ফেরির যান্ত্রিক ত্রæটি দেখা দিলে তা পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতিতে মেরামত জন্য পাঠানো হয়। আর এতে করে যানবাহন পারাপারে ধীরগতির কারণেই দৌলতদিয়া প্রান্তে যানবাহনের দীর্ঘ সারি সৃষ্টি হয়। মেরামত শেষে সকাল থেকেই ফেরি দুটি যানবাহন পারাপার করা হচ্ছে। বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৭টি ফেরি যানবাহন পারাপার করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়