আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

ভিনিসিয়াস আগামীর তারকা

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ব্রাজিলের তারকাখ্যাতি পাওয়া নেইমার জুনিয়র যেভাবে নাম ছড়িয়ে ফুটবল বিশ্বে পদচারণা করেছেন, ঠিক সেভাবে আলো ছড়াতে পারেননি। নেইমারের মাধ্যমে পেলের অভার পূরণ না হলেও ৫ বারের বিশ্বজয়ীরা পেতে যাচ্ছে নতুন তারকাকে। চলতি বছর কাতার বিশ্বকাপে আলো ছড়াতে পারেন ভিনিসিয়াস জুনিয়র। লা লিগার চলতি মৌসুমে তার পারফরম্যান্স তাই বলে। স্প্যানিশ প্রথম সারির লিগটিতে ভিনি ২০ ম্যাচে ১২ গোল করার পাশাপাশি, করিয়েছেন ৪টি গোল। লিগে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় তার অবস্থান দুইয়ে। সমান ম্যাচে ১৭ গোল ও ৭ অ্যাসিস্টে তালিকার শীর্ষে আছে ফরাসি ফুটবলার করিম বেনজেমা।
ফুটবল বিশ্বে ব্রাজিল এমন একটি দল যাদের এক তারকা বিদায় না নিতেই জন্ম হয় আরেক তারকার। পেলে থেকে শুরু করে রোনালদো, রোলালদিনহো, রিভালদো, কাকা ব্রাজিলকে জিতিয়েছেন একে একে পাঁচটি ফিফা বিশ্বকাপ। তবে তাদের পরে তারকা হয়ে আসা নেইমার জুনিয়র নিজের অর্জনের খাতা বড় করতে পারেননি। যদিও এখনো সুযোগ আছে তার হাতে দেশকে ষষ্ঠ বিশ্বকাপ এনে দেয়ার। নেইমারকে এ অর্জনে সহযোগিতা করতে পারে ব্রাজিল দলে এমন বেশ কিছু প্রতিভাবান ফুটবলার যুক্ত হয়েছে। তাদের মধ্যে সবচেয়ে সম্ভাবনাময়ী ফুটবলার বলা যায় ভিনিসিয়াসকে। ফুটবল বিশ্বে ভিনির পদচারণা অবশ্য ২০১৮ সালে স্প্যানিশ জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদে যোগদানের মাধ্যমে। ২০১৯ সালে ব্রাজিলের জাতীয় দলের হয়ে একটি আন্তর্জাতিক ম্যাচও খেলেন তিনি। তবে রিয়াল মাদ্রিদ অথবা ব্রাজিল কোথাও আলো ছড়াতে পারেননি ভবিষ্যৎ এই তারকা। তাই এতদিন এই প্রতিভাবান ছিলেন অন্তরালে। তবে চলতি মৌসুমটা রিয়ালের হয়ে দুর্দান্ত কাটছে ভিনির। এই যেমন গত বুধবার স্প্যানিশ সুপারকাপের ম্যাচে চিরপ্রতিদ্ব›দ্বী বার্সেলোর বিপক্ষে ম্যাচের প্রথমে গোল করে দলকে এগিয়ে দেন। এরপর হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচের অতিরিক্ত মিনিটে ফেদেরিকোকে দিয়ে গোল করিয়ে দলের জয় নিশ্চিত করেন। ভিনি ম্যাচে গোল করেন, গোল করান, দলকে জয় এনে দিয়ে মাঠ ছাড়েন। লা লিগায় এমনটা নিয়মিতই দেখা যায়। চলতি মৌসুমে ইতোমধ্য রিয়ালের জার্সি গায়ে ২৭ ম্যাচে ১৫ বার প্রতিপক্ষের জাল কাপিয়েছেন ২১ বছর বয়সি ব্রাজিলিয়ান এই তরুণ। এর মধ্যে স্প্যানিশ শীর্ষ লিগ লা লিগায় ২০ ম্যাচে ১২ গোল করে তালিকার দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা ভিনি।
গত বছর পর্যন্ত দলবদলের বাজার জমিয়ে রেখেছিল ফরাসি তরুণ তারকা কিলিয়ান এমবাপ্পে ও নরওয়েজিয়ান তারকা আর্লিং হরল্যান্ড। তবে চলতি বছর তাদের সঙ্গে আগামীর সম্ভাবনাময় তারকার জায়গা দখল করে নিয়েছেন ভিনি। তাই দলবদলের বাজারে তার দামটাও এখন চড়া। দলবদলের বাজারে এখন কোন ফুটবলার সবচেয়ে আকাক্সিক্ষত? এ প্রশ্নের একক উত্তর হয়তো এখন দেয়া সম্ভব নয়। তবে কিলিয়ান এমবাপ্পে ও আর্লিং হরল্যান্ডের মধ্যে ঘুরপাক খাবে উত্তর। লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর পর ফুটবল দুনিয়ার দখল এ দুজন নেবেন বলে যে মেনে নিয়েছেন প্রায় সবাই। বিশ্ব ফুটবলের উঠতি তারকাদের কথায় তাই এ দুজনের নামই সবার আগে আসে। দলবদলের তথ্যের জন্য বিখ্যাত ওয়েবসাইট ট্রান্সফারমার্কেটেও বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার এই দুজন। তাদের পরে তৃতীয় সর্বোচ্চ দামি ফুটবলার ভিনি। ট্রান্সফারমার্কেটের তথ্য অনুযায়ী ১৬০ মিলিয়ন ইউরো বাজারমূল্য নিয়ে সবার উপরে এমবাপ্পে, ১৫০ মিলিয়ন ইউরো নিয়ে দুইয়ে হরল্যান্ড। অন্যদিকে গত মৌসুমে তালিকায় দশেও না থাকা ভিনি ১০০ মিলিয়ন বাজারমূল্য নিয়ে আছেন তালিকার তিনে।
তবে সুইজারল্যান্ডের ফুটবল পরিসংখ্যানভিত্তিক স্বাধীন গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস) বলছেন এ মুহূর্তে বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার নাকি ব্রাজিলের ভিনিসিয়াস জুনিয়র। প্রতিষ্ঠানটি প্রতি ৬ মাস পরপর প্রতিবেদন তৈরি করে বিশ্বের দামি খেলোয়াড়দের নিয়ে। বিশ্বের সেরা তারকারা এখন ইউরোপের শীর্ষ পাঁচ লিগেই খেলেন। তাই ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা, জার্মান বুন্দেস লিগা, ইতালিয়ান সিরি’আ ও ফ্রেঞ্চ লিগের খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে দামি খেলোয়াড় কে, সেটা জানায় তারা।
:: জুনায়েদ হোসেন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়