আগ্নেয়াস্ত্র উদ্ধার : আরসাপ্রধানের ভাই শাহ আলী আটক

আগের সংবাদ

বালু ব্যবসায়ীদের কারণে ৩ মাস ধরে বন্ধ ড্রেজার : নদী পুনরুদ্ধার কাজে বাধা

পরের সংবাদ

ঢাকার নেতৃত্বে মাহমুদউল্লাহ রিয়াদ

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামী ২১ জানুয়ারি পর্দা উঠবে বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের অষ্টম আসরের। এবারের আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে ১৮ ফেব্রুয়ারি। ঢাকা, সিলেট, চট্টগ্রামে হবে বিপিএলের ম্যাচগুলো। ফাইনালসহ মোট ম্যাচ হবে ৩৪টি। দলগুলো নিজেদের প্রস্তুত করতে মাঠে ঘাম ঝরাচ্ছে। মোদ্দা কথা শেষ সময়ে নিজেদের ঝালিয়ে নিচ্ছে দলগুলো। এবার ঢাকার ফ্র্যাঞ্চাইজির মালিকানা কিনেছে মিনিস্টার গ্রুপ। যদিও ড্রাফট থেকে দল গোছানোর কাজ করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। মাহমুদউল্লাহ রিয়াদকে সরাসরি সাইনিংয়ে দলে টানার পর ড্রাফট থেকে ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল এবং সাবেক অধিনায়ক মাশরাফি বিন মতুর্জাকে দলে নেয় তারা। তবে মাশরাফি-তামিমকে ছাপিয়ে অধিনায়কের আর্মব্যান্ড রিয়াদের হাতে। জাতীয় দলের টি-টোয়েন্টি অধিনায়কের ওপরই আস্থা রাখছে ঢাকা। গতকাল দলের জার্সি উন্মোচন অনুষ্ঠানে অধিনায়কের নামও ঘোষণা করে ফ্র্যাঞ্চাইজিটি। বিপিএলের প্লেয়ার্স ড্রাফটে চমক দিয়েছিল ঢাকা। প্লেয়ার্স ড্রাফটের আগের রাতে দলের মালিকানা নিয়ে ছিল টানাপড়েন। অথচ তারাই কিনা দলে ভেড়ায় তামিম, মাহমুদউল্লাহ ও মাশরাফিকে। মাহমুদউল্লাহকে সরাসরি সাইন করানোর পর তামিমকে প্রথম ডাকে এবং মাশরাফিকে তৃতীয় ডাকে দলে নেয় ঢাকা। তিন ক্রিকেটারের জন্য ২ কোটি ১০ লাখ টাকা খরচ করেছে ঢাকা। মাশরাফি বিপিএলে এর আগে আশরাফুল ও সাকিবকে সতীর্থ হিসেবে পেয়েছেন। আবার বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে মাশরাফির সতীর্থ ছিলেন সাকিব ও মাহমুদউল্লাহ। বিপিএলে ঢাকা প্লাটুনে সতীর্থ ছিলেন তামিম ও মাশরাফি। এবার তামিম, মাশরাফি ও মাহমুদউল্লাহ প্রথমবার খেলবেন একই জার্সিতে। বিপিএলের গত সাত আসরের চারটিই শিরোপা উঠেছে মাশরাফি বিন মুর্তজার হাতে। তার নেতৃত্বে ঢাকা দুবার এবং কুমিল্লা ও রংপুর একবার করে চ্যাম্পিয়ন হয়েছে।
তামিম ইকবালও পিছিয়ে নেই। নেতৃত্বে না থাকলেও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এ প্রতিযোগিতায় তার পরিকল্পনায় কুমিল্লা শিরোপা জিতেছিল। সেখানে পিছিয়ে মাহমুদউল্লাহ রিয়াদ। বিপিএলে এখনো শিরোপা ছোঁয়া হয়নি তার। ফাইনাল খেললেও একটুর জন্য শিরোপার নাগাল পাননি।
গতকাল রাজধানীর এক হোটেলে জার্সি উন্মোচন করে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। ফ্র্যাঞ্চাইজিটির চেয়ারম্যান আখতারউজ্জামান, ব্যবস্থাপনা পরিচালক কে এম রিফাতুজ্জামান ও ভাইস চেয়ারম্যান শাজনিন খান আনুষ্ঠানিকভাবে নতুন জার্সি তুলে দেন প্রধান কোচ পল নিক্সনসহ দলের ক্রিকেটারদের হাতে।
ব্যবস্থাপনা পরিচালক কে এম রিফাতুজ্জামান জানান, ‘বিজয়ের ৫০ উদযাপন করছি আমরা। সে কারণেই জার্সিতে সেটার প্রতিচ্ছবি আমরা রেখেছি। স্বাধীনতার বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানাতেই আমাদের এই প্রয়াস। আমরা বিশ্বাস করি তরুণ প্রজন্ম বাংলাদেশকে অনেক দূর এগিয়ে নিয়ে যাবে। এবারের বিপিএলেও তাই আমরা তারুণ্যনির্ভর একটা দল গড়েছি।’
পরশু ফরচুন বরিশালের প্রথম প্র্যাকটিস সেশনে ছিলেন না তিনি। সাকিব ভক্তদের উন্মুখ অপেক্ষা ছিল, কবে কখন টিম বরিশালের সঙ্গে অনুশীলন করবেন প্রিয় অলরাউন্ডার?
বরিশাল টিম ম্যানেজমেন্ট সূত্র অবশ্যই নিশ্চিত করেছিল যে, সোমবার অনুশীলনে আসবেন সাকিব। যথারীতি গতকাল দুপুরে যথাসময়ে প্র্যাকটিসে উপস্থিত বিশ্বসেরা তারকা সাকিব। তার সমবয়সী ও সহযোদ্ধা এবং ‘পঞ্চ পাণ্ডবে’র অন্য চারজন মাশরাফি, মুশফিক, তামিম ও মাহমুদউল্লাহ রিয়াদ পরশু শেরেবাংলা স্টেডিয়াম লাগোয়া একাডেমি মাঠে উপস্থিত হয়ে নিজেদের মধ্যে অনেকক্ষণ একান্তে কথা বলেছেন, আড্ডায় মেতেছেন। এরপর একটি নির্দিষ্ট সময় গিয়ে ব্যক্তিগত পর্যায়ে কিংবা টিমের সঙ্গে অনুশীলন করেছেন। সাকিব তা করেননি। গতকাল দুপুর দেড়টায় মাঠে ঢুকে অল্প কিছুক্ষণের মধ্যেই একাডেমি মাঠের সেন্টার উইকেটে ব্যাটিং প্র্যাকটিসে নেমে পড়েন। এরপর অন্তত ৩০ থেকে ৪০ মিনিট একটানা ব্যাটিং প্র্যাকটিস করলেন। সবই ছুড়ে দেয়া বলে। একসঙ্গে তিনজনের ছুড়ে দেয়া বলে ব্যাটিংটা ঝালিয়ে নিলেন সাকিব। অনুশীলনের ধরন ও সময়ের হিসাবই বলে দিল আপাতত ব্যাটিংটা নিয়েই কাজ করতে বেশি উৎসাহী এ ‘সব্যসাচী’ ক্রিকেটার। নিবিড় ব্যাটিং সেশনের পর অল্প কিছুক্ষণের বিশ্রাম। এরপরই চলে গেলেন ফরচুন বরিশালের নেটে। সেখানে একটানা ২০ মিনিট বোলিং করলেন।
স্টিভ রোডস জাতীয় দলে যত দিন ছিলেন, নীরবে-নিভৃতে দলকে এগিয়ে নিয়েছিলেন। তার অধীনে বাংলাদেশ দলের পারফরম্যান্সও খারাপ ছিল না। বড় প্রাপ্তি পঞ্চপাণ্ডবদের সঙ্গে তরুণ ক্রিকেটারদের ম্যাচ জেতানো পারফরম্যান্স। ফলে রোডসের সঙ্গে সিনিয়র-জুনিয়র সব ক্রিকেটারেরই সম্পর্কটা ছিল গভীর। গুরু-শিষ্যের সেই সম্পর্ক কতটা গভীর, তার প্রমাণ মিলল সোমবার।
সাবেক কোচ স্টিভ রোডস নতুন পরিচয়ে এসেছেন বাংলাদেশে। বিপিএলের অষ্টম আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন। দলের অবস্থা বুঝতে গতকাল দুপুরে মাঠেও হাজির হয়েছিলেন। সেখানে তার উপস্থিতির পর সৃষ্টি হয় আবেগঘন দৃশ্য। এদিন অন্য পাশে অনুশীলন করছিলেন মিনিস্টার গ্রুপ ঢাকার মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহসহ অন্য ক্রিকেটাররা। রোডসকে দেখেই ছুটে এসে তাকে জড়িয়ে ধরেন মাশরাফি-মাহমুদউল্লাহ। বেলা ১১টা ৪৫ মিনিটে বিসিবি একাডেমি মাঠে অনুশীলনে নামে কুমিল্লা। শুরুতে ক্রিকেটারদের সঙ্গে কথা বলতে দেখা যায় প্রধান কোচ সালাউদ্দিনকে। এর কিছুক্ষণ পর মাঠে আসেন স্টিভ রোডস। সেখানে মাঝমাঠে বেশ কিছুক্ষণ ধরে চলে খোশগল্প। গুরুকে পেয়ে জাতীয় দলের শিষ্যরাও ফিরে গেলেন পুরনো দিনে।
সাবেক ইংলিশ ক্রিকেটার বাংলাদেশের কোচ হয়ে এসেছিলেন ২০১৮ সালের জুনে। কিন্তু বেশি দিন স্থায়ী হতে পারেননি। ২০১৯ বিশ্বকাপ ব্যর্থতার পর চুক্তির আগেই তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বিসিবি। তখনকার চুক্তি অনুযায়ী ২০২০ সালের অক্টোবর-নভেম্বর পর্যন্ত থাকার কথা ছিল। এরপর বাংলাদেশের ক্রিকেটে কোনো ধরনের সংশ্লিষ্টতা দেখা যায়নি তার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়