রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

মেসিদের কোচ হচ্ছেন জিদান!

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি যে ফরাসি ক্লাব পিএসজিতে যাচ্ছেন তা সবার আগে জানিয়েছিলেন ‘আরএমসি স্পোর্ট’-এর সংবাদকর্মী দানিয়েল রিওলো। এবার তিনিই জানালেন আগামী মৌসুমে মেসিদের কোচ হতে যাচ্ছেন জিনেদিন জিদান। রিওলো তার পডকাস্ট ‘আফটার ফুট’-এ বলেন, ‘জুনের দিকে পিএসজির কোচ হবেন জিদান।’ তার এই মন্তব্য কোনোভাবেই উড়িয়ে দেয়া যায় না। কারণ গুঞ্জন আছে পিএসজির সঙ্গে তার যোগসাজশ রয়েছে। যার কারণে তিনি ক্লাবটির ভেতরের খবর সবার আগে জানতে পারেন। সেটা প্রমাণ হয়েছে গত বছরের আগস্টে পিএসজির সঙ্গে মেসির চুক্তিবদ্ধ হওয়ার মাধ্যমে। প্যারিসে আসর আগ পর্যন্ত কেউই বিশ্বাস করেনি যে মেসি নেইমারদের সঙ্গে খেলবেন। হয়তো রিওলোর এই ভবিষ্যদ্বাণীটিও সত্যি হতে যাচ্ছে।
জিদান যদি শেষমেশ প্যারিসের ক্লাবটির সঙ্গে যোগ দেন তাহলে বলাই চলে পিএসজিতে মাওরিসিও পচেত্তিনোর দিন ফুরিয়ে এসেছে। ফ্রান্সের সংবাদমাধ্যম ও সংবাদকর্মীদের মধ্যে গুঞ্জন চলছে, এই মৌসুম শেষেই পিএসজি কোচের চেয়ারে বসবেন জিদান। রেডিও স্টেশন ‘আরএমসি স্পোর্ত’-এর সংবাদকর্মী দানিয়েল রিওলো নিশ্চিত, রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিদান মৌসুম শেষেই পিএসজি কোচের দায়িত্ব নেবেন। গত বছর দ্বিতীয় মেয়াদে রিয়ালের দায়িত্ব ছাড়েন ফরাসি ফুটবলের কিংবদন্তি জিদান। পিএসজি তাকে এখনই দায়িত্ব দেবে না। ক্লাবটি সিদ্ধান্ত নিয়েছে পচেত্তিনোকে মৌসুম শেষ করার সুযোগ দেয়া হবে। অর্থাৎ তখন মেসি ও নেইমারদের কোচিং করাবেন ৯৮ বিশ্বকাপজয়ী কিংবদন্তি। তবে তিনি কিলিয়ান এমবাপ্পেকে পাবেন কি না, তা নিয়ে এখনো সন্দেহ আছে। যদিও রিওলো এমবাপ্পের কোচ হিসেবে জিদানকে দেখার সম্ভাবনা এখনই নাকচ করে দিতে রাজি না। এমবাপ্পে চাইলে এখন ক্লাব পাল্টাতে অন্য যে কোনো ক্লাবের সঙ্গে কথা বলতে পারেন। ফরাসি তারকার সঙ্গে রিয়ালের যোগসূত্রও নতুন না। স্প্যানিশ ক্লাবটি অনেক দিন ধরেই এমবাপ্পেকে কেনার চেষ্টা করছে। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এএস’ জানিয়েছে, পিএসজি পরিচালক লিওনার্দোর সঙ্গে পচেত্তিনোর সম্পর্কটা ভালো না। গত মৌসুম শেষে রিয়ালের দায়িত্ব ছাড়ার পর অবসর সময় কাটাচ্ছেন জিদান। তার অনেক দিনের সহকারী কোচ ডেভিড বেত্তোনি বিইন স্পোর্টসকে বলেন, ‘আমরা সবাই জানি জিদান মার্শেইয়ের ছেলে। পিএসজির সঙ্গে মার্শেইয়ের প্রতিদ্ব›িদ্বতার বিষয়টিও আমরা জানি। তাই জিদানের পিএসজি কোচ হওয়া নির্ভর করছে জিদান নিজের পেশাকে কতটা গুরুত্ব দেন তার ওপর। সময় হলেই জানা যাবে।’
মাওরিসিও পচেত্তিনো পিএসজিতে এসেছেন খুব বেশি দিন হচ্ছে না। তাকে পর্যাপ্ত সুযোগ না দিয়েই কেন জিদানের দিকে মনোনিবেশ করছে ক্লাব সে প্রশ্ন জাগতেই পারে। প্রথম উত্তরটা অবশ্যই পচেত্তিনো ম্যান সিটিতে গেলে তার জায়গায় নতুন কোচ হিসেবে জিদানকে নিয়ে আসা। তাছাড়া তারকায় ভরপুর প্যারিসের ক্লাবটির একাদশ সাজাতে বেশ হিমশিম খান এই আর্জেন্টাইন কোচ। তবে প্রশ্ন হচ্ছে জিদানকে কেন কোচ হিসেবে পেতে পিএসজি এমন মরিয়া হয়ে আছে? খেলোয়াড় জিদান সর্বকালের সেরাদের একজন নিঃসন্দেহে। ফ্রান্সের হয়ে ১৯৯৮ সালের ফিফা বিশ্বকাপ জয়ী তারকা তিনি। ২০০৬ সালে দুর্ঘটনার শিকার হয়ে মাঠ ছাড়তে না হলে হয়তো দলকে আরো একটি বিশ্বকাপ এনে দিতেন জিদান। আর ক্লাব ক্যারিয়ারে জিদানের অর্জন নিয়ে বলার কিছু নেই। রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস ও বোর্দোয়ার হয়ে জিতেছেন অগণিত শিরোপা। আর কোচ জিদান? রিয়ালে মাত্র বছর চারেকের কোচিং ক্যারিয়ারে তিনটি চ্যাম্পিয়নস লিগ, দুটি লা লিগা, দুটি ক্লাব বিশ্বকাপ, দুটি উয়েফা সুপার কাপ, দুটি স্প্যানিশ সুপার কাপসহ মোট ১১টি ট্রফি। ৪ জানুয়ারি, ২০১৬ থেকে ৩১ মে, ২০১৮ এবং ১১ মার্চ, ২০১৯ থেকে ২৭ মে, ২০২১ পর্যন্ত দুই মেয়াদে রিয়ালের দায়িত্ব পালন করেন তিনি। দুবারই দায়িত্ব নিয়েছেন রিয়ালের একেবারে সংকটকালে। আর এমন একজন কোচকেই তো পিএসজি চায়, যার অধীনে অধরা উয়েফা চ্যাম্পিয়ন্স ট্রফি জিতবে ক্লাবটি। যে ট্রফিটি রিয়ালতে তিনবার জিতিয়েছেন জিদান, সেটা অন্তত একবার পিএসজির হাতে তুলে দেবেন সে প্রত্যাশাই প্যারিসবাসীদের।
– জুনায়েদ হোসেন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়