রোহিঙ্গা ক্যাম্পে ফের আগুন, পুড়ল সহ¯্রাধিক ঘর

আগের সংবাদ

তিন জট থেকে মুক্তির প্রত্যাশা > নাসিক নির্বাচন ঘিরে ভোটারদের মতামত : জলজট, যানজট ও আবর্জনা জট নারায়ণগঞ্জবাসীর গলার কাঁটা

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : দিনামো মস্কো

প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

দিনামো মস্কো অথবা এফসি দিনামো মস্কো মস্কোভিত্তিক একটি রুশ পেশাদার ফুটবল ক্লাব। এই ক্লাবটি বর্তমানে রাশিয়ার শীর্ষ স্তরের ফুটবল লিগ রুশ প্রিমিয়ার লিগে খেলে। এই ক্লাবটি প্রায় ৯৮ বছর আগে ১৯২৩ সালের ১৮ এপ্রিল প্রতিষ্ঠিত হয়। দিনামো মস্কো তাদের সব হোম ম্যাচ মস্কোর ভিটিবি অ্যারেনায় খেলে থাকে। স্টেডিয়ামটির ধারণক্ষমতা ২৬,৩১৯। বর্তমানে এই ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করছেন জান্দ্রো শোয়ার্টজ এবং সভাপতির দায়িত্ব পালন করছেন ইয়ুরি বেলকিন। রুশ গোলরক্ষক আন্তোন শুনিন এই ক্লাবের অধিনায়কের দায়িত্ব পালন করছেন। ক্লাবটি তাদের হোম জার্সি হিসেবে নীল রঙের কিট ব্যবহার করে থাকেন। আর তাদের অ্যাওয়ে জার্সিটি সাদা রঙের।
এটি একমাত্র রুশ ক্লাব যেটি সর্বদা সোভিয়েত যুগ থেকে শুরু করে রাশিয়ান যুগ, প্রথম বিভাগেই খেলে এসেছে। তবে ২০১৬ সালে রাশিয়ার দ্বিতীয় বিভাগে ক্লাবটির একবার অবনমন হয়েছিল। তবে আধুনিক রাশিয়ান যুগে ক্লাবটি কোনো প্রিমিয়ার লিগ শিরোপা জিততে পারেনি। ১৯৯৪-৯৫ মৌসুমে শুধু একবার রাশিয়ান কাপ জিতেছে। ঘরোয়া ফুটবলে দিনামো মস্কো এ পর্যন্ত ২০টি শিরোপা জয়লাভ করেছে। যার মধ্যে ১১টি রুশ প্রিমিয়ার লিগ, ১টি রুশ জাতীয় ফুটবল লিগ, ৭টি রুশ কাপ এবং ১টি রুশ সুপার কাপ শিরোপা রয়েছে। অন্যদিকে ইউরোপীয় এবং আন্তর্জাতিক ফুটবলে দিনামো মস্কোর সবচেয়ে বড় সাফল্য হচ্ছে ১৯৭১-৭২ মৌসুমে উয়েফা কাপ উইনার্স কাপে ফাইনালে পৌঁছানো। সেখানে তারা স্কটিশ ক্লাব রঞ্জোর্সের বিপক্ষে ৩-২ গোলের ব্যবধানে হেরে শিরোপা খুইয়েছিল।
– কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়