সোনারগাঁওয়ে এক ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি নির্দেশনা নিয়ে বিভ্রান্তি

পরের সংবাদ

তিন বছরের বন্দিদশা ঘুচল সৌদি প্রিন্সেস বাসমার

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সৌদি আরবের অধিকারকর্মীরা বলছেন, প্রায় তিন বছর কারাবন্দি থাকার পর হাই-সিকিউরিটি কারাগার থেকে মুক্তি পেলেন দেশটির একজন রাজকুমারী ও তার কন্যা। বিবিসির খবরে প্রকাশ, প্রিন্সেস বাসমা বিনতে সৌদকে ২০১৯ সালে কারাবন্দি করা হয়। তখন তিনি চিকিৎসার জন্য সুইজারল্যান্ডে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু কেন তাকে বন্দি করা হলো, তা কখনোই জানানো হয়নি। এমনকি প্রিন্সেস বাসমা কিংবা তার মেয়ের বিরুদ্ধে কোনো অভিযোগও আনা হয়নি। প্রিন্সেস বাসমা হচ্ছেন বাদশাহ সৌদ, যিনি ১৯৫৩ সাল থেকে ১৯৬৪ সাল পর্যন্ত সৌদি আরবের শাসক ছিলেন, তার কনিষ্ঠ কন্যা।
প্রতিবেদনে জানা যায়, প্রিন্সেস বাসমা বিনতে সৌদ ২০১৬ সাল থেকে দেশটির সংবিধান সংশোধনের পক্ষে জোরালো অবস্থান নেন। বিভিন্ন সময় তিনি সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের খোলামেলা সমালোচনাও করেছেন। মানবাধিকার ইস্যু এবং সংবিধান সংস্কারের পক্ষে তার এ জোরালো অবস্থানের সঙ্গে এই বন্দিত্বের সম্পর্ক থাকতে পারে বলে অনেকে মনে করছেন।
বার্তা সংস্থা এএফপির এক রিপোর্টে বলা হয়, তার পরিবার ২০২০ সালে জাতিসংঘকে এক লিখিত বিবৃতিতে জানিয়েছিল, বিভিন্ন অনিয়মের সমালোচনা করায় তাকে কারাবন্দি করা হয়ে থাকতে পারে। এছাড়া অপর এক ঘটনায় সন্দেহভাজন গৃহবন্দি সাবেক ক্রাউন প্রিন্স মোহামেদ বিন নায়েফের সঙ্গে প্রিন্সেস বাসমার ঘনিষ্ঠ সম্পর্কের কারণেও তিনি সরকারের রোষানলে পড়েন বলে অনেকে মনে করেন। ২০২১ সালের এপ্রিলে ৫৭ বছর বয়সি প্রিন্সেস বাসমা সৌদি বাদশাহ সালমান এবং ক্রাউন প্রিন্স মোহামেদ বিন সালমানের কাছে নিজের মুক্তি চেয়ে আবেদন করেন। আর্জিতে তিনি লেখেন যে তিনি অন্যায় কিছু করেননি এবং তার শরীর খুবই খারাপ। তবে ২০১৯ সালে কী ধরনের শারীরিক সমস্যার চিকিৎসা করাতে তিনি বিদেশে যেতে চেয়েছিলেন তা জানা যায়নি। মানবাধিকার সংস্থা এএলকিউএসটি টুইটারে তার মুক্তির খবর দিয়ে জানায়, রাজধানীর বাইরে আল-হাইর কারাগারে যখন ছিলেন তখন তাকে প্রাণ বিপন্ন হলেও চিকিৎসা দেয়া হয়নি। সৌদি আরবভিত্তিক মানবাধিকার সংস্থাটি আরো জানায়, বন্দি থাকা অবস্থায় তার বিরুদ্ধে কোনো অভিযোগ গঠন করা হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়