চট্টগ্রামে অসহায়দের কোরিয়ান অ্যাসোসিয়েশনের ক্যাশ টাকা বিতরণ

আগের সংবাদ

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : তরুণদের সশস্ত্র বাহিনীতে আসতে উদ্বুদ্ধ করবে

পরের সংবাদ

সিডনি টেস্টে প্রথমদিনে বৃষ্টির আধিপত্য

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সিডনিতে অ্যাশেজের চতুর্থ টেস্টে বারবার বাঁধা হয়ে দাঁড়িয়েছে বৃষ্টি। বৃষ্টিবিঘিœত দিনে অস্ট্রেলিয়া হারাল টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে। সিডনি টেস্টে গতকাল খেলা হয়েছে ৪৬.৫ ওভার। ৩ উইকেটের বিনিময়ে ১২৬ রান করে দিনশেষে করেছে স্বাগতিকরা। একটি করে উইকেট তুলে নেন জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড ও মার্ক উড। পাঁচ ম্যাচ সিরিজে ৩-০ তে পিছিয়ে থাকা ইংল্যান্ডের জন্য সিডনি টেস্ট সম্মান রক্ষার।
এর আগে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। তবে সিডনির আকাশ যেন দুই দলকে মাঠে খেলতে দিতে নারাজ। বৃষ্টির বাগড়ায় আধঘণ্টা দেরিতে শুরু হওয়া ম্যাচে পঞ্চম ওভার মাঠে গড়াতেই আবারো হানা দেয় বৃষ্টি। এরপর আরো একবার বৃষ্টি বাগড়া দিলে লাঞ্চ বিরতির ঘোষণা দেন আম্পায়াররা। প্রথম সেশনে কেবল খেলা হয় ১২.৩ ওভার, যেখানে অস্ট্রেলিয়া করে ৩০ রান। শুরু থেকেই আত্মবিশ্বাসী ছিলেন ডেভিড ওয়ার্নার। মার্কাস হ্যারিস খেলছিলেন দেখেশুনে। দ্বিতীয় সেশনে এসে ইংল্যান্ড পায় প্রথম সাফল্য। ২০১৯ সালে ঘরের মাঠের অ্যাশেজে ওয়ার্নারকে সাতবার আউট করা স্টুয়ার্ট ব্রড আবারো ধরেন তার প্রিয় শিকার। সবশেষ সিরিজে যেভাবে ওয়ার্নারকে ভুগিয়েছিলেন ব্রড, প্রায় একইভাবে ক্রিজের দারুণ ব্যবহার করে অ্যাঙ্গেল তৈরি করে বাঁ-হাতি ওপেনারকে ফেরান তিনি। ৬ চারে ৩০ রান করে দ্বিতীয় স্লিপে ধরা পড়েন ওয়ার্নার। ভাঙে ৫১ রানের উদ্বোধনী জুটি।
পরের ওভারেই আবার নামে বৃষ্টি। দুই ঘণ্টা অপেক্ষার পর আবার শুরু হয় খেলা। জুটি গড়ে দলকে এগিয়ে নিতে থাকেন হ্যারিস ও মার্নাস লাবুশেন। সাবধানী ব্যাটিংয়ে উইকেটে মাটি কামড়ে পড়ে থাকেন হ্যারিস। কিন্তু তার ধৈর্যশীল ইনিংসটি থামিয়ে দেন জেমস অ্যান্ডারসন। প্রথম স্লিপে ধরা পড়েন হ্যারিস। মাঠ ছাড়ার আগে ১০৯ বল মোকাবিলা করে ৪ বাউন্ডারির সাহায্য করেন ৩৮ রান। সাজঘরে ফেরার আগে তিনি লাবুশানের সঙ্গে গড়ে তোলেন ৬০ রানের জুটি। এর পরের ওভারেই দারুণ ছন্দে থাকা লাবুশেনকে বিদায় করেন মার্ক উড। ব্যাক অব দ্য লেন্থের বলে উইকেটের পেছনে জস বাটলারের গøাভসে ধরা পড়েন চারটি চারে ২৮ রান করা লাবুশেন। টানা দ্বিতীয় ম্যাচে গতিময় পেসার উডের বলে আউট হলেন তিনি। পরে আরো ছয় ওভার খেলা হতেই আবার বৃষ্টি নামলে আগে ভাগেই শেষ হয় দিনের খেলা। উইকেটে আছেন স্টিভেন স্মিথ ও দুই বছর পর দলে ফেরা উসমান খাওয়াজা। স্মিথ ৬ রানে এবং খাওয়াজা ৪ রানে অপরাজিত আছেন। এর আগে হালকা সবুজের ছোঁয়া থাকা উইকেটে টস জিতে ব্যাটিং নেয় অস্ট্রেলিয়া। ইংল্যান্ড অধিনায়ক জো রুট জানান, টস জিতলে তিনিও ব্যাটিং নিতেন। তবে দুই দলের চেয়েও ম্যাচে বেশি আধিপত্য করে বৃষ্টি।
এর আগে গ্যাবায় সিরিজের প্রথম টেস্টে ৯ উইকেটের জয় তুলে নিয়েছিল অস্ট্রেলিয়া। এরপর অ্যাডিলেডে তারা ২৭৫ রানের বড় জয় পায়। মেলবোর্নে সিরিজের তৃতীয় টেস্টে ইংল্যান্ডকে ইনিংস ও ১৪ রানে হারিয়ে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে যায় অজিরা। অজিদের লক্ষ্যে এখন হোয়াট ওয়াশ। আর ইংলিশদের লক্ষ্যে একটি ম্যাচে জয় তুলে নিয়ে সম্মানের সঙ্গে দেশে ফেরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়