চট্টগ্রামে অসহায়দের কোরিয়ান অ্যাসোসিয়েশনের ক্যাশ টাকা বিতরণ

আগের সংবাদ

বঙ্গবন্ধু সামরিক জাদুঘর উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : তরুণদের সশস্ত্র বাহিনীতে আসতে উদ্বুদ্ধ করবে

পরের সংবাদ

একই দিনে মাঠে নামছে আবাহনী মোহামেডান

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ফেডারেশন কাপের প্রথম সেমিফাইনালে আজ বিকালে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী কামাল স্টেডিয়ামে রহমতগঞ্জের বিপক্ষে মাঠে নামবে ঢাকা মোহামেডান। একই মাঠে সন্ধ্যায় আসরের দ্বিতীয় সেমিফাইনালে ঢাকা আবাহনীর মুখোমুখি হবে সাইফ স্পোর্টিং ক্লাব।
ফেডারেশন কাপের চলতি আসরে চার দল আজ কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ফাইনালে যাওয়ার মিশনে মাঠে নামবে। এর মধ্য সাইফ স্পোর্টিং ক্লাব গত আসরে ফাইনাল খেলেছিল। কিন্তু বসুন্ধরা কিংসের বিপক্ষে ১-০ গোলে হেরে শিরোপা ছোঁয়া হয়নি ক্লাবটির। এবার সুবর্ণ সুযোগ সে আক্ষেপ ঘুচিয়ে নেয়ার। তবে তার আগে সেমিফাইনালে তাদের লড়তে হবে শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে। সদ্য সমাপ্ত স্বাধীনতা কাপ ফুটবলের চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী। ড্যানিয়েল কলিন্দ্রেস, রাফায়েল আগস্তু, ডরিএলটনের মতো তারকা বিদেশি ফুটবলারদের বিপক্ষে জামাল ভুঁইয়াদের জয় বের করে আনা বেশ কঠিন। তারপর কোয়ার্টার ফাইনালে আকাশি-নীলরা শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছিল। অন্যদিকে স্বাধীনতা ক্রীড়াচক্রের বিপক্ষে ২-০ গোলের ব্যবধানে জিতে সেমিফাইনালের টিকেট পেয়েছে সাইফ। তবে শক্তিমত্তায় কে এগিয়ে আর কে যাচ্ছে ফাইনালে তা জানা যাবে আজ কলমাপুরে ফেডারেশন কাপের দ্বিতীয় সেমিফাইনালে।
এদিকে সবকিছু ঠিক থাকলে ২০০৯ সালের পর ফেডারেশন কাপের ফাইনালে মুখোমুখি হবে দেশের দুই ঐতিহ্যবাহী ক্লাব ঢাকা আবাহনী ও ঢাকা মোহামেডান। অর্থাৎ প্রথম সেমিফাইনালে রহমতগঞ্জকে হারিয়ে মোহামেডান এবং দ্বিতীয় সেমিফাইনালে সাইফকে হারিয়ে আবাহনী ফাইনালে উঠলে দেশের ফুটবল এক যুগ পর এই আসরে মহারণ দেখতে পাবে। যদি বর্তমান মোহামেডান আগের মতো হুঙ্কার ছাড়ে না। তবে কোয়ার্টার ফাইনালে চট্টগ্রাম আবাহনীকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে তারা বার্তা দিয়েছেন, এখনো ফুরিয়ে যায়নি সাদা-কালোরা। তবে তাদের প্রতিপক্ষ রহমতগঞ্জও কম শক্তিশালী না। সেমিফাইনালের টিকেট নিশ্চিতের ম্যাচে তারা ৪-৩ গোলের ব্যবধানে হারিয়েছে শেখ রাসেল ক্রীড়াচক্রকে। তাছাড়া ২০১৯-২০ মৌসুমে ফেডারেশন কাপের ফাইনালিস্টও তারা। যদিও সেবার বসুন্ধরা কিংসের বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে হেরে শিরোপা ঘরে তোলা হয়নি তাদের।
এর আগে ফেডারেশন কাপ ফুটবলের প্রথম কোয়ার্টার ফাইনালে গত রবিবার চট্টগ্রাম আবাহনীকে হারিয়ে সেমিফাইনালে পা রাখে ঢাকা মোহামেডান। কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে ম্যাচটি ২-১ গোলের ব্যবধানে জিতে নেয় সাদা-কালো জার্সিধারীরা। মোহামেডানের হয়ে আরাফাত হোসেন ও শাহরিয়ার ইমন একটি গোল করেন। যোগ করা সময়ে ব্যবধান কমান আবাহনীর এবিমোবোই থ্যাঙ্কগড পিটার।
এর আগে গত বছর সাইফ স্পোর্টিংয়ের কাছে টাইব্রেকারে হেরে কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে গিয়েছিল মোহামেডান। এর আগে গ্রুপ ‘এ’ থেকে কোয়ার্টার ফাইনালের টিকেট নিশ্চিত করে ঢাকা মোহামেডান। ফেডারেশন কাপে দ্বিতীয় সর্বোচ্চ ১০ বার চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ অর্জন করেছে মোহামেডান। এবার ১১তম শিরোপা জেতে ঢাকা আবাহনীর সঙ্গে শিরোপার ব্যবধান সমান করার পালা। এদিকে রহমতগঞ্জ গ্রুপপর্বের একমাত্র ম্যাচে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে ড্র করে। মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়াচক্র টুর্নামেন্টে অংশ না নেয়ার তারা সহজ সমীকরণে চলতি ফেডারেশন কাপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। এর আগে ফেডারেশন কাপে রহমতগঞ্জের সর্বোচ্চ সাফল্য ছিল ২০১৯-২০ মৌসুমে রানার্স আপ।
এর আগে গত রবিবার বাংলাদেশ ফেডারেশন কাপে নবাগত স্বাধীনতা ক্রীড়া সংঘকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে সাইফ স্পোর্টিং ক্লাব। রহিম উদ্দিন ও মেরাজ হোসেন সাইফের হয়ে গোল দুটি করেন। এর আগে কোয়ার্টার ফাইনালে ওঠার পথে সাইফ স্পোর্টিং ক্লাব ১-১ গোলে বাংলাদেশ পুলিশের বিপক্ষে ড্র করে। এরপর গ্রুপপর্বের শেষ ম্যাচে তারা চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে ম্যাচটি জেতে ২-১ গোলের ব্যবধানে। সবশেষ ফেডারেশন কাপে জামালরা রানার্স আপ হলেও এখন পর্যন্ত প্রতিযোগিতাটিতে শিরোপার স্বাদ পেয়ে হয়ে ওঠা হয়নি তাদের।
ঢাকা আবাহনী ২০১৬ থেকে ২০১৮ সাল, টানা তিনবার ফাইনাল খেলেও চ্যাম্পিয়ন হতে না পারায় শিরোপার সংখ্যা ডজনে পূর্ণ হয়নি। তবে এবার তাদের সামনে সে সুযোগ রয়েছে। তার আগে আপাতত তাদের ভাবনায় আছে সাইফ স্পোর্টিং ক্লাবের বিপক্ষে সেমিতে জয় তুলে নেয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়