নৌপুলিশের অভিযান : ৩৫ লাখ মিটার জাল জব্দ

আগের সংবাদ

পঞ্চম দফায়ও সারাদেশে ব্যাপক সহিংসতা > ভোটে ঝরল আরো ১১ প্রাণ : পুলিশের গাড়িতে আগুন, আহত শতাধিক, আটক অর্ধশত

পরের সংবাদ

সিলেট মাতাবেন চার তারকা টাইগার

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : করোনার কারণে দীর্ঘদিন ধরে ঘরোয়া ক্রিকেটে ওয়ানডে ফরম্যাটের কোনো খেলা হয়নি না। ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) গত আসরও হয়েছে টি-টোয়েন্টি ফরম্যাটে। এ কারণে এবার বিসিএল ওয়ানডে ফরম্যাটে মাঠে গড়াচ্ছে। যুক্তরাষ্ট্র থেকে ৬ জানুয়ারি দেশে ফিরবেন সাকিব। বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) চলমান লঙ্গার ভার্সন ফরম্যাটের ফাইনাল চলছে। ফাইনাল শেষে ৯ জানুয়ারি থেকে মাঠে গড়াবে ওয়ানডে সংস্করণ। সেই টুর্নামেন্টে খেলবেন জাতীয় দলের চার তারকা ক্রিকেটার।
সিলেটে হতে যাওয়া চারদলের এই আসরে খেলার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন শীর্ষ অলরাউন্ডার সাকিব আল হাসান। ওয়ালটন মধ্যাঞ্চলের সঙ্গে তার কথাও হয়েছে। শুধু সাকিবই নন, বিপিএল সামনে রেখে নিউজিল্যান্ড সফরে টেস্ট দলে না থাকা তারকা ক্রিকেটাররা প্রায় সবাই খেলতে যাচ্ছেন এই টুর্নামেন্ট। জানা গেছে, ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের হয়ে খেলা নিশ্চিত করেছেন তামিম ইকবালও। ড্রাফট থেকেই বিসিবি উত্তরাঞ্চলে যুক্ত হয়েছেন মাহমুদউল্লাহ। তিনিও খেলছেন। দক্ষিণাঞ্চলের হয়ে দেখা যাবে মোস্তাফিজুর রহমানকেও।
২ জানুয়ারি থেকে বিসিএলের দীর্ঘ পরিসরের আসরের ফাইনালে লড়ছে ওয়ালটন মধ্যাঞ্চল ও বিসিবি দক্ষিণাঞ্চল। পুরো টুর্নামেন্ট চারদিনের হলেও মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে ফাইনাল হবে পাঁচদিনের। এই ম্যাচ শেষেই ৯ জানুয়ারি থেকে শুরু হবে বিসিএলের ওয়ানডে আসর। টুর্নামেন্টের সবগুলো খেলাই হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। ক্রিকেট বোদ্ধাদের ধারণা এবার সিলেটে বিসিএলের ওয়ানডে আসর মাতাবেন চার তারকা টাইগার ক্রিটোর।
সাকিব বর্তমানে পরিবারের কাছে আছেন যুক্তরাষ্ট্রে। বিসিএলে অংশ নিতে ৬ জানুয়ারি সাকিবের দেশে ফেরার কথা। বিপিএলের আগে জুতসই প্রস্তুতির মঞ্চ হিসেবে তিনি বিসিএলের ওয়ানডে আসরকে বেছে নিয়েছেন। ব্যক্তিগত কারণে নিউজিল্যান্ড সফর থেকে ছুটি নেয়া সাকিব বর্তমানে যুক্তরাষ্ট্রে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন। বিশ্বস্ত সূত্র জানিয়েছে সাকিব অবশ্য বিসিএলের ওয়ানডে টুর্নামেন্টে খেলার জন্য ৬ জানুয়ারিই দেশে চলে আসবেন। দেশে ফিরে চলে যাবেন সিলেটে, যেখানে ওয়ানডে সংস্করণের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে। ৯ জানুয়ারি প্রথম ম্যাচে অংশগ্রহণ নিয়ে অনিশ্চয়তা থাকলেও লিগ পর্বের পরের দুই ম্যাচে ১১ ও ১৩ জানুয়ারি সাকিব খেলবেন। ১৫ জানুয়ারি সিলেটেই আসরের ফাইনাল অনুষ্ঠিত হবে।
সাদা বলের ক্রিকেটে সাকিব সর্বশেষ খেলেছিলেন টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। হ্যামস্ট্রিংয়ের চোটে বিশ্বকাপের শেষ দুই ম্যাচ তিনি খেলতে পারেননি। এরপর তাকে পাওয়া যায়নি পাকিস্তানের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি ও প্রথম টেস্টে। দ্বিতীয় টেস্টে খেলেছিলেন সাকিব। ম্যাচ অনুশীলনের ঘাটতিতে বিপিএলের আগে তাই বিসিএলের ওয়ানডে আসরে খেলা আদর্শ মনে করছেন তিনি। বিপিএলে ফরচুন বরিশালকে নেতৃত্ব দেবেন সাকিব। তামিম সর্বশেষ স্বীকৃত পর্যায়ের কোনো ম্যাচ খেলেছিলেন নেপালে এভারেস্ট প্রিমিয়ার লিগে। গত অক্টোবর ওই টুর্নামেন্টে চোট পেয়েই তিনি আছেন মাঠের বাইরে। বিপিএলের আগে বিসিএলে মাঠে ফিরছেন তামিমও।
একটা সময় ছিল যখন ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেট জাতীয় লিগে জাতীয় দলের তারকা ক্রিকেটাররাও খেলতেন। ঢাকার বাইরের দর্শকেরা সুযোগ পেতেন কাছ থেকে তাদের খেলা দেখার। আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততায় জাতীয় দলের ক্রিকেটারদের এখন আর খুব বেশি সুযোগ হয় না ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে খেলার। অনেকের আবার অনীহাও থাকে।
সাকিবের কথাই ধরুন। ২০১২ সালের পর এ পর্যন্ত ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে মাত্র একটি ম্যাচই খেলেছেন তিনি, সেটিও ২০১৫ সালের জাতীয় লিগে। অন্যরাও যে খুব বেশি ম্যাচ খেলেন, তা নয়।
তবে মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম ও তামিম ইকবালরা সা¤প্রতিক বছরগুলোতে এক-দুটি ম্যাচ হলেও খেলেছেন।
তারকা ক্রিকেটারদের ঘরোয়া ক্রিকেট মানে তাই মূলত বিপিএল আর ঢাকা প্রিমিয়ার লিগই। এবার এর সঙ্গে যোগ হচ্ছে বিসিএলও।
বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের খেলা সম্পর্কে ওয়ালটন মধ্যাঞ্চলের ম্যানেজার মিলটন আহমেদ জানান, ওয়ানডে আসরে তাদের দলে দেখা যেতে পারে বিশ্বসেরা অলরাউন্ডারকে, সাকিব আমাদের সঙ্গে যোগাযোগ করে বলেছেন তিনি খেলতে চান। আমরা বলেছি ওয়েলকাম। তবে খেলার ব্যাপারে আনুষ্ঠানিকভাবে এখনো নিশ্চয়তা দেয়া যাচ্ছে না। খেললেও প্রথম ম্যাচ পারবে না, কারণ তার যুক্তরাষ্ট্র থেকে আসার ব্যাপার আছে খেললেও পরের দুই ম্যাচ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়