পরিকল্পনামন্ত্রী : দেশে রাজনীতিবিদের চেয়ে আমলাতন্ত্রের দাপট বেশি

আগের সংবাদ

শ্যামল দত্ত’র প্রত্যয় : চ্যালেঞ্জ মোকাবিলা করেই এগিয়ে যাবে ভোরের কাগজ

পরের সংবাদ

শেষটা জয়ে রাঙাল ম্যানইউ

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার ইউনাইটেডের শুরুটা মন্দ ছিল না। কিন্তু বিশ্বের অন্যতম সেরা তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোকে দলে টেনেও লিগের পয়েন্ট টেবিলের ছয়ে অবস্থান করছে দলটি। তবে বছরের শেষ ম্যাচে দলকে জয়ে রাঙালেন এই পর্তুগিজ তারকা। নিজে এক গোল করার পাশাপাশি করিয়েছেন একটি গোল। লিগ ম্যাচে গতকাল ম্যান ইউ ৩-১ গোলের ব্যবধানে হারিয়েছে বার্নলিকে। এদিকে লা লিগায় আরেক জর্জরিত দল বার্সেলোনায় একের পর এক করোনার হানা। এখন পর্যন্ত দলটিতে ১০ জন কোভিড-১৯ পজেটিভ হয়েছেন।
প্রিমিয়ার লিগে আগের ম্যাচে ড্র করা ম্যানচেস্টার ইউনাইটেড ঘুরে দাঁড়াল ঘরের মাঠে। বার্নলিকে হারিয়ে জয় দিয়ে শেষ করল বছর। ধরে রাখল রালফ রাঙনিকের কোচিংয়ে অজেয় যাত্রা। প্রিমিয়ার লিগের ম্যাচে গতকাল ৩-১ গোলের ব্যবধানে জিতেছে ইউনাইটেড। একটি করে গোল করেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও স্কট ম্যাকটোমিনে, অন্যটি আত্মঘাতী। ওল্ড ট্র্যাফোর্ডে ইউনাইটেড তিনটি গোলই করে প্রথমার্ধে। লিগে গত জানুয়ারির পর যা তাদের প্রথম। গত সোমবার নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে ১-১ গোলে ড্র করা দলে ছয়টি পরিবর্তন আনেন রাঙনিক। অন্যদিকে ম্যাচের আগে কোভিডের জন্য নিয়মিত গোলরক্ষক নিক পোপসহ চারজনকে হারায় বার্নলি। প্রতিপক্ষের মাঠে প্রথম সুযোগ পায় বার্নলি। চতুর্থ মিনিটে হেড লক্ষ্যে রাখতে পারেননি ক্রিস উড। সপ্তম মিনিটে ওয়ান-অন-ওয়ানে গোলরক্ষকের পরীক্ষাও নিতে পারেননি রোনালদো। ক্রসবারের উপর দিয়ে যায় তার শট। পরের মিনিটে এগিয়ে যায় ইউনাইটেড। ম্যাসন গ্রিনউডের পাস নিয়ন্ত্রণে নিতে পারেননি রোনালদো, পেয়ে যান ম্যাকটোমিনে। আলগা বলে নিচু শটে জাল খুঁজে নেন তিনি। গত জানুয়ারির পর এটাই লিগে কোনো ম্যাচে ইউনাইটেডের দ্রুততম গোল। ২৭তম মিনিটে বেন মির আত্মঘাতী গোলে স্কোরলাইন হয়ে যায় ২-০। জ্যাডন স্যানচোর শট তার পায়ে লেগে জালে জড়ায়। কিছুই করার ছিল না গোলরক্ষক ওয়েইন হেনেসির। ৩৫তম মিনিটে দলকে ৩-০ ব্যবধানে এগিয়ে নেন রোনালদো। ম্যাকটোমিনের শট গোলরক্ষক কোনোমতে ফেরালে পেয়ে যান পর্তুগিজ ফরোয়ার্ড। ফাঁকা জালে অনায়াসে বল পাঠান তিনি। এর তিন মিনিট পর অ্যারন লেননের গোলে ব্যবধান কমায় বার্নলি।
দ্বিতীয়ার্ধে ৫০, ৬৪ ও ৭২তম মিনিটে দারুণ তিনটি সেভে দলকে ম্যাচে রাখেন গোলরক্ষক হেনেসি। কাজেও লেগে যাচ্ছিল তার এই দারুণ পারফরম্যান্স। কিন্তু শেষ পর্যন্ত পারেনি সফরকারীরা। ৯০তম মিনিটে ডি-বক্স থেকে শট নিতে পারেননি বার্নলির এরিক পিটারস। যোগ করা সময়ের তৃতীয় মিনিটে ফ্রি-কিক থেকে জেমস তারকোভস্কির হেড যায় গোলরক্ষক দাভিদ দে হেয়া বরাবর। এই জয়ে পয়েন্ট টেবিলে এক ধাপ এগিয়েছে ইউনাইটেড। ১৮ ম্যাচে দলটির পয়েন্ট ৩১। গোল পার্থক্যে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডের চেয়ে পিছিয়ে ষষ্ঠ স্থানে আছে তারা। ২০ ম্যাচে ৫০ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি। তাদের সমান ম্যাচে ৪২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে চেলসি। ১৯ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে তিনে আছে লিভারপুল। সমান ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে চারে আর্সেনাল।
এদিকে ইউরোপজুড়ে বেড়েই চলেছে করোনার প্রকোপ। যার প্রভাব পড়েছে ফুটবলেও। খেলোয়াড়রা করোনা আক্রান্ত হওয়ায় এরই মধ্যে চলতি সপ্তাহের ৬টি ম্যাচ স্থগিত করেছে ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। করোনায় আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদেও। পরিস্থিতি আরো খারাপ হওয়ার আগে ভ্যাকসিনের প্রতি জোড় দিয়েছেন উয়েফা সভাপতি আলেকজান্ডার সিফারিন। বেশ কিছু ফুটবলার করোনায় আক্রান্ত হওয়ায় টটেনহ্যামের বিপক্ষে ম্যাচটি স্থগিতের আবেদন জানিয়েছিল লেস্টার সিটি। পর্যাপ্ত ফুটবলার অবশিষ্ট না থাকায় একই আবেদন জানায় ম্যানচেস্টার ইউনাইটেডও। পরিস্থিতি বিবেচনায় নিয়ে ম্যাচ ২টি স্থগিত ঘোষণা করে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ। ধীরে ধীরে পরিস্থিতি ধারণ করতে থাকে আরো ভয়াবহ রূপ। করোনা পজেটিভ হওয়ার খবর আসে ব্রেন্টফোর্ড, ওয়াটফোর্ড ও নরউইচ সিটির কাছ থেকেও। অনুশীলন বন্ধ করতে বাধ্য হয় ক্লাবগুলো। তাদের চলতি সপ্তাহের ম্যাচগুলোও স্থগিত ঘোষণা করা হয়। প্রিমিয়ার লিগের পাশাপাশি, ইংলিশ চ্যাম্পিয়নশিপ, প্রথম ও দ্বিতীয় বিভাগের বেশ কিছু ম্যাচও স্থগিত রাখা হয়েছে। এমন পরিস্থিতিতে ভ্যাকসিনের ওপর জোড় দিয়েছেন উয়েফা সভাপতি আলেকজান্ডার সিফারিন। তিনি বলেন, ‘আমাদের সবাইকে ভ্যাকসিন নিতে উৎসাহিত করতে হবে এবং আমরা সেটাই করব। ফুটবলারদের বোঝাতে হবে ভ্যাকসিনের বিকল্প নেই। আমি নিজেও ভ্যাকসিন নিয়েছি, যত তাড়াতাড়ি সম্ভব সবার ভ্যাকসিন নিয়ে নেয়া উচিত।’
এদিকে বার্সেলোনা দলে একের পর এক খেলোয়াড় করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। সবশেষ মিডফিল্ডার ফিলিপে কৌতিনিয়ো, ডিফেন্ডার সের্জিনো দেস্ত ও ফরোয়ার্ড আব্দেসামাদের শরীরে এই ভাইরাস ধরে পড়েছে। কাতালান দলটি গত বৃহস্পতিবার বিবৃতি দিয়ে তাদের আক্রান্ত হওয়ার খবর জানায়। এ নিয়ে দলটির ১০ জন ফুটবলার কোভিড-১৯ পজেটিভ হলেন। লা লিগার আরেক দল অ্যাতলেটিকো মাদ্রিদের কোচ দিয়েগো সিমেওনেসহ পাঁচজন কোভিডে আক্রান্ত হয়েছেন। বাকিরা হলেন- অধিনায়ক কোকে, মিডফিল্ডার এক্তর এররেরা, ফরোয়ার্ড জোয়াও ফেলিক্স ও অ্যান্তনি গ্রিজমান। তারা সবাই বাড়িতে আইসোলেশনে আছেন বলে বিবৃতিতে জানিয়েছে অ্যাতলেটিকো। বার্সেলোনা বুধবার সামুয়েল উমতিতি, উসমান দেম্বেলে, গাভি ও আলেহান্দ্রো বালেদর কোভিড পজেটিভ হওয়ার খবর দিয়েছিল। তাদের আগে আক্রান্ত হন জর্দি আলবা, ক্লেমোঁ লংলে ও দানি আলভেস। করোনা ভাইরাস থাবা বসিয়েছে রিয়াল মাদ্রিদ শিবিরেও। বৃহস্পতিবার তারা ফরোয়ার্ড লুকা ইয়োভিচের কোভিড পরীক্ষার ফল পজেটিভ আসার কথা জানায়। মাদ্রিদের দলটি গত বুধবার গোলরক্ষক থিবো কোর্তোয়া, মিডফিল্ডার এদুয়ার্দো কামাভিঙ্গা, ফেদেরিকো ভালভেরদে ও ফরোয়ার্ড ভিনিসিউস জুনিয়রের আক্রান্ত হওয়ার খবর দিয়েছিল। এর আগে ডিসেম্বর মাসের শুরুতে কোভিড পজেটিভ হন দলটির লুকা মদ্রিচ, রদ্রিগো, মার্কো আসেনসিও, গ্যারেথ বেল, মার্সেলো, আন্দ্রি লুনিন, ইসকো ও ডাভিড আলাবা। বড়দিনের ছুটির পর আগামী রবিবার লা লিগায় রিয়াল মায়োর্কার বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফিরবে বার্সেলোনা। একই দিন গেতাফের মুখোমুখি হবে রিয়াল, অ্যাতলেটিকোর প্রতিপক্ষ রায়ো ভাইয়েকানো। ১৯ ম্যাচে ৪৬ পয়েন্ট নিয়ে লিগের শীর্ষে আছে রিয়াল। এক ম্যাচ কম খেলে ২৯ পয়েন্ট নিয়ে শিরোপাধারী অ্যাতলেটিকো পাঁচে, বার্সেলোনা ২৮ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়