পরিকল্পনামন্ত্রী : দেশে রাজনীতিবিদের চেয়ে আমলাতন্ত্রের দাপট বেশি

আগের সংবাদ

শ্যামল দত্ত’র প্রত্যয় : চ্যালেঞ্জ মোকাবিলা করেই এগিয়ে যাবে ভোরের কাগজ

পরের সংবাদ

ময়মনসিংহে যুব উন্নয়ন মহাপরিচালক : যুবদের জন্য চালু হচ্ছে নতুন নতুন প্রকল্প

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ময়মনসিংহ প্রতিনিধি : দেশের যুবদের আত্মকর্মসংস্থানের জন্য আধুনিক প্রশিক্ষণ প্রদানসহ নতুন নতুন প্রকল্প চালু হতে যাচ্ছে। সারাদেশে বায়োগ্যাস প্রকল্প, ড্রাইভিং প্রশিক্ষণ চালু করা হচ্ছে বলে ঘোষণা দিয়েছেন যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মো. আজহারুল ইসলাম খান।
ময়মনসিংহ জেলা পরিষদের ভাষা শহীদ আব্দুল জব্বার মিলনায়তনে গত বুধবার সকালে প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়ন ও মূল্যায়ন শীর্ষক দিনব্যাপী ময়মনসিংহ বিভাগীয় কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সীমিত সম্পদের মধ্যে প্রতি বছর তিন লক্ষাধিক যুবকদের প্রশিক্ষণ দেয়ার কথা উল্লেখ করে আজহারুল ইসলাম খান বলেন, বিশ্বব্যাংক এবং ইউএসএইড থেকে প্রায় ৯০০ কোটি টাকার দুটি প্রকল্প ইতোমধ্যেই চূড়ান্ত পর্যায়ে রয়েছে। দ্রুত সময়ের মধ্যে এর কাজ শুরু হবে।
তাছাড়া প্রশিক্ষিতদের সনদপত্র বন্ধকী রেখে যুবদের সর্বোচ্চ ১০ লাখ টাকা ঋণ দেয়ার ব্যাপারে এনআরবিসি ব্যাংকের সঙ্গে যুব উন্নয়ন অধিদপ্তরের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। যুব উন্নয়ন অধিদপ্তর ঋণ আদায়ে ব্যাংককে সহযোগিতা প্রদান করবে। যুব উন্নয়ন অধিদপ্তরের দেয়া ঋণসমূহ ৯৫ শতাংশই আদায় হয়ে থাকে। যুবদের উৎপাদিত পণ্য অনলাইন মার্কেটের মাধ্যমে বিপণনের জন্য প্রত্যেক জেলা প্রশাসকদের সহযোগিতা নিয়ে একটি অনলাইন মার্কেট ক্ষেত্র তৈরি করা হবে।
যুব উন্নয়ন অধিদপ্তর তত্ত্বাবধান ও মনিটরিং করবে ঘোষণা দিয়ে অধিদপ্তরের মহাপরিচালক বলেন, আরো অনেক নতুন কর্মসূচি আসছে। কর্মকর্তাদের নিজ নিজ দপ্তর এলাকায় অবস্থান করে সব কর্মসূচি ও প্রকল্পের সফল বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ের যুব উন্নয়ন কর্মকর্তাদের প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন। এর মাধ্যমে যুব উন্নয়ন প্রশিক্ষকরা দেশসেরা আদর্শ প্রশিক্ষক হিসেবে খ্যাতি পাবেন।
যুব উন্নয়ন অধিদপ্তর ময়মনসিংহের উপপরিচালক মো. রোকন উদ্দিন ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- ময়মনসিংহের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক এ কে এম গালিভ খান, যুব উন্নয়ন অধিদপ্তর উপপরিচালক (প্রশিক্ষণ) শেখ মো. নাসির উদ্দিন ও মো. আতিকুজ্জামান খান প্রমুখ। কর্মশালায় অংশ নেন ময়মনসিংহ অঞ্চলের ৬ জেলার ৬০টি উপজেলার উপপরিচালক, সহকারী পরিচালক, কো-অর্ডিনেটর, ডেপুটি কো-অর্ডিনেটর ও উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়