কোভিড-১৯ : যুক্তরাষ্ট্রে ফাইজারের ওরাল পিল জরুরি অনুমোদন

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা ফিরবে তো! : বাস রুট রেশনালাইজেশন কার্যক্রম শুরু > ঘাটারচর-কাঁচপুর রুটে চলবে সবুজ রংয়ের ৫০ বাস

পরের সংবাদ

‘চ্যালেঞ্জ নিয়ে কাজ করতে হবে’

প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

দীর্ঘ ১৫ বছরের ক্যারিয়ারে অসংখ্য নাটক, টেলিছবি ও বিজ্ঞাপনে কাজ করেছেন নোভা ফিরোজ। পাশাপাশি তিনি উপস্থাপনা করেন। এবার প্রথমবারের মতো সিনেমায় অভিনয় করলেন। ২৪ ডিসেম্বর তার অভিনীত প্রথম সিনেমা ‘মৃধা বনাম মৃধা’ মুক্তি পেয়েছে। নতুন ছবিসহ অন্যান্য বিষয়ে কথা হয় নোভার সঙ্গে। সাক্ষাৎকার : রোমান রায়
বড় পর্দায় প্রথমবার নিজেকে দেখে
কেমন লাগল?
আমি যখন নিজেকে প্রথমবার বড় পর্দায় দেখি, তখন আমি গল্পে ঢুকে গিয়েছিলাম। এখানে আমি নোভা হিসেবে নয়, একজন দর্শক হিসেবে ঐশীকে দেখছিলাম। সবাই ছবিটা দেখে প্রশংসা করছেন। ছবির গল্প, আমাদের সবার অভিনয় নিয়ে আমার খুব ভালো লাগছে। তবে আমি নোভা হিসেবে বলব- কিছু কিছু জায়গায় মনে হয়েছে যদি আরেকটু ভালো করতে পারতাম, তাহলে আরো ভালো হতো। আমরা কোনো অভিনয় শিল্পীই এটা কখনো বলি না যে আমি অভিনয় করে তুষ্ট হতে পেরেছি। যদি ভালো করি তাহলে আরো ভালো করার প্রবণতা বাড়ে। একবার যেদিন পুরোপুরি সন্তুষ্ট হয়ে যাব, সেদিন বেঁচে থাকার যে আগ্রহটা কাজ করে সেটা হয়তো চলে যাবে। চ্যালেঞ্জ নিয়ে কাজ করতে হবে। তাহলে পরের কাজটা আরো ভালো করা যাবে।

ছবি মুক্তির আগে আপনার অনুভূতি
কেমন ছিল?
নার্ভাসও হচ্ছিলাম আবার আনন্দও লাগছিল। এতদিনের আমার কষ্ট সাধন করার জিনিস দর্শকরা দেখতে যাচ্ছেন। দর্শকরা কীভাবে নেবেন এটা নিয়ে অনেক রকমের প্রতিক্রিয়া একসঙ্গে কাজ করছিল।

সিনেমাটি নিয়ে কতটা প্রত্যাশা করছেন?
এখন পর্যন্ত যারা দেখেছেন তারা সবাই ভালো বলছেন। তারা আমাদেরকে অসম্ভব ভালোবাসা দিয়েছেন। এটা আমাদের জন্য বড় পাওয়া। আমি যেটা দেখেছি অনেকেই সিনেমাটা দেখার পর তাদের বাবাকে ফোন দিচ্ছেন। এটা আমাদের প্রাপ্তি ছিল।

সিনেমায় অভিনয়ে এত সময় নিলেন কেন?
আমি বরাবরই সবাইকে একটা কথা বলেছি, আমি কাজের সংখ্যার চেয়ে কাজের মানের দিকে গুরুত্ব দিয়েছি। আমি গল্পের গুরুত্বে গল্পের যে চরিত্রটা সেটাকে প্রাধান্য দিয়েছি। তাই আমি বরাবরই বেছে বেছে কাজ করেছি। আমার কাছে যেটা মনে হয় একজন শিল্পীর বেঁচে থাকার জন্য অনেক কাজ করা প্রয়োজন। কিন্তু সে যদি কাজটা ঠিকঠাক মতো করতে পারে তাহলে তাকে ওই একটা কাজই দর্শক সারাজীবন মনে রাখবে। আমি আসলে ভালো গল্পের ভালো চরিত্রের জন্য অপেক্ষা করেছিলাম। আমার কাছে চরিত্রের ব্যপ্তির চেয়ে চরিত্রের গভীরতা বেশি গুরুত্বপূর্ণ। সিনেমা নিয়ে অনেকের সঙ্গেই আমার কথা হয়েছে কিন্তু ব্যাটে-বলে মিলেনি তাই এতদিন সিনেমায় করা হয়ে উঠেনি। প্রথমে আমার এই সিনেমায় পেছনে কাজ করার কথা ছিল। পরিচালক নিজে আমাকে ঐশীর জন্য নির্বাচন করেন। তিনি বলেন, আমি যে ঐশীকে খুঁজছিলাম সেটা তোমার মধ্যে ফুটে উঠছে। এভাবে করে ‘আমার মৃধা বনাম মৃধা’ করা হলো।

আপনাকে কি দর্শকরা নিয়মিত
সিনেমায় দেখতে পাবেন?
অবশ্যই পাবে। গল্প চরিত্র সবকিছু নিয়ে যদি ব্যাটে-বলে মিলে যায় তাহলে আমাকে আবারও সিনেমায় দেখতে পাবে। আমি তো একজন শিল্পী, আমি চাইব অভিনয় করতে যদি সেটা আমার সঙ্গে মিলে যায়।

আপনার প্রথম সিনেমা, এই সিনেমার নির্মাতারও প্রথম সিনেমা। তার সঙ্গে কাজের অভিজ্ঞতা কেমন?
যে কোনো প্রথম কাজ সবার কাছে একটা বিশেষ কিছু হয়। রনি দাদার সঙ্গে আমি অনেক বছর ধরে বিজ্ঞাপন করছি। অনেক বছর ধরে একসঙ্গে কাজ করছি। কাজের আগে থেকেই আমরা বন্ধু। কিন্তু সে কাজের ব্যাপারে খুব সিরিয়াস। কাজের বিষয়ে খুব নিখুঁত চাই তার। তো এমন একজনের সঙ্গে কাজ করার ক্ষেত্রে যেমন আরাম তেমন যন্ত্রণাও আছে। শতভাগ না হওয়া পর্যন্ত ছাড়ে না। যত কিছুই হোক তার যেটা চাই সে সেটা আদায় করে নিয়েছে। একজন পরিচালক শিল্পীর কাছ থেকে কাজটা বের করে নিয়ে আসতে পারেন এটাই ভালো লাগে।

সিয়াম আহমেদের সঙ্গে কাজ করার
অভিজ্ঞতা কেমন ছিল?
সিয়াম খুব ভয়ংকর মেধাবী একজন অভিনয় শিল্পী। ভয়ংকর একজন পরিশ্রমী অভিনয় শিল্পী। সে কাজে ভীষণ সিনসিয়ার এবং খুব হেল্পফুল একজন মানুষ। সিয়াম এই ছবির শুটিংয়ের সময় কখনো আমাকে নোভা ডাকেনি। সে আমাকে ঐশী বলে ডাকত। এখনো আমরা দুজন দুজনকে আশফাক-ঐশী বলে ডাকি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়