মেডিকেল বোর্ড : লিভার সিরোসিসে খালেদার ব্লিডিং হচ্ছে

আগের সংবাদ

সর্বত্র শোকের ছায়া : থেমে গেল জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চরণযুগল

পরের সংবাদ

রিয়ালের জয়ের নায়ক ভিনিসিয়াস

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : লা লিগায় গতকাল ভিয়ারিয়ালের বিপক্ষে পিছিয়ে পড়া রিয়াল মাদ্রিদকে সমতায় ফেরান করিম বেনজেমা। তবে দলটির বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে জয়ের নায়ক ব্রাজিলিয়ান তরুণ স্ট্রাইকার ভিনিসিয়াস জুনিয়র। ম্যাচ যখন নিশ্চিত ড্রয়ের পথে তখন অন্তিম মুহূর্তে গোল করে তিনি দলকে ৩ পয়েন্ট এনে দেন। অন্যদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে ওয়েস্ট হ্যামকে ২-১ গোল ব্যবধানে হারিয়ে লিভারপুলকে টপকে টেবিলের দুইয়ে উঠে এসেছে ম্যানচেস্টার সিটি। লিগের অন্য ম্যাচে শীর্ষ দল চেলসিকে ১-১ গোলে রুখে দিয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর ম্যানচেস্টার ইউনাইটেড।
লা লিগার শীর্ষস্থান মজবুত করল কার্লো আনচেলত্তির দল। সান্তিয়াগো বার্নাব্যুতে গতকাল লিগ ম্যাচে ২-১ গোলে জিতেছে রিয়াল। আক্রমণ-পাল্টা আক্রমণে শুরু থেকে জমে ওঠে লড়াই। নবম মিনিটে প্রথম সুযোগটা পায় রিয়াল। টনি ক্রুসের ক্রস ডান দিকে খুঁজে পায় দানি কারভাহালকে। তার পাসে বল পেয়ে বাইরে মারেন ভিনিসিয়াস। তবে সুযোগ মিস করেনি সেভিয়া। দুই মিনিট পরই স্বাগতিকদের স্তব্ধ করে দিয়ে এগিয়ে যায় ক্লাবটি। আর্জেন্টাইন মিডফিল্ডার মার্কোস আকুনার কর্নারে ১২ গজ দূর থেকে হেডে গোলটি করেন অরক্ষিত স্প্যানিশ স্ট্রাইকার রাফা। ২৮তম মিনিটে আরেকটি সুযোগ আসে ভিনিসিয়াসের সামনে। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের শটে তেমন জোর ছিল না, বল সহজেই ঠেকান সেভিয়ার গোলরক্ষক ইয়াসিন বোনো। ৩২তম মিনিটে অনেকটা সৌভাগ্যসূচক গোলে সমতায় ফেরে রিয়াল। প্রায় ৩০ গজ দূর থেকে এদের মিলিতাওয়ের শটে তেমন বিপদ ছিল না। গোলরক্ষক বোনোর হাত ছুঁয়ে বল পোস্টে লেগে ফাঁকায় চলে যায়। ছুটে গিয়ে কাছ থেকে ফাঁকা জালে বল পাঠান বেনজেমা। একই সঙ্গে চলতি লা লিগার সর্বোচ্চ স্কোরারের গোল সংখ্যা বেড়ে হলো ১১টি, ১৩ ম্যাচে। বিরতির আগে ফেরলঁদ মঁদির পাস পেয়ে উড়িয়ে মেরে হতাশ করেন মার্কো আসেনসিও। দ্বিতীয়ার্ধে খেলার গতি কমে আসে কিছুটা। এর মাঝেই ৫৮তম মিনিটে মাঝমাঠ থেকে কাসেমিরো দারুণ পাস বাড়ান আসেনসিওর উদ্দেশে। বল ধরে এগিয়ে গিয়ে ডি-বক্সের বাইরে থেকে স্প্যানিশ ফরোয়ার্ডের বাঁ পায়ের শট অল্পের জন্য লক্ষ্যে থাকেনি। ড্রয়ের পথেই এগোচ্ছিল ম্যাচ। নির্ধারিত সময়ের তিন মিনিট বাকি থাকতে বার্নাব্যুতে দর্শকদের উচ্ছ¡াসে ভাসান ভিনিসিয়াস। বাম দিকে মিলিতাওয়ের ক্রস বুক দিয়ে নামিয়ে প্রতিপক্ষের দুই খেলোয়াড়ের বাধা এড়িয়ে এগিয়ে যান তিনি। এরপর জোরালো শটে ওপরের কোণা দিকে ঠিকানা খুঁজে নেন ২১ বছর বয়সি ফুটবলার। এবারের লিগে সর্বোচ্চ গোলদাতার তালিকায় সতীর্থ বেনজেমার পরেই আছেন ভিনিসিয়াস। ১৪ ম্যাচে তার গোল হলো ৯টি। লা লিগার চলতি আসরের শীর্ষ দল রিয়ালের ১৪ ম্যাচে ১০ জয় ও তিন ড্রয়ে পয়েন্ট ৩৩। দিনের আরেক ম্যাচে কাদিসকে ৪-১ গোলে হারানো অ্যাতলেতিকো মাদ্রিদ ২৯ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে। তাদের সমান পয়েন্ট নিয়ে তিনে আছে এস্পানিওলের কাছে ১-০ গোলে হারা রিয়াল সোসিয়েদাদ। ১৪ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে সাত নম্বরে আছে বার্সেলোনা।
এদিকে প্রথমার্ধে তুষারে ঢাকা মাঠে ব্যাহত হলো খেলার স্বাভাবিক গতি। তবু পুরো ম্যাচে আধিপত্য ধরে রেখে ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে হারাল ম্যানচেস্টার সিটি। লিভারপুলকে টপকে পেপ গার্দিওয়ালার দল উঠে গেল প্রিমিয়ার লিগের পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে। ইতিহাদ স্টেডিয়ামে গতকাল লিগ ম্যাচে ২-১ গোলে জিতেছে শিরোপাধারীরা। গত মাসে ওয়েস্ট হ্যামের বিপক্ষে টাইব্রেকারে হেরে লিগ কাপের চতুর্থ রাউন্ড থেকে বিদায় নেয় প্রতিযোগিতাটির রেকর্ড চ্যাম্পিয়ন সিটি। সেই ক্ষতে এবার কিছুটা প্রলেপ দিতে পারল তারা। প্রথমার্ধজুড়ে বৃষ্টির মতো তুষার পড়ে মাঠে। বল দখল ও আক্রমণে আধিপত্য করা সিটি ষোড়শ মিনিটে এগিয়ে যেতে পারত। গিনদোয়ানের ক্রসে ডিফেন্ডার এমেরিক লাপোর্তের হেড পোস্টে লাগে। পরক্ষণে দুরূহ কোণ থেকে বাঁ পায়ের শটে দূরের পোস্ট দিয়ে বল জালে পাঠান রিয়াদ মাহরেজ, কিন্তু অফসাইডের কারণে গোল মেলেনি। ম্যাচের ৩৩তম মিনিটে ‘ডেডলক’ ভাঙেন গিনদোয়ান। কাছ থেকে গোলটি করেন জার্মান এই মিডফিল্ডার। বিরতির সময়ে পুরো মাঠ সাদা হয়ে থাকা তুষার সরিয়ে ফেলেন মাঠকর্মীরা। দ্বিতীয়ার্ধে আর তুষার পড়েনি। তবে পরিষ্কার সুযোগ তৈরি করতে পারছিল না সিটি। ৮৭তম মিনিটে রাহিম স্টার্লিংয়ের বদলি নামেন ফের্নান্দিনিয়ো। দুই মিনিট পরই জালের দেখা পান এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার। আর যোগ করা সময়ে জোরালো শটে ওয়েস্ট হ্যামের গোলটি করেন আর্জেন্টিনার আক্রমণাত্মক মিডফিল্ডার লানসিনি। ১৩ ম্যাচে ৯ জয় ও দুই ড্রয়ে ২৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ম্যানচেস্টার সিটি। ২৮ পয়েন্ট নিয়ে তিনে নেমে গেছে লিভারপুল। ২৩ পয়েন্ট নিয়ে চারে ওয়েস্ট হ্যাম।
এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে ভরাডুবিতে থাকা ম্যানচেস্টার ইউনাইটেড গতকাল চেলসির বিপক্ষে প্রথমে এগিয়ে থেকেও শেষে ১-১ গোলে ড্র করে মাঠ ছাড়ে। অবশ্য বর্তমানে ম্যান ইউ’র যা অবস্থা তাতে লিগের শীর্ষ দল চেলসির বিপক্ষে ড্র করাটাও বড় প্রাপ্তি। প্রিমিয়ার লিগে আগের দুই ম্যাচে হারের স্বাদ নিয়েছিল ইউনাইটেড। তবে স্টামফোর্ড ব্রিজে আগে গোল করে জয়ের স্বপ্ন দেখছিল রেড ডেভিলস। কিন্তু ক্রিশ্চিয়ানো রোনালদোদের সেই স্বপ্নে ধূলিসাৎ করে নিজেদের সমর্থকদের সামনে ১ পয়েন্ট আদায় করে নিয়েছে টমাস টুখেলের দল। চেলসি ১৩ ম্যাচে তৃতীয় ড্রতে ৩০ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে। সমান ম্যাচে ইউনাইটেডও তৃতীয় ড্রতে ১৮ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে। স্টামফোর্ড ব্রিজে শুরু থেকে চেলসির দাপট। ম্যাচ ঘড়ির তৃতীয় মিনিটে হাকিম জিয়েশের ডান পায়ের জোরালো শট গোলকিপার দাভিদ দে গেয়া প্রতিহত করেন। পরের মিনিটে হাডসন-ওডোইয়ের শটও ব্যর্থ করেন স্প্যানিশ গোলকিপার। এরপর টিমো ভেরনার ও অ্যান্টোনিও রুডিগারও পারেননি লক্ষ্যভেদ করতে। ধারার বিপরীতে ইউনাইটেড সুযোগ পেয়ে ২১ মিনিটে প্রতিপক্ষের রক্ষণে হানা দিয়েছিল। তবে ব্রুনো ফার্নান্দেসের শট পোস্টের বাইরে দিয়ে যায়। ৩১ মিনিটে চেলসির দুর্ভাগ্য।
হাডসন-ওডোইয়ের সহায়তায় রুডিগারের প্রায় ৩০ গজ দূর থেকে নেয়া জোরালো শট ক্রসবারে লেগে প্রতিহত হলে গোল হয়নি। ৯ মিনিট পর রিস জেমসের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। গোলশূন্য স্কোরলাইন রেখে প্রথমার্ধ শেষ করে দুই দল। তবে বিরতি থেকে ফিরে ইউনাইটেড সৌভাগ্যপ্রসূত গোলের দেখা পায়। ৫০ মিনিটে প্রতি আক্রমণ থেকে সফরকারীরা এগিয়ে যায়। জর্জিনহো এ সময় বড় ভুল করে বসেন। এই সুযোগে বল পেয়ে জেডন সানচো ডান পায়ের শটে গোলকিপার এদুয়ার্দ মঁদিকে ফাঁকি দিয়ে এগিয়ে নেন রেড ডেভিলদের। এক গোলে পিছিয়ে থেকে চেলসি ম্যাচে ফেরার চেষ্টা করতে থাকে।৬৭ মিনিটে স্বাগতিকরা সমতায় ফেরে। নিজেদের সীমানায় থিয়াগো সিলভাকে বাধা দেন অ্যারন ওয়ান বিসাকা। রেফারি পেনাল্টির বাঁশি দেন। স্পট কিক থেকে জর্জিনহো ডান পায়ের শটে স্কোরলাইন ১-১ করেন। এর ৩ মিনিট আগে সানচোর জায়গায় মাঠে নামেন রোনালদো।
তবে ইউনাইটেডের জন্য তেমন কিছুই করতে পারেননি। বরং শেষ দিকে এসে হলুদ কার্ড দেখেছেন! গোল ব্যবধান বাড়ানোর কম চেষ্টা করেনি দুই দল। কিন্তু লক্ষ্যভেদ করতে পারেনি কোনো দলই। শেষ পর্যন্ত পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছেড়েছে প্রিমিয়ার লিগের দুই জায়ান্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়