মেডিকেল বোর্ড : লিভার সিরোসিসে খালেদার ব্লিডিং হচ্ছে

আগের সংবাদ

সর্বত্র শোকের ছায়া : থেমে গেল জাতীয় অধ্যাপক রফিকুল ইসলামের চরণযুগল

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : নাপোলি

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ইউরোপ ফুটবল লিগগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় স্প্যানিশ লা লিগা ও ইংলিশ প্রিমিয়ার লিগ। তবে পিছিয়ে নেয় ইতালিয়ান লিগ সিরি’আ। জুভেন্টাস, ইন্টার মিলান ও এসি মিলানের নাম ফুটবল ভক্তরা ছট করে বলে ফেলেন সিরি’আ লিগের কথা আসবে। তবে চলতি মৌসুমে জনপ্রিয় ক্লাবগুলোকে পিছনে ফেলে সিরি’আর শীর্ষ স্থান দখলে রেখেছে নাপোলি। তবে নাপোলি ফুটবল বিশ্বের কাছে পরিচিত ফুটবলের রাজপুত্র, আর্জেন্টাইন কিংবদন্তি ফুটবলার ডিয়েগো ম্যারাডোনার ক্লাব হিসেবে।
১৯২৬ সালে ইতালির নেপলস শহরে ক্লাবটি প্রতিষ্ঠিত হয়। ক্লাবটির ঘরের মাঠ স্তাদিও সান পাওলোতে দর্শক ধারণক্ষমতা প্রায় ৫৫ হাজার। লাল, নীল ও সাদা এই তিন জার্সিতে মাঠে নামেন নাপোলির ফুটবলাররা। এর মধ্য নীল রঙের জার্সিটি তাদের ঘরের, সাদাটি অ্যাওয়ে এবং লাল জার্সিটি তাদের তৃতীয় স্পোর্টস কিট। নাপোলি তাদের ইতিহাসে সবচেয়ে ভালো সময় কাটায় ১৯৮৬-১৯৯০ এই চার বছরে। কারণ তখন দলটির সঙ্গে যুক্ত ছিলেন ফুটবল বিশ্বের রাজপুত্র ডিয়েগো ম্যারাডোনা। তিনি অবশ্য ১৯৮৪-১৯৯১ সাল পর্যন্ত ইতালির এই ক্লাবটির সঙ্গে জড়িত ছিলেন। তবে তাদের বড় সফলতাগুলো আসে বিশ শতকের ’৮৬-৯০ সালের মধ্যই। আরো আলাদা করে বললে ১৯৮৬-৮৭ মৌসুমে সিরি’আ লিগে সর্বপ্রথম চ্যাম্পিয়ন হয় নাপোলি। এর ১৯৮৯-৯০ মৌসুমে দ্বিতীয় বার ইতালির সর্বোচ্চ লিগটিতে শেষবার চ্যাম্পিয়ন হয় নাপোলি। তাদের এই সাফল্য আসে ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ী ফুটবল কিংবদন্তি ম্যারাডোনার হাত ধরে। এছাড়া ইউরোপের শ্রেষ্ঠ প্রতিযোগিতা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও তারা প্রথমবার শিরোপার স্পর্শ পায় ১৯৮৮-৮৯ মৌসুমে। এরপর অবশ্য উয়েফা বা সিরি’আতে আর কোনো সফলতার মুখ দেখেনি নাপোলি। গত এক দশকে কোপা ইতালিয়ায় তিনটি ট্রফি ও সুপার কোপা ইতালিয়ায় একবার চ্যাম্পিয়ন শিরোপা জেতে তারা।
:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়