ওয়ারী থেকে উদ্ধার : মারা গেল সেই নবজাতকটি

আগের সংবাদ

বিদ্রোহের ভারেই নৌকাডুবি

পরের সংবাদ

বিশেষ বাস সার্ভিস চালু ২৬ ডিসেম্বর > রুট পারমিটবিহীন বাস ধ্বংস করা হবে : মেয়র তাপস

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা শহরে চলাচল করা রুট পারমিটবিহীন সব বাস ধ্বংস করা হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ও বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেছেন, ঢাকা শহরের গণপরিবহনে বিশৃঙ্খলা রয়েছে। যে কোনো মূল্যে আমরা শৃঙ্খলা ফিরিয়ে আনব। সেজন্য প্রয়োজনে আরো কঠোর হব।
মেয়র বলেন, আমরা দেখেছি রুট পারমিট নেয়া হয় একটি যাত্রাপথে। কিন্তু সেই যাত্রাপথে বাস না চালিয়ে অন্য যাত্রাপথে চালানো হয়। এখন থেকে যৌথ অভিযানের মাধ্যমে আমরা সেসব বাসের বিরুদ্ধে ব্যবস্থা নেব। এক রুটের বাস অন্য রুটে পরিচালনা করা যাবে না। যে যাত্রাপথের জন্য রুট পারমিট নেয়া হয়েছে সে যাত্রাপথেই সেই বাস পরিচালনা করতে হবে। না হলে সেই বাস চলতে পারবে না। আমরা এখন অত্যন্ত কঠোর।
গতকাল রবিবার ডিএসসিসি নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৯তম সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। সভায় আরো উপস্থিত ছিলেন- ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম, বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের চেয়ারম্যান তাজুল ইসলাম, রাজউক চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ঢাকা দক্ষিণের প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, ঢাকা মেট্টোপলিটনের অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মুনিবুর রহমান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিনসহ কমিটির সদস্যরা।
ঢাকা শহরের গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে ব্যারিস্টার তাপস বলেন, যে ১ হাজার ৬৪৬টি রুট পারমিটবিহীন বাস চিহ্নিত করা হয়েছে, আগামী ১ ডিসেম্বর থেকে সেগুলোর বিরুদ্ধে অভিযান চালানো হবে। সেই অভিযান হবে কঠোর। রুট পারমিটবিহীন যেসব বাস আমরা পাব, সেগুলো জব্দ করব। শুধু জরিমানা নয়, যেখানে রুট পারমিটবিহীন অবৈধ বাস পাব, সেগুলো জব্দ করে ধ্বংস করে ফেলব। যাতে করে এই গাড়িগুলো সড়কে আর আসতে না পারে।
বাস মালিকদের অসহযোগিতা ও নানা বাধা-বিপত্তি অতিক্রম করেই বাস রুট রেশনালাইজেশন কার্যক্রম বাস্তবায়নের অঙ্গীকার ব্যক্ত করে ডিএসসিসি মেয়র বলেন, ১ ডিসেম্বর ঘাটারচর থেকে কাঁচপুর রুটে পাইলট প্রকল্পের অংশ হিসেবে রুট রেশনালাইজেশনের মাধ্যমে বাস চালানোর ঘোষণা দিয়েছিলাম। ১ ডিসেম্বর থেকে এই রুটে বাস চালুর যে উদ্যোগ নেয়া হয়েছিল, তা ফলপ্রসূ করা যায়নি। গণপরিবহনে দীর্ঘদিনের পুঞ্জীভূত যে বিশৃঙ্খলা, এই বিশৃঙ্খলায় অনেক অংশীজন রয়েছে। সবাইকে শৃঙ্খলায় আনা অত্যন্ত দুরূহের কাজ। তারপরও আমরা অত্যন্ত দৃঢ়তার সঙ্গে এই কার্যক্রম হাতে নিয়েছি। আমরা সংকল্পবদ্ধ, এটাকে বাস্তবায়ন করবই।
তাপস বলেন, ঢাকা শহরে গণপরিবহনের শৃঙ্খলা আনার জন্য এই কমিটি প্রতিষ্ঠা করা হয়। আমরা দুই মেয়র দায়িত্ব পাওয়ার পর গত বছরের অক্টোবর থেকে কার্যক্রম শুরু করি। এই করোনা মহামারির মধ্যেও আমরা সভা পরিচালনা করেছি। এই কার্যক্রমকে ফলপ্রসূ করার জন্য নিরলসভাবে পরিশ্রম করে চলেছি।
ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম বলেন, আমাদের ইচ্ছার কোনো ত্রæটি ছিল না সাধ্যমতো চেষ্টা করেছিলাম ১ ডিসেম্বর বাস্তবায়নের জন্য। কিন্তু বাস মালিকদের কারণে পারিনি। তারা যে প্রতিশ্রæতি দিয়েছিলেন, তা রাখতে পারেননি। এজন্য বিআরটিসির সহযোগিতায় আগামী ২৬ ডিসেম্বর ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত বাস চলাচল শুরু হবে। প্রাথমিকভাবে এই রুটে ১০০টি গাড়ি চলাচল করবে। বিআরটিসি এই রুটের পরীক্ষামূলক কার্যক্রমে ৩০টি বাস দেবে বলে নিশ্চিত করেছে। প্রতিটি বাস দোতলা বিশিষ্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়