ওয়ারী থেকে উদ্ধার : মারা গেল সেই নবজাতকটি

আগের সংবাদ

বিদ্রোহের ভারেই নৌকাডুবি

পরের সংবাদ

চাকরি স্থায়ীকরণের দাবি : এলজিআরডি মন্ত্রীকে চসিক কর্মচারীদের স্মারকলিপি

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) অস্থায়ী কর্মচারীদের চাকরি স্থায়ীকরণের দাবিতে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী (এলজিআরডি) তাজুল ইসলামকে স্মারকলিপি দিয়েছেন চসিক সিবিএ নেতারা। গত শনিবার নগরীর আন্দরকিল্লার চসিক পুরাতন ভবনের আবদুস সাত্তার মিলনায়তনে এই স্মারকলিপি দেন তারা। এ সময় মন্ত্রী স্মারকলিপি গ্রহণ করে তাদের দাবির ব্যাপারে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
স্মারকলিপিতে সিবিএ নেতারা জানান, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ প্রণয়ন করার পূর্বে সময়ের পরিক্রমায় চট্টগ্রাম সিটি করপোরেশনের কাজের পরিধি বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন সময় জরুরি প্রয়োজনে, কখনো দৈনিক ভিত্তিক নির্ধারিত বেতনে অস্থায়ীভাবে শ্রমিক/কর্মচারী নিয়োগ দেয়া হয়। পরবর্তী সময়ে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ এর ৬৭ ধারা মোতাবেক করপোরেশন বাজেট বরাদ্দ সাপেক্ষে এবং সরকারের পূর্বানুমোদনক্রমে, তাৎক্ষণিক কোনো জরুরি কার্য সম্পাদনের জন্য দৈনিক মজুরি ভিত্তিতে শ্রমিক কর্মচারী নিয়োগ করে।
কিন্তু ১৯৯২ সাল থেকে দৈনিক ভিত্তিক নির্ধারিত বেতনে অস্থায়ীভাবে নিয়োজিত শ্রমিক-কর্মচারীরা নিয়োগকৃত পদে কাজ করে আসছেন। এর মধ্যে অনেকেরই বয়স ৪০-৪৫ বছরের উপরে হয়ে গেছে। এ অবস্থায় চাকরি স্থায়ী না হওয়ায় বৃদ্ধ বয়সে তাদের খালি হাতে চসিক থেকে বিদায় নিতে হবে। ফলে দীর্ঘদিন ধরে কর্মরত অস্থায়ী শ্রমিক/কর্মচারীরা স্থায়ী না হওয়ায় শ্রমিক কর্মচারীদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। কর্তৃপক্ষ বারবার আশ্বাস দিলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না।
স্মারকলিপি প্রদানকালে সিবিএ সভাপতি ফরিদ আহমদ ও সাধারণ সম্পাদক মো. মুজিবুর রহমানের নেতৃত্বে অন্যদের সিবিএর সিনিয়র সহসভাপতি জাহিদুল আলম চৌধুরী, সহসভাপতি রূপন কান্তি দাশ, ইয়াছিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক বিপ্লব কুমার চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আবুল মাসুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়