মাহমুদুর রহমান মান্না : খালেদা জিয়া এখন তিলে তিলে মৃত্যুর দিকে যাচ্ছেন

আগের সংবাদ

ওমিক্রন ঠেকাতে চার সুপারিশ

পরের সংবাদ

নতুন মাইলফলক : টাইগ্রেসরা খেলবে ওয়ানডে বিশ্বকাপ

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নিউজিল্যান্ডে ২০২২ সালের ৪ মার্চ শুরু হবে মেয়েদের ওয়ানডে বিশ্বকাপ। ৩ এপ্রিল ক্রাইস্টচার্চে হবে ফাইনাল। প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশের মেয়েরা। এর মাধ্যমে নতুন মাইল ফলক অর্জন করল টাইগ্রেসরা। দক্ষিণ আফ্রিকায় ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের ভয়াবহতার কারণে আইসিসি বিশ্বকাপ বাছাইপর্ব বাতিল করেছে। তবে পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী গতকাল জিম্বাবুয়ে-পাকিস্তান ও যুক্তরাষ্ট-থাইল্যান্ডের ম্যাচ চলছিল। এদিকে শ্রীলঙ্কার কয়েকজন স্টাফ গতকাল করোনা পজেটিভ হওয়ায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের ম্যাচটি মাঠে গড়ানো সম্ভব হয়নি। করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রণের প্রভাবে জিম্বাবুয়ের রাজধানী হারারেতে চলমান ৯ দলের বিশ্বকাপ বাছাইপর্ব গতকাল বাতিল ঘোষণা করেছে আইসিসি।
যার ফলে আইসিসি আগামী মার্চ-এপ্রিলে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে খেলার জন্য তিনটি দল বাছাই করে নিতে দ্বারস্থ হয়েছে র‌্যাঙ্কিংয়ের। বাছাইপর্বের প্লেইং কন্ডিশনেই বলা আছে, কোনো কারণে টুর্নামেন্ট বাতিল করা হলে টিম র‌্যাঙ্কিং ধরে সেরা তিনটি দল বাছাই করা হবে। সে হিসেবে তিনটি দলকে বাছাই করা হয়েছে বিশ্বকাপের চূড়ান্ত পর্বের জন্য। যার মধ্যে বাংলাদেশও যোগ্যতা অর্জন করেছে বিশ্বকাপে খেলার জন্য।
নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে এর আগে বাংলাদেশের খেলা হয়েছে। কিন্তু ওয়ানডে বিশ্বকাপে কখনো খেলা হয়নি বাংলাদেশের। এবার নিউজিল্যান্ডে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে খেলার জন্য শক্তিশালী দল গঠন করেই জিম্বাবুয়ে গিয়েছিল নিগার সুলতানারা। শুধু কাগজে-কলমেই নয়, মাঠের খেলায়ও নিজেদের প্রমাণ করেছে টাইগ্রেসরা।
করোনার কারণে টুর্নামেন্ট বন্ধ ঘোষণায় ভাগ্য খুলে যায় নিগার সুলতানা, জোতি-রুমানা আহমেদদের। স্বাগতিক নিউজিল্যান্ড ছাড়াও অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এরই মধ্যে জায়গা পেয়েছে মূলপর্বে। সঙ্গে এবার যোগ দিল বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান। ২০২২ সালে মার্চে অনুষ্ঠেয় এই টুর্নামেন্ট দিয়েই ওয়ানডে বিশ্বকাপে অভিষেক হবে টাইগ্রেসদের। প্রথমবারের মতো নামবে বিশ্বকাপে!
বাছাইপর্বে এবার প্রথম ম্যাচে পাকিস্তানকে ৩ উইকেটে হারায় বাংলাদেশ। পরের ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২৬৯ রানে জয় পায় নিগার সুলতানারা। এরপর বৃষ্টি আইনে থাইল্যান্ডের কাছে হারলেও গ্রুপ এ তে শীর্ষেই ছিলেন তারা।
করোনার কারণে বিশ্বকাপ বাছাইপর্ব বাতিল হওয়ায় আইসিসি সবশেষ ওয়ানডে র‌্যাঙ্কিং অনুযায়ী ২০২২ বিশ্বকাপে সুযোগ দিয়েছে তিনটি দেশকে। সবশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশ পঞ্চম স্থানে। ৮৮ রেটিং পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে নিউজিল্যান্ড। ৮৭ রেটিং পয়েন্ট নিয়ে ওয়েস্ট ইন্ডিজের মেয়েরা সপ্তম স্থানে। ৬৮ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তান নারী দল অষ্টম স্থানে।
আইসিসির টুর্নামেন্ট প্রধান ক্রিস টেলি গতকাল বিশ্বকাপ বাছাইপর্ব বাতিল নিয়ে বলেছেন, ‘আমরা খুবই হতাশ যে টুর্নামেন্টটি বাতিল করতে হয়েছে। কিন্তু খুবই অল্প সময়ের মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞাগুলো দেয়া হয়েছে। দলগুলো আবার না ফিরতে পারার শঙ্কা আছে। তাই টুর্নামেন্ট বাতিল করতে হয়েছে।’
র‌্যাঙ্কিং অনুযায়ী নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারতের সঙ্গে ২০২২ বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ, উইন্ডিজ ও পাকিস্তান। অন্যদিকে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড ২০২২-২৫ সময়চক্রের মধ্যে অনুষ্ঠিত ওমেন্স চ্যাম্পিয়নশিপে খেলবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়