নরসিংদীতে আটক নবনির্বাচিত ইউপি চেয়ারম্যান

আগের সংবাদ

‘তোরে আমি কি জন্য একা যাইতে দিলাম’

পরের সংবাদ

লিজা হত্যার বিচার দাবিতে কসবায় মানববন্ধন

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কসবা (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি : জেলার কসবায় যৌতুকের জন্য নববিবাহিত গৃহবধূ লিজা আক্তারকে হত্যাকারীদের বিচারের দাবিতে মানববন্ধন করেছেন এলাকাবাসী। গতকাল মঙ্গলবার উপজেলার বিনাউটি ইউনিয়নের চান্দাইসার গ্রামে এলাকাবাসীর উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। নিহত লিজা আক্তার চান্দাইসার গ্রামের হতদরিদ্র বাবুল মিয়ার বড় মেয়ে। লিজার স্বামীর বাড়ি পার্শ্ববর্তী আখাউড়া উপজেলার মোগড়া ইউনিয়নের গংগনগর গ্রামে। বিবাহের দেড় মাস পর তিন লাখ টাকা যৌতুকের দাবিতে গত ১ নভেম্বর রাতে লিজাকে হত্যা করা হয় বলে জানায় লিজার পরিবার। মানববন্ধনে লিজা হত্যাকারীদের বিচার চেয়ে এলাকার শত শত নারী-পুুরুষ মানববন্ধনে অংশগ্রহণ করেন।
মানববন্ধনে লিজার মা পিয়ারা বেগম জানান, গত ১৪ সেপ্টেম্বর উপজেলার বিনাউটি ইউনিয়নের চান্দাইসার গ্রামের বাবুল মিয়ার বড় মেয়ে লিজা আক্তারকে বিয়ে দেন পার্শ্ববর্তী আখাউড়া উপজেলার মোগড়া ইউনিয়নের গংগানগর গ্রামের হেলাল মিয়ার ছেলে রনি মিয়ার সঙ্গে। বিয়ের কয়েক দিন পর থেকেই মেয়ে জামাতা রনি ও তার পরিবার তিন লাখ টাকা যৌতুক দাবি করে লিজাকে নির্যাতন করতে থাকে। এ নিয়ে দুই পক্ষের মধ্যে একাধিকবার সালিশও হয়। গত ৩১ অক্টোবর বিকালে বোনকে আনতে যায় ছোট ভাই শাহীন। বোনের বাড়িতে গিয়ে দেখে তার বোনের সঙ্গে ঝগড়া লেগে আছে। পরে লিজার শ্বশুর বাড়ির লোকজন পরদিন সকালে বোনকে নিয়ে যেতে বলে। সকালে বোনকে ঘরে ডাকতে গিয়ে দেখতে পায় বিছানার ওপর লিজার নিথর দেহ। শাহীনকে তার ভগ্নিপতি জানায় লিজা স্ট্রোক করেছে। শাহীন বুঝতে পারে তার বোন জীবিত নেই। পরে সেখান থেকে সবার চোখ ফাঁকি দিয়ে অন্য এক বাড়ি থেকে বাবা-মাকে শাহীন জানায় তার বোন জীবিত নেই।
লিজার বাবা বাবুল মিয়া জানান, আমি দরিদ্র মানুষ। কোথা থেকে দিব তিন লাখ টাকা। এরা যে এত নিষ্ঠুরভাবে আমার মেয়েটাকে মেরে ফেলবে স্বপ্নেও ভাবিনি বলে কাঁদতে থাকেন। তিনি মেয়ে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করে বলেন, যৌতুকের জন্য যেন আর কোনো বাবা মায়ের বুক খালি না হয়। ঘটনার পর আখাউড়া থানায় মামলা না নেয়ায় তিনি ব্রাহ্মণবাড়িয়া আদালতে মেয়ে হত্যার সুবিচার চেয়ে মামলা করেছেন। তিনি প্রধানমন্ত্রী ও আইনমন্ত্রীর সাহায্য কামনা করেন।
মানববন্ধনে বক্তব্য রাখেন, কসবা প্রেস ক্লাবের সাবেক সভাপতি মো. সোলেমান খান, ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী যুবলীগের প্রচার সম্পাদক এডভোকেট এনামুল হক কাজল, বিনাউটি সাবেক ইউপি চেয়ারম্যান মঞ্জুর আলম, সাংবাদিক শেখ ফরিদ, জেলা যুব মহিলা লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক অনু পারভীন, জেলা নারী নেত্রী শিশির আক্তার, ইউপি সদস্য আব্দুল্লা আল মামুন, আওয়ামী লীগ নেতা মনির হোসেন, ছাত্রদল নেতা রাসেল খানসহ অন্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়