মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ১২৪

আগের সংবাদ

যোগ্যরা নৌকা পাননি যে কারণে : ‘বিদ্রোহী’ তকমায় মনোনয়ন পাচ্ছেন না জনপ্রিয়রা, আর্থিক কারণেও যোগ্যদের নাম আসছে না কেন্দ্রে

পরের সংবাদ

পলাশবাড়ীর ৩৩ কমিউনিটি ক্লিনিক : সিএইচসিপিরা কখন আসেন কখন যান কেউ জানে না

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মো. শাহরিয়ার কবির আকন্দ, পলাশবাড়ী (গাইবান্ধা) থেকে : দেশের প্রান্তিক মানুষের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে বর্তমান সরকার উপজেলায় কমিউনিটি ক্লিনিক চালু করেছে। এসব ক্লিনিকের মাধ্যমে মা ও শিশুর স্বাস্থ্যসেবা, প্রজনন স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা সেবা, টিকাদান কর্মসূচি, পুষ্টি, স্বাস্থ্য শিক্ষা, পরামর্শসহ বিভিন্ন সেবার কথা রয়েছে। অথচ পলাশবাড়ী উপজেলার ৩৩টি কমিউনিটি ক্লিনিকের কার্যক্রম যেনতেনভাবে চলছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, প্রতিটি কমিউনিটি ক্লিনিকের দায়িত্বরতদের সকাল ৯টার মধ্যে ক্লিনিকে উপস্থিত থাকতে হবে এবং বিকাল ৩টা পযর্ন্ত ক্লিনিকে অবস্থান করতে হবে। কিন্তু উপজেলার তৃতীয়াংশ ক্লিনিকের দায়িত্বরতরা এসব নিয়মের তোয়াক্কাই করছে না। কে কখন ক্লিনিকে আসছেন আর যাচ্ছেন তা কেউ জানে না। ৮ নভেম্বর উপজেলার মহদীপুর ইউনিয়নের ছোট ভগবানপুর কমিউনিটি ক্লিনিক, ঝালিঙী কমিউনিটি ক্লিনিক ও বেতকাপা ইউনিয়নের ডাকেরপাড়া কমিউনিটি ক্লিনিকে গিয়ে দেখা যায়, দুপুর ১টার আগেই ক্লিনিক বন্ধ করে সিএইচসিপিরা চলে গেছেন।
এ ব্যাপারে ডাকেরপাড়া কমিউনিটি ক্লিনিকের দায়িত্বে থাকা সিএইচসিপি মাছুমা বেগমকে বাড়িতে পাওয়া যায় সোয়া ১টার সময়। ক্লিনিক বন্ধের বিষয়ে তাকে জিজ্ঞাসা করলে তিনি জানান, এই মাত্র আসলাম। এখানে চিকিৎসা নিতে আসা এক বৃদ্ধ জানান, এরা কখন ক্লিনিকে আসেন আর কখন বন্ধ করেন তা কেউ জানেন না। আমি এক ঘণ্টা থেকে ওষুধ নেয়ার জন্য বসে আছি। ক্লিনিকগুলো তদারকির দায়িত্বে থাকা হেলথ ইন্সেপেক্টর ফিরোজ কবির জানান, লোকবল সংকট। আমি একা একা এত ক্লিনিক কীভাবে দেখি। তবুও এখন থেকে ক্লিনিকগুলো তদারকি করা হবে। এদিকে মহদীপুর ইউনিয়নের ছোট ভগবানপুর কমিউনিটি ক্লিনিকের দায়িত্বে থাকা সিএইচসিপি দুপুর ১২টায় ক্লিনিক বন্ধ করে চলে গেছেন। এ ব্যাপারে ভগবানপুর কমিউনিটি ক্লিনিক থেকেই উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মোহাম্মদ আনিছুর রহমানকে মোবাইলে জানালে তিনি বিষয়টি গুরুত্বসহকারে দেখবেন বলে জানান।
উপজেলা নির্বাহী অফিসার কামরুজ্জামান নয়ন জানান, বিষয়টি অতিগুরুত্বসহকারে দেখব। আপনাদের অভিযোগের ভিত্তিতে আমি বেশ কয়েকটি ক্লিনিক পরিদর্শন করেছি। তাদের সতর্ক করে দিয়েছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়