মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ১২৪

আগের সংবাদ

যোগ্যরা নৌকা পাননি যে কারণে : ‘বিদ্রোহী’ তকমায় মনোনয়ন পাচ্ছেন না জনপ্রিয়রা, আর্থিক কারণেও যোগ্যদের নাম আসছে না কেন্দ্রে

পরের সংবাদ

আমনের ভালো ফলন : ফুলগাজীতে নবান্ন উৎসবে মেতেছে কৃষক

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ফুলগাজী (ফেনী) প্রতিনিধি : ফুলগাজীতে চলতি বছর আমন ধানের বা¤পার ফলন হয়েছে। প্রাকৃতিক দুর্যোগের প্রভাব না থাকায় এবার ভালো ফলন হয়েছে। মাঠে মাঠে চলছে ধান কাটার উৎসব। এরই মধ্যে অনেক জায়গায় সোনালি ধান কাটা শুরু হয়েছে। আমন ধান ঘরে তোলার পরই ঐতিহ্যবাহী নবান্ন উৎসবে মেতে উঠেছেন কৃষকরা।
উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কৃষকরা আমন ধান কেটে বাড়ির আঙিনায় আনার কাজ পুরোদমে শুরু করে দিয়েছেন। বাজারে শ্রমিকের মজুরি বেশি থাকায় কোনো কোনো কৃষক ধান কাটা ও মাড়াইয়ের অটো মেশিনের (কম্বাইন হারভেস্টার) দিকে ঝুঁকছেন। এতে উভয় দিকে সাশ্রয় হবে বলে জানান কৃষক। কয়েক সপ্তাহের মধ্যেই ধান মাড়াই শেষ হলে কৃষকের ঘরে ঘরে নবান্নের উৎসব শুরু হবে। গোলায় তুলবেন মাঠের ফসল। তবে ধানের দাম বাজারে কম হওয়ায় অনেক কৃষক ধান বিক্রি না করে মাসখানেক পর দাম বৃদ্ধি পেলে বিক্রি করবেন বলেও জানান। অগ্রহায়ণের মধ্যে আমন ধান পুরোপুরি ঘরে উঠে যাবে বলে স্থানীয় কৃষকরা জানিয়েছেন। উপজেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, এ মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় এবং সময়মতো বীজ ও সার পাওয়ায় ফুলগাজীতে আমন ধানের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। উপজেলার ছয়টি ইউনিয়নে প্রায় ৭০-৮০ শতাংশ জমির ধান পেকে গেছে।
চলতি মৌসুমে উপজেলায় ৬ হাজার ২২০ হেক্টর জমিতে আমন চাষ করা হয়েছে। তবে এ বছর লক্ষ্যমাত্রা ছিল ৬ হাজার ২০৫ হেক্টর। লক্ষ্যমাত্রার বিপরীতে অর্জন হয় ১৫ হেক্টর।
উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ রানা বলেন, বন্যায় উপজেলার কিছু স্থানে ফসলের কিছুটা ক্ষয়ক্ষতি হয়েছে। সর্বোপরি এবার ধানের ফলন ভালো হয়েছে। অন্যান্য বছরের তুলনায় এবার ধানের ফলনও হেক্টরপ্রতি বেশি হবে আশা করা যাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়