মানিলন্ডারিং মামলা : হাইকোর্টে জামিন পাননি এসপিসি ওয়ার্ল্ডের শারমিন

আগের সংবাদ

জাহাঙ্গীর আজীবন বহিষ্কার : আ.লীগের সভায় সিদ্ধান্ত, মেয়র পদ হারাতে পারেন জাহাঙ্গীর > খালেদার টার্গেট আমি : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

গাইবান্ধার হাসান হত্যা : জামায়াত শিবিরের ৮ নেতাকর্মীর আমৃত্যু কারাদণ্ড

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

গাইবান্ধা প্রতিনিধি : জেলার পলাশবাড়ী উপজেলার আলোচিত হাসান আলী হত্যা মামলায় ৮ জনকে আমৃত্যু কারাদণ্ড এবং প্রত্যেককে ১ লাখ টাকা করে জরিমানা করেছেন আদালত। হত্যা মামলার দীর্ঘ ২২ বছর পর গতকাল বৃহস্পতিবার দুপুরে ১৪ জন আসামির উপস্থিতিতে সিনিয়র দায়রা জজ আদালতের বিচারক দিলীপ কুমার ভৌমিক এ রায় দেন।
দণ্ডপ্রাপ্তরা হলো- গাইবান্ধা জেলা জামায়াতের রাজনৈতিক সেক্রেটারি পলাশবাড়ী উপজেলার গৃধারীপুর গ্রামের মৃত আমির হোসেনের ছেলে মওলানা নজরুল ইসলাম ওরফে লেবু মাওলানা, একই উপজেলার সুই গ্রামের বাবর আলীর ছেলে শ্রমিক কল্যাণ ফেডারেশনের সভাপতি গোলাম মোস্তফা, তার ভাই উপজেলা জামায়াতের কর্মী আব্দুর রউফ, জালাল ও শাহ আলম, জামালপুর গ্রামের আব্দুর রহমানের ছেলে মিজানুর রহমান (পলাতক) ও চণ্ডীপুর গ্রামের ওসমানের ছেলে আবু তালেব গাওরা (পলাতক) এবং রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার গাংজর হলদিপুর গ্রামের আব্দুর রউফের ছেলে ফারুক।
এই মামলায় অপর ৮ জনকে বেকসুর খালাস দেন আদালত। খালাস প্রাপ্তরা হলো- এম এ মালেক (পলাতক), এ কে এম লুৎফর রহমান, আবু বক্কর, রফিরুল ইসলাম, মুছা, আব্দুর রহিম, আবু বক্কর, শফিকুল ইসলাম। মামলার বিবরণে জানা যায়, গাইবান্ধার পলাশবাড়ী আদর্শ ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল মান্নানকে বেআইনিভাবে অব্যাহতি প্রদান করার কারণে এলাকার জনগণ প্রতিবাদ করলে জামায়াত-শিবির নেতাকর্মীরা প্রতিবাদকারীদের ওপর ক্ষিপ্ত হয়। এর জের ধরে ১৯৯৯ সালের ২২ আগস্ট দণ্ডপ্রাপ্ত জামায়াত-শিবিরের নেতাকর্মীরা একই উপজেলার আমবাড়ী গ্রামের মমিন উদ্দিনের ছেলে হাসান আলীকে হত্যা করে। এ ঘটনায় নিহত হাসান আলীর ভাই আবুল কাশেম বাদী হয়ে ১৯৯৯ সালের ২৪ আগস্ট পলাশবাড়ী থানায় ১৭ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে ২০০০ সালের ৩১ মে আদালতে ১৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করে পলাশবাড়ী থানা পুলিশ। একজন আসামির মৃত্যু হওয়ায় তার নাম অভিযোগপত্র থেকে বাদ দেয়া হয়। চলতি বছরের (২০২১) ৩ মার্চ এই মামলার সাক্ষ্যগ্রহণ শেষ হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়