জাবির ভর্তি পরীক্ষা : প্রক্সি দিতে গিয়ে বুয়েট শিক্ষার্থী কারাগারে

আগের সংবাদ

এশিয়ান আর্চারিতে পদক খরা ঘোচাল বাংলাদেশ

পরের সংবাদ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৬তম দিবসে নানা আয়োজন

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : আনন্দ শোভাযাত্রা, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে আগামীকাল বৃহস্পতিবার ৫৬তম বিশ্ববিদ্যালয় দিবস পালন করতে যাচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)। গতকাল মঙ্গলবার চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রহমান হলে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।
এতে জানানো হয়, ১৮ নভেম্বর সকাল সাড়ে ১০টায় চবির শহীদ মিনার থেকে আনন্দ শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হবে বিশ্ববিদ্যালয় দিবসের কার্যক্রম। পরে বিশ্ববিদ্যালয়ের জারুল তলায় হবে আলোচনা সভা। এতে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা ও সাড়ে ১১টায় প্রবন্ধ উপস্থাপন করবেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহীবুল আজিজ। বেলা ১২টায় আলোচনা সভা ও স্মৃতিচারণ এবং বিকাল ৩টায় হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।
উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। দেশের বৃহত্তম এ বিশ্ববিদ্যালয়টি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ১৯৬৬ সালের ১৮ নভেম্বর। চারটি বিভাগ, সাতজন শিক্ষক ও ২০০ শিক্ষার্থী নিয়ে শুরু হওয়া এ বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৯টি অনুষদ, ৪৮টি বিভাগ ও ছয়টি ইনস্টিটিউট রয়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে প্রায় ৯০০ শিক্ষক ও ২৮ হাজার শিক্ষার্থী রয়েছেন। ঊনসত্তরের গণঅভ্যুত্থান, বাংলাদেশের মুক্তিযুদ্ধসহ দেশের বিভিন্ন আন্দোলনে সক্রিয় ও গৌরবোজ্জ্বল ভূমিকা রেখেছে চবির ছাত্র, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা। স্বাধীনতা যুদ্ধে এ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক, ১২ জন শিক্ষার্থীসহ তিনজন কর্মকর্তা ও কর্মচারী শহীদ হন। বিশ্ববিদ্যালয় দিবস পালনের মাধ্যমে আমরা তাদের স্মরণ করতে চাই।
সমাবর্তন প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আমরা আপাতত সেশনজট নিরসনে জোর দিচ্ছি। ১৮ নভেম্বর বিশ্ববিদ্যালয় দিবসেও আমরা কোনো বিভাগের পরীক্ষা পিছাইনি। করোনার কারণে একাডেমিক যে স্থবিরতা সৃষ্টি হয়েছিল আমরা সেটা পূরণ করতে শনিবারেও ক্লাস পরীক্ষা নিচ্ছি। আমাদের ২০২০ সালে যে সমাবর্তনের পরিকল্পনা ছিল সেটা করোনার কারণে বাস্তবায়ন করা সম্ভব হয়নি। তবে আমাদের পরিকল্পনা রয়েছে এক বছর পর আমরা সমাবর্তন করব।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন চবির উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে, চবি অ্যালামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুব আলম, চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান, প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া, চবি শিক্ষক ওমর ফারুক রাসেলসহ বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির সদস্যরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়