জাবির ভর্তি পরীক্ষা : প্রক্সি দিতে গিয়ে বুয়েট শিক্ষার্থী কারাগারে

আগের সংবাদ

এশিয়ান আর্চারিতে পদক খরা ঘোচাল বাংলাদেশ

পরের সংবাদ

কাফুর চোখে নেইমার সেরা

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বর্তমান সময়ের সেরা ফুটবলারদের নাম বলতে বললে সবাই এগিয়ে রাখবেন আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি অথবা পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে। তাদের পরে অবশ্য ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়রের নাম আসার কথা। তবে সাবেক বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান তারকা কাফুর চোখে অবশ্য তার স্বদেশী সেরা। স্প্যানিশ গণমাধ্যম মার্কাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি জানান, কৌশলগত দিক থেকে রোনালদো ও মেসির চেয়ে সেরা নেইমার। তিনি মনে করেন নেইমারের জাতীয় দল ও ক্লাবের দায়িত্ব নেয়া উচিত।
কাফু ব্রাজিলের হয়ে ১৯৯৪, ১৯৯৮, ২০০২ ও ২০০৬ সাল- টানা চারটি ফিফা বিশ্বকাপ খেলেছেন। এর মধ্যে দুবার দলের হয়ে সফলতা পেয়েছেন। তিনি ১৯৯৪ ও ২০০২ সালের বিশ্বকাপজয়ী তারকা। স্প্যানিশ ক্রীড়া বিষয়ক দৈনিক মার্কাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘কৌশলগত দিক থেকে নেইমার মেসির তুলনায় ভালো, রোনালদোর তুলনায়ও সেরা নেইমার। তার নেতৃত্ব গ্রহণের দায়িত্ব নেয়া উচিত।’
ওই সাক্ষাৎকারে তিনি আরো বলেন, একজন ফুটবলারের তার খেলার প্রতি শতভাগ নিবেদিত হওয়া উচিত। আমি নেইমারের চেয়ে ভালো নই, কিন্তু আমি অন্যান্য রাইট ব্যাকের তুলনায় এগিয়ে, কারণ আমি খেলার প্রতি নিবেদিত ছিলাম।’ নেইমার কেন এখনো রোনালদো, মেসিকে ছাড়িয়ে যেতে পারেননি, সে প্রশ্নের উত্তরে কাফুরের জবাব নেতৃত্বের জন্য।
কাফুর চোখে সেরা নেইমার এখনো জিততে পারেননি ফুটবলারদের ব্যক্তিগত সর্বোচ্চ সাফল্য ব্যালন ডি’অরের কোনো পুরস্কার। অন্যদিকে পর্তুগিজ তারকার ব্যালন ডি’অরের সংখ্যা পাঁচ। আর আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসির জিতেছেন সবচেয়ে বেশি ছয়টি ব্যালন ডি’অর। তবে নেইমার তার ১২ বছরের খেলোয়াড়ি জীবনে ২৪টি ট্রফি জিতেছেন। যার মধ্যে আটটি লিগ ট্রফি এবং একটি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ট্রফিও উল্লেখযোগ্য। আন্তর্জাতিক ও ক্লাব মিলে ৪৪৭ ম্যাচে অংশগ্রহণ করা নেইমারের গোলসংখ্যা ২৬৫। আর রোনালদো ৯০৭ ম্যাচে করেছেন ৬৮৩ গোল। ৭৮৬ ম্যাচে মেসির গোল সংখ্যা ৬৭৫। ২৯ বছর বয়সী নেইমার হয়তো ক্যারিয়ারের শেষ দিকে ছাড়িয়ে যাবেন মেসি, রোনালদোকে। অথবা তিনি গোলসংখ্যায় জায়গা করে নিবেন তাদের কাতারে।
নেইমার ইউরোপে পা রাখার পর থেকে তাকে বিশ্বসেরাদের একজন হিসেবে বিবেচনা করা হয়েছে। এখনো ব্যালন ডি’অর জিততে না পারলেও ২০১৮ সালে নিজেকে একবার বিশ্বসেরা হিসেবে দাবি করেছিলেন ২৯ বছর বয়সী এ ফরোয়ার্ড। তখন অবশ্য বলেছিলেন, তিনি বিশ্বসেরা হলেও মেসি, রোনালদো অন্য গ্রহের। সান্তোস থেকে ২০১৩ সালে বার্সেলোনায় যোগ দেন নেইমার। সেখানে মেসি ও লুইস সুয়ারেজের সঙ্গে ‘এমএসএন’ জুটিতে খ্যাতির ভিত গড়ে তোলেন। এরপর দলবদলের বিশ্বরেকর্ড নতুন করে লিখিয়ে ২০১৭ সালে যোগ দেন পিএসজিতে। ক্যারিয়ারের এ পথ পর্যন্ত অনেকবারই বিতর্কের মুখে পড়েছেন নেইমার। মাঠ ও মাঠের বাইরে তার আচরণ ও কর্মকাণ্ড মাঝেমধ্যেই বিতর্কের ঝড় তোলে। চোটের কারণেও মাঝেমধ্যেই মাঠের বাইরে থাকতে হয় তাকে। কিন্তু ফর্মে থাকা নেইমারের খেলা দেখার মজাই অন্য রকম। ২০১৫ ব্যালন ডি’অর পুরস্কারে তৃতীয় হয়ে সন্তুষ্ট থাকতে হয় তাকে। জাতীয় দলের হয়ে চলতি মৌসুমে নেইমার দুর্দান্ত। নিজে গোল করার পাশাপাশি অ্যাসিস্টও করে যাচ্ছেন সমভাবে। ১২ ম্যাচে তার গোলসংখ্যা ৬। তবে ফ্রেঞ্চ লিগে চলতি মৌসুমে জ¦লে উঠতে পারেননি। ৮ ম্যাচে গোলের দেখা পেয়েছেন মাত্র ৩টি। আর চ্যাম্পিয়ন্স লিগে চলতি মৌসুমে এখনো গোলশূন্য তিনি। পিএসজির জার্সি গায়ে এখন পর্যন্ত ১২৭ ম্যাচ খেলে গোল করেছেন ৯০টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়