জাবির ভর্তি পরীক্ষা : প্রক্সি দিতে গিয়ে বুয়েট শিক্ষার্থী কারাগারে

আগের সংবাদ

এশিয়ান আর্চারিতে পদক খরা ঘোচাল বাংলাদেশ

পরের সংবাদ

এশিয়ান আর্চারের ফাইনালে রুবেল-দিয়া

প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বসেরা আর্চারদের অংশগ্রহণে বনানী আর্মি স্টেডিয়ামে জমে উঠেছে ২২তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ। যেখানে তীর-ধনুক হাতে বিদেশিদের সঙ্গে টেক্কা দিচ্ছেন দেশ সেরা আর্চাররা। এমনকি গতকাল রিকার্ভ মিশ্র দ্বৈতের ফাইনালে উঠে রৌপ্য নিশ্চিত করেছেন বাংলাদেশের দুই আর্চার হাকিম আহমেদ রুবেল ও দিয়া সিদ্দিকী। তারা দুজন ভারতীয় জুটিকে হারিয়ে ফাইনালের টিকেট নিশ্চিত করেছেন। রুবেল-দিয়া ভারতের আনকিতা ভক্ত ও কপিল জুটিকে হারিয়েছেন। মিশ্র দলগত ইভেন্টে শুক্রবার (১৯ নভেম্বর) ফাইনালে বাংলাদেশ কোরিয়ার বিপক্ষে লড়াই করবে। এর আগে এশিয়ান আর্চারিতে কখনো পদকের মুখ দেখেনি বাংলাদেশ। এবার ঘরের মাঠে সেই আক্ষেপ পূরণ হতে যাচ্ছে তাদের। ফলে কোরিয়ার বিপক্ষে জয় তুলে নিতে নিজদের সেরা খেলাটাই খেলতে হবে রুবেল-দিয়াকে। যেহেতু ঘরের মাঠে খেলা, সেহেতু তারা দুজন প্রতিপক্ষকে কোনো ছাড় দেবে না। এছাড়া বাংলাদেশ আর্চারি দলের এ সাফল্যে সব খেলোয়াড়, কোচ ও কর্মকর্তাকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। তিনি আশা প্রকাশ করেন, ফাইনালেও বাংলাদেশ ভালো খেলে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করবে। গত দুই দিন বাংলাদেশের আর্চাররা শুধুই হতাশা উপহার দিচ্ছিল। গতকাল বিকালে স্বর্ণপদকের স্বপ্ন দেখালেন দিয়া-রুবেল। তাদের এ সাফল্যে আর্চারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন আহমেদও বেশ উচ্ছ¡াস প্রকাশ করেন।
এশিয়ান আর্চার চ্যাম্পিয়নশিপের ৪র্থ দিন গতকাল সকাল ৯টায় খেলা শুরু হয়। এদিন আর্মি স্টেডিয়ামে রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টে ইলিমিনেশন রাউন্ডের ১/৮ খেলায় বাংলাদেশ দল বাই পেয়ে কোয়ার্টার ফাইনালে উন্নীত হয়। কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের রোমান সানা, মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল ও রামকৃষ্ণ সাহা ৬-০ সেটে উজবেকিস্তানকে হারিয়ে সেমিফাইনালে উন্নীত হয়। সেমিফাইনালে বাংলাদেশ প্রথম পর্যায়ে ৪-৪ সেটে ভারতের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াই শেষে ড্র করে। পরবর্তী সময় দলের প্রত্যেকে ১টি তীর ছুড়ে বাংলাদেশের স্কোর হয় ২৭ এবং ভারতের স্কোর হয় ২৭। উভয়ের স্কোর ২৭ হওয়ায় ভারতের দলীয় খেলোয়াড়দের তীর নিকটবর্তী হওয়ায় ভারতকে জয়ী ঘোষণা করা হয়েছে। আর রিকার্ভ মহিলা দলগত ইভেন্টে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ দিয়া সিদ্দিকী, বিউটি রায় ও নাসরিন আক্তার ৫-৩ সেটে উজবেকিস্তানের বিপক্ষে জয় তুলে সেমিফাইনালে উন্নীত হয়। সেমিফাইনালে বাংলাদেশ ৬-০ সেটে কোরিয়ার বিপক্ষে হেরে যায়।
এরপর রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে কোয়ার্টারফাইনালে বাংলাদেশের রুবেল- দিয়া ৬-২ সেট পয়েন্টে ইরানকে হারিয়ে সেমিফাইনালে উন্নীত হয়। সেমিফাইনালে বাংলাদেশ প্রথম পর্যায়ে ভারতের সঙ্গে ৪-৪ সেটে ড্র করে। পরবর্তী সময় উভয়পক্ষের প্রত্যেকে ১টি তীর ছুড়ে বাংলাদেশের স্কোর হয় ২০ এবং ভারতের স্কোর হয় ১৯। শেষ তীরের ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ দল ৫-৪ সেটে জয়লাভ করে ফাইনালে উন্নীত হয়। এর পরেই রুবেল-দিয়া উল্লাসে মেতে ওঠেন। খেলা শেষে উচ্ছ¡সিত হয়ে দিয়া বলেন, শেষের দিকে এসে আমার ভয় লাগছিল। তবে আমরা কনফিডেন্ট ছিলাম। আমাদের দলের সবাই এই ইভেন্টে কনফিডেন্ট ছিলাম। আমরা তা অর্জন করেছি। তাছাড়া ফাইনাল নিয়ে কোনো চাপ নিচ্ছি না।
রুবেল বলেন, আমরা আমাদের সেরাটা দেয়ার চেষ্টা করছি। বাকিটা আল্লাহ ভরসা। ফাইনালে একটা ভালো কিছুর আশা রাখি। আমি চেষ্টা করব ফাইনালে নিজের সেরাটা দিতে।
এছাড়া কম্পাউন্ড মহিলা দলগত ইভেন্টে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের শ্যামলী রায়, সুমা বিশ্বাস ও বন্যা আক্তার ২২৬-২২৭ স্কোরে ইরানের বিপক্ষে হেরে যায়। কিন্তু কম্পাউন্ড পুরুষ দলগত ইভেন্টে ইলিমিনেশন রাউন্ডে ১/৮ খেলায় বাংলাদেশ বাই পেয়ে কোয়ার্টার ফাইনালে উন্নীত হয়। কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ ২২৯-২২৮ স্কোরে ইরানকে পরাজিত করে সেমি-ফাইনালে উন্নীত হয়। সেমি-ফাইনালে বাংলাদেশ ০-৬ সেটে কোরিয়ার নিকট পরাজিত হয়। কম্পাউন্ড মিশ্র দলগত ইভেন্টে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ ১৫৪-১৫৭ স্কোরে ইরানের নিকট পরাজিত হয়।
এবার ১৭ দেশ নিয়ে এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ আয়োজন করেছে বাংলাদেশ আর্চারি ফেডারেশন তাছাড়া দেশে এই খেলার জনপ্রিয়তা বাড়ছে। এ খেলার নাম শুনলেই চোখে ভেসে ওঠে তীর-ধুনক হাতে রোমান, রুবেল ও দিয়ার ছবি।
এবার অংশগ্রহণকারী ১৭ দেশগুলো হলো- স্বাগতিক বাংলাদেশ, ভারত, ইরান, ইরাক, জর্ডান, কাজাখস্তান, কোরিয়া, সৌদি আরব, কুয়েত, লেবানন, পাকিস্তান, কাতার, শ্রীলকা, সিরিয়া, উজবেকিস্তান, ভিয়েতনাম ও ইয়েমেন। ১৭ দেশের ১৩১ জন (পুরুষ ৭৮ জন ও মহিলা ৫৩ জন) আর্চার অংশ নেবে। রিকার্ভ ইভেন্টে ৬৬ জন (পুরুষ ৪০ জন ও মহিলা ২৬ জন) ও কম্পাউন্ড ইভেন্টে ৬৫ জন (পুরুষ ৩৮ জন ও মহিলা ২৭ জন) আর্চার অংশগ্রহণ করবে। চ্যাম্পিয়নশিপসের ইভেন্টগুলো হলো- রিকার্ভ পুরুষ দলীয়, রিকার্ভ পুরুষ একক, রিকার্ভ মহিলা দলীয়, রিকার্ভ মহিলা একক ও রিকার্ভ মিশ্র দলীয়। কম্পাউন্ডপুরুষ দলীয়, কম্পাউন্ডপুরুষ একক, কম্পাউন্ডমহিলা দলীয়, কম্পাউন্ডমহিলা একক ও কম্পাউন্ডমিশ্র দলীয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়