তিনজন গ্রেপ্তার : কৌশলে পানের ভেতর ইয়াবা পাচার

আগের সংবাদ

শূন্য থেকে মহাশূন্য জয় : ডিজিটাল বাংলাদেশ

পরের সংবাদ

বিশ্বকাপ অনিশ্চিত রোনালদোর স্পেন-সার্বিয়া চূড়ান্তপর্বে

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউরোপ অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ের শেষ ম্যাচে সুইডেনের বিপক্ষে জয় বা ড্রয়ে কাতার টিকেট নিশ্চিত হবে স্পেনের। তবে হারলে পথ চেয়ে থাকতে হবে প্লে-অফের দিকে। এমন সমীকরণে গতকাল নিজেদের ঘরের মাঠে সুইডেনকে হারিয়ে ২০১০ বিশ্বকাপ জয়ীরা নিশ্চিত করে নেয় কাতার বিশ্বকাপের টিকেট। একই সমীকরণে আটকে ছিল ইউরোপের আরেক দেশ পর্তুগালের বিশ্বকাপ যাত্রা। নিজেদের ঘরের মাঠে গতকাল সার্বিয়ার বিপক্ষে তারা জিততে পারেনি, করতে পারেনি ড্র। ম্যাচটি ২-১ গোল ব্যবধানে হেরে সরাসরি বিশ্বকাপ যাত্রা থেকে ছিটকে গেল রোনালদোরা। প্লে-অফের জটিল সমীকরণে আটকে গেছে তাদের বিশ্বকাপ যাত্রা। অন্যদিকে আগে থেকে বিশ্বকাপ নিশ্চিত করা জার্মানি বিশ্বকাপ বাছাইয়ের শেষ ম্যাচে আর্মেনিয়াকে উড়িয়ে দিয়েছে ৪-১ গোল ব্যবধানে।
সেভিয়ায় গতকাল রাতে ৫২ হাজার দর্শকের সামনে বাছাইয়ের শেষ রাউন্ডে ১-০ গোলে জিতেছে স্পেন। ‘বি’ গ্রুপের আট রাউন্ড শেষে ছয় জয় ও এক ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে কাতারের টিকেট কাটল স্প্যানিশরা। ম্যাচ শুরুর আগে স্পেনের জন্য হিসাবটা ছিল বেশ সহজ, হার এড়ালেই চলবে। কিন্তু সরাসরি বিশ্বকাপে জায়গা পেতে সুইডেনের জিততেই হতো। তাই ছোট্ট ভুলেই হতে পারে বিপদ, সেই ভাবনা থেকেই কিনা তেড়েফুঁড়ে আক্রমণে ওঠার তাড়না দেখা গেল না কারো মাঝে। মাঠের ফুটবলও তাই এগোল ধীরগতিতে। প্রথম ৬০ মিনিটে উল্লেখযোগ্য সুযোগ তুলনামূলক বেশিই পায় সুইডেন। কিন্তু কাজের কাজ কিছু করতে পারেনি তারা। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটে স্পেনের ডিফেন্ডার সেসার আসপিলিকুয়েতার ভুলে সতীর্থের পা ঘুরে ডি-বক্সে বল পেয়ে উড়িয়ে মারেন আলেক্সান্দার ইসাক। ৬২তম মিনিটে গোল করার মতো পজিশনে থেকেও কোনাকুনি শট লক্ষ্যে রাখতে পারেননি আলভারো মোরাতা। ৮২তম মিনিটে মোরাতা আরেকটি দারুণ সুযোগ নষ্ট করেন। মাঝমাঠ থেকে সতীর্থের বাড়ানো বল ধরে কোনাকুনি এগিয়ে ডি-বক্সের মুখ থেকে গোলরক্ষক বরাবর শট নেন এই স্ট্রাইকার। এর তিন মিনিট পরই জয়সূচক গোল পেয়ে যায় তারা। গোলদাতা মোরাতা হলেও এতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন দানি ওলমো। ২০ গজ দূর থেকে তার বুলেট গতির শট ক্রসবারে লেগে ফেরার পর গোলমুখে ফাঁকায় বল পেয়ে জালে পাঠান ২৯ বছর বয়সি স্ট্রাইকার মোরাতা। কষ্টে হলেও চাপের মুহূর্তে কোচের আস্থার প্রতিদান দিয়ে টানা দুই জয় তুলে নিল দলটি।
অন্যদিকে ড্র করলেই মিলবে বিশ্বকাপের টিকেট- এমন সমীকরণের ম্যাচে শুরুতেই এগিয়ে যায় পর্তুগাল। পরে ব্যবধান ধরে রাখতে না পারলেও লক্ষ্য পূরণের পথেই ছিল তারা। শেষ মুহূর্তের গোলে তাদের স্তব্ধ করে দিল সার্বিয়া। নাটকীয় জয়ে দলটি নিশ্চিত করল কাতার বিশ্বকাপের টিকেট। লিসবনে গতকাল রাতে ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ‘এ’ গ্রুপের শেষ রাউন্ডে ২-১ গোলে জিতেছে সার্বিয়া। আট ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে সার্বিয়া সরাসরি ২০২২ বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। ১৭ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা পর্তুগালের আশা এখনই শেষ হয়ে যাচ্ছে না। তবে বিশ্ব মঞ্চে খেলতে হলে তাদের পার হতে হবে প্লে-অফের কঠিন বৈতরণী। প্রথম দেখায় গত মার্চে সার্বিয়ার মাঠে ২-২ ড্র করেছিল পর্তুগাল, এবার ঘরের মাঠে হেরেই গেল তারা। দলের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো ছিলেন নিজের ছায়া হয়ে। দুই দিন আগে আয়ারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করা পর্তুগাল দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায়। ডি-বক্সের বাইরে আলগা বল পেয়ে বের্নার্দো সিলভা পাস দেন রেনাতো সানচেসকে। ভেতরে ঢুকে ডান পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন লিলের এই মিডফিল্ডার। ম্যাচে গোল করার সুযোগ পান রোনালদোও। দূর থেকে ম্যানচেস্টার ইউনাইটেড ফরোয়ার্ডের শট ঠেকান গোলরক্ষক। একটু পর তার ফ্রি-কিক উড়ে যায় ক্রসবারের উপর দিয়ে। ৩৩তম মিনিটে সমতায় ফেরে সার্বিয়া। এই গোলে দায় আছে পর্তুগিজ গোলরক্ষক পাত্রিসিওর। ডি-বক্সের মাথা থেকে দুসান তাদিচের শট দানিলো পেরেইরার গায়ে লেগে পাত্রিসিওর হাত ছুঁয়ে গোললাইন পেরিয়ে যায়।
নির্ধারিত সময়ের শেষ মিনিটে আলেক্সান্দার মিত্রোভিচ উচ্ছ¡াসে ভাসান সার্বিয়াকে। সতীর্থের ক্রসে দূরের পোস্টে হেডেই মহামূল্যবান গোলটি করেন দ্বিতীয়ার্ধে বদলি নামা এই স্ট্রাইকার। হতাশায় নুয়ে পড়েন রোনালদোরা। গ্রুপে পরের তিনটি স্থানে থাকা রিপাবলিক অব আয়ারল্যান্ড (৯), লুক্সেমবার্গ (৯) ও আজারবাইজানের বিশ্বকাপে খেলার আশা শেষ হয়ে গিয়েছিল আগেই। ইউরোপ অঞ্চলের বাছাইয়ে ১০ গ্রুপের শীর্ষ ১০ দল সরাসরি পাবে ২০২২ কাতার বিশ্বকাপের টিকেট। ১০ গ্রুপের রানার্সআপ ও নেশন্স লিগের সেরা দুই গ্রুপ জয়ী মিলে ১২ দলের প্লে-অফে ইউরোপ থেকে আরো তিনটি দল সুযোগ পাবে বিশ্বকাপে খেলার।
এদিকে বিশ্বকাপ বাছাইয়ে শেষটাও জার্মানি রাঙাল গোল উৎসবে। ২০২২ কাতার বিশ্বকাপের ইউরোপ অঞ্চলের বাছাইয়ে গতকাল ‘জে’ গ্রুপের ম্যাচে আর্মেনিয়াকে ৪-১ গোলে হারাল জার্মানি। আগেই বিশ্বকাপের টিকেট নিশ্চিত করা হ্যান্স ফ্লিকের দল ১০ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে বাছাই শেষ করল। আগের ম্যাচে লিখটেনস্টাইনকে ৯-০ গোলে উড়িয়ে দেয়া জার্মানি আর্মেনিয়ার বিপক্ষে প্রথম গোল পায় পঞ্চদশ মিনিটে। গোলমুখ থেকে নেয়া শটে দলকে এগিয়ে নেন কাই হাভার্টজ। প্রথমার্ধের যোগ করা সময়ে পেনাল্টি থেকে ব্যবধান দ্বিগুণ করেন ইলকাই গিনদোয়ান। বক্সে ফ্লোরিয়ান ফাউলের শিকার হলে ভিএআর দেখে পেনাল্টির সিদ্ধান্ত দিয়েছিলেন রেফারি। দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে গিনদোয়ানোর শট গোলরক্ষকের হাত ফসকে জালে জড়ালে ব্যবধান আরো বাড়ে।
৫৯তম মিনিটে হেনরিক মিখিতারিয়ানের পেনাল্টি গোলে ঘুরে দাঁড়ানোর উপলক্ষ পায় আর্মেনিয়া। কিন্তু শেষ পর্যন্ত এ গোলটি শুধু তাদের ব্যবধানই কমিয়েছে। ৬৪তম মিনিটে ইয়োনাস হফমানের গোলে বড় জয়ের পথে ছুটতে থাকে জার্মানি। বাকিটা সময় আর ব্যবধান বাড়াতে না পারলেও ঠিকই বাছাইয়ে নবম জয় তুলে নিল চার বারের বিশ্বচ্যাম্পিয়নরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়