তিনজন গ্রেপ্তার : কৌশলে পানের ভেতর ইয়াবা পাচার

আগের সংবাদ

শূন্য থেকে মহাশূন্য জয় : ডিজিটাল বাংলাদেশ

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : রায়ো ভায়েকানো

প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৬, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

স্প্যানিশ লা লিগায় জায়ান্ট ক্লাব বার্সেলোনার চেয়ে চলতি মৌসুমে ভালো অবস্থানে রায়ো ভায়েকানো। ক্লাবটি মাদ্রিদের তৃতীয় ফুটবল ক্লাব। অন্য দুটি রিয়াল মাদ্রিদ এবং অ্যাতলেটিকো মাদ্রিদ। রিয়াল-অ্যাতলেটিকো লা লিগায় দাপপের সঙ্গে খেলে বেড়ালেও ভায়েকানো স্প্যানিশ সর্বোচ্চ লিগটিতে থাকে আসা যাওয়ার মধ্য। তবে দ্বিতীয় বিভাগের লিগে দলটি নিয়মিত বলা চলে। প্রায় ৯৭ বছর আগে ১৯২৪ সালে মাদ্রিদের ক্লাবটি প্রতিষ্ঠিত হয়। সবাই একে রায়ো ভায়েকানো নামে চিনলেও এর পুরো নাম রায়ো বায়েকানো দ্য মাদ্রিদ। ক্লাবটির ঘরের মাঠ ক্যাম্প দ্য ফুটবল দ্য বায়েকাস। প্রায় ১৫ হাজার ধারণক্ষমতাসম্পন্ন এই ফুটবল স্টেডিয়ামটি স্পেনের মাদ্রিদে অবস্থিত। ক্লাবটির তিনটি জার্সির মধ্য সাদার মধ্য লাল তীর চিহ্নিত জার্সিটি হোম জার্সি, কালোর মধ্য লালটি অ্যাওয়ে এবং নীলের মধ্য সাদাটি ক্লাবের তৃতীয় জার্সি।
লা লিগায় এখন পর্যন্ত ক্লাবটি পায়নি কোনো শিরোপার দেখা। লিগে তাদের সর্বোচ্চ অর্জন তৃতীয় অবস্থান তাও ৭৫ বছর আগে ১৯৪৪-৪৫ মৌসুমে। তবে ক্লাবটির বড় সাফল্য ধরা হয় ২০০০-০১ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন লিগে খেলা। সে আসরের কোয়ার্টার ফাইনালে স্প্যানিশ আরেক ক্লাব আলাভেসের বিপক্ষে হেরে আসর থেকে বিদায় নেয় ক্লাবটি। ২০১১-১৬ সাল পর্যন্ত লা লিগায় নিয়মিত ছিল ক্লাবটি। ২০১৫-১৬ মৌসুমে ১৮তম স্থানে থাকায় ক্লাবটি প্রথম বিভাগ থেকে অবনমিত হয়ে দ্বিতীয় বিভাগে চলে যায়। এরপর ২০১৭-১৮ মৌসুমে দ্বিতীয় বিভাগে চ্যাম্পিয়ন হওয়ায় ফের ২০১৮-১৯ মৌসুমে লা লিগায় আবার ফেরে মাদ্রিদ শহরের তৃতীয় ক্লাবটি। কিন্তু ওই বছর ২০ দলের মধ্য সবার নিচে থেকে লিগ শেষ করায় আবার অবনমন হয় ক্লাবটির। এরপর লা লিগা ২ বা স্প্যানিশ দ্বিতীয় বিভাগ থেকে চলতি বছর ফের অগ্রগতি হয় ক্লাবটির। ১৩ ম্যাচে ৬ জয়, ২ ড্র ও ৫ হারে ২০ পয়েন্ট নিয়ে চলতি মৌসুমে ক্লাবটির অবস্থান ছয়ে। যেখানে স্প্যানিশ জায়ান্ট ক্লাব বার্সেলোনা ১৭ পয়েন্ট নিয়ে আছে তালিকার নয়ে।
:: কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়