‘শিশু বক্তা’ রফিকুল মাদানীর বিরুদ্ধে চার্জশিট

আগের সংবাদ

চমক থাকছে টাইগার স্কোয়াডে ; মিরপুরে পতাকা উড়িয়ে পাকিস্তানের অনুশীলন

পরের সংবাদ

যুক্তরাজ্যে বিজিএমইএ সভাপতি : উন্নয়নে অনাবাসীদেরও যুক্ত করার আহ্বান

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের উন্নয়নে অনাবাসী বাংলাদেশিদের (এনআরবি) যুক্ত করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। অনাবাসী বাংলাদেশিরা দক্ষতা, প্রযুক্তিগত দক্ষতা, জ্ঞান এবং বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশের উন্নয়নকে তরান্বিত করার ক্ষেত্রে ব্যাপক অবদান রাখতে পারেন বলে মনে করেন তিনি। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান গত শনিবার লন্ডনে যুক্তরাজ্যের সংসদ সদস্য রুশনারা আলী এবং রুপা হকের সঙ্গে সাক্ষাৎ করে এসব কথা বলেন। বৈঠকে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ রাজনীতিবিদরাও উপস্থিত ছিলেন। নিরাপত্তা, টেকসই উন্নয়ন এবং সামাজিক কমপ্লায়েন্স প্রভৃতি ক্ষেত্রে বাংলাদেশের শিল্পে যে দৃষ্টান্তমূলক অগ্রগতি হয়েছে সে বিষয়েও ফারুক হাসান অবহিত করেন, যা কিনা শিল্পকে বৈশ্বিক স্বীকৃতি এনে দিয়েছে। এ সময় বিজিএমইএ সভাপতি বলেন, যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের মধ্যে অনেকেই ওই দেশে সুপ্রতিষ্ঠিত ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত, আবার অনেকেই রাজনীতিবিদ এবং সংসদ সদস্য হিসেবে ওই দেশের সরকারের ওপর ব্যাপক প্রভাব রাখেন।
পাশাপাশি, উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি অভিবাসী শিক্ষাবিদ, গবেষক, উচ্চ পদস্থ কর্মকর্তা এবং অন্যান্য মর্যাদাপূর্ণ পদে আসীন রয়েছেন। তারা বাংলাদেশের আর্থিক, সামাজিক এবং অর্থনৈতিক অবস্থার কাঠামোদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।
বাংলাদেশের স্বল্পোন্নত দেশ থেকে উত্তোরণ, শুল্ক ব্যবস্থায় সম্ভাব্য পরিবর্তন এবং এলডিসি পরবর্তী যুগে কীভাবে বাংলাদেশ যুক্তরাজ্যের বাজারে তার প্রশোধিকার ধরে রাখতে পারে, সে বিষয়ে যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে সহযোগিতাসহ বিভিন্ন বিষয় নিয়েও তারা আলোচনা করেন। বিজিএমইএ সভাপতি স্বল্পোন্নত দেশ থেকে উত্তোরণের পরও বাংলাদেশের জন্য যেন শুল্ক-সুবিধা অব্যাহত থাকে, সে বিষয়ে সহযোগিতা ও সমর্থন দেয়ার জন্য রুশনারা আলী এবং রুপা হককে অনুরোধ জানান। বিজিএমইএ সভাপতি যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের উচ্চ মূল্য সংযোজিত পণ্য এবং নন-কটন টেক্সটাইলসহ বাংলাদেশের বিভিন্ন সম্ভাবনাময় খাতে বিনিয়োগে উৎসাহিত করার বিষয়ে সহযোগিতার জন্য যুক্তরাজ্যের দুই সংসদ সদস্যকে অনুরোধ জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়