কক্সবাজার : জহিরুল হত্যার ঘটনায় শিবির নেতা গ্রেপ্তার

আগের সংবাদ

‘ভয়কে জয়’ করেছেন এসএসসি পরীক্ষার্থীরা

পরের সংবাদ

সমাজসেবা কর্মকর্তার দাবি : রামগড়ে শতভাগ বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী ভাতার আওতায়

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৪, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি : ‘ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সমাজ বিনির্মাণে, সেবা ও সুযোগ প্রান্তজনে’ স্লোগান নিয়ে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় চলতি ২০২১-২২ অর্থবছরে দেশের ১৫০ উপজেলায় যোগ্য শতভাগ ব্যক্তিকে ভাতা দিচ্ছে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তর। তারই ধারাবাহিকতায় দারিদ্র্যপ্রবণ খাগড়াছড়ির রামগড় উপজেলায়ও প্রতিবন্ধী, বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতাদের ২০২১-২২ অর্থবছরে শতভাগ ভাতার আওতায় নিয়ে আসা হয়েছে। সুবিধাভোগীরা পাচ্ছেন নিয়মিত ভাতা।
উপজেলা সমাজসেবা কার্যালয় সূত্র মতে, রামগড় উপজেলার দুটি ইউনিয়ন ও একটি পৌরসভায় জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ২ হাজার ৫৬ জন বয়স্ক পুরুষ ও নারীকে বয়স্ক ভাতা দেয়া হয় ১১ লাখ ২৮ হাজার টাকা, জনপ্রতি মাসিক ৫০০ টাকা হারে ১ হাজার ৮৩৩ জন নারীকে বিধবা ভাতা দেয়া হয় ৯ লাখ ১৬ হাজার ৫০০ টাকা। জনপ্রতি মাসিক ৭৫০ টাকা হারে ১ হাজার ১৪২ জন ব্যক্তিকে প্রতিবন্ধী ভাতা দেয়া হয় ৮ লাখ ৫৬ হাজার ৫০০ টাকা। উপজেলায় সর্বমোট ৫ হাজার ২৩১ জন উপকারভোগীকে মাসিক দেয়া হচ্ছে ২৯ লাখ ১ হাজার টাকা।
চলতি বছরের গত ৩১ অক্টোবরের মধ্যে এজেন্ট ব্যাংক, মোবাইল, ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারের (নগদ, বিকাশ) মাধ্যমে হিসাব খুলে ২০২১-২২ অর্থবছরে উপজেলার শতভাগ ভাতাভোগীদের প্রাপ্ত তিন মাসের ভাতা বিতরণ করা হয়।
উপজেলা সমাজসেবা কর্মকর্তা আজিজুর রহমান আঞ্জুম জানান, চলতি অর্থবছরে অনলাইনে সফলভাবে আবেদন করা সবাইকে ভাতার আওতায় নিয়ে আসা হয়েছে। যদি কেউ বাদ পড়ে থাকেন বা নতুন করে ভাতা পাওয়ার উপযুক্ত হন তাহলে তাদের উপজেলা সমাজসেবা কার্যালয়ে এসে যোগাযোগ করতে বলা হয়েছে। নিয়মানুযায়ী পরবর্তী সময়ে ভাতাপ্রাপ্ত হবেন তারা। তিনি আরো বলেন, ইতোমধ্যে রামগড় উপজেলায় প্রতিবন্ধী, বয়স্ক, বিধবা ও স্বামী নিগৃহীতারা শতভাগ ভাতার আওতায় এসেছেন।
রামগড় উপজেলা পরিষদ চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারী বলেন, রামগড় উপজেলা শতভাগ ভাতা কার্যক্রমের পাশাপাশি সমাজসেবা কার্যালয় থেকে সরকারিভাবে অসচ্ছল অসুস্থ ব্যক্তিদের ৫০ হাজার টাকা করে আর্থিক সহায়তাও দিচ্ছে। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টার ফলেই সম্ভব হয়েছে। আওয়ামী লীগ সরকারের ধারাবাহিক উন্নয়নে অচিরেই রামগড় একটি মডেল উপজেলায় রূপান্তরিত হবে বলে তিনি জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়