দেয়াল চাপায় শিশুর মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিস

আগের সংবাদ

বিজয়ী বিদ্রোহীদের ভাগ্যে কী আছে : সিদ্ধান্ত অমান্যকারীরা সাময়িক বহিষ্কার > ১৯ নভেম্বর আ.লীগের সভায় আসতে পারে নতুন সিদ্ধান্ত

পরের সংবাদ

দ্য ল্যানসেট : কোভ্যাক্সিনে সাফল্যের দাবির সত্যতা প্রমাণিত

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : করোনা ঠেকাতে ৭৭.৮ শতাংশ সফল কোভ্যাক্সিন, নির্মাতা সংস্থা ভারত বায়োটেকের এই দাবিরই স্বীকৃতি মিলল গবেষণায়। সাম্প্রতিক একটি গবেষণায় উঠে এসেছে এই তথ্য। গবেষণাপত্রটি প্রকাশ করেছে চিকিৎসা বিজ্ঞানের আন্তর্জাতিক জার্নাল ‘দ্য ল্যানসেট’। উল্লেখ্য, ভারতে তৈরি প্রথম করোনা টিকা কোভ্যাক্সিন। প্রকাশিত গবেষণাপত্রে বলা হয়, দুটি কোভ্যাক্সিন টিকা নেয়ার দুসপ্তাহ পরে দেহে করোনা ভাইরাস প্রতিরোধী শক্তিশালী অ্যান্টিবডি গঠনের প্রক্রিয়া শুরু হয়। কোভ্যাক্সিনের নির্মাতা সংস্থা ‘ভারত বায়োটেক লিমিটেড’ মানবদেহে টিকা পরীক্ষার (হিউম্যান ক্লিনিক্যাল ট্রায়াল) তৃতীয় পর্যায়ের তথ্য বিশ্লেষণ করে এ দাবি করেছিল। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সেই দাবিকেই স্বীকৃতি দেয়।
জরুরি ছাড়পত্র দেয় কোভ্যাক্সিনকে।
২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের মে মাসের মধ্যে দুটি টিকা নেয়া ২৪ হাজার ৪১৯ জনের দেহে পরীক্ষার ফল বিশ্লেষণ করে কোভ্যাক্সিনের ইতিবাচক কার্যকারিতা সম্পর্কে নিশ্চিত হয় ওই গবেষণায়। ১৮ থেকে ৯৭ বছর বয়সি ওই ব্যক্তিদের কারো দেহে টিকার ক্ষতিকারক প্রতিক্রিয়া দেখা যায়নি এবং কারো মৃত্যু ঘটেনি বলেও দাবি করা হয় ‘দ্য ল্যানসেট’ পত্রিকায় প্রকাশিত ওই গবেষণাপত্রে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়