দেয়াল চাপায় শিশুর মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিস

আগের সংবাদ

বিজয়ী বিদ্রোহীদের ভাগ্যে কী আছে : সিদ্ধান্ত অমান্যকারীরা সাময়িক বহিষ্কার > ১৯ নভেম্বর আ.লীগের সভায় আসতে পারে নতুন সিদ্ধান্ত

পরের সংবাদ

তালেবানের সমর্থন : আফগান নিয়ে দিল্লির উদ্যোগ

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তান প্রসঙ্গে নয়াদিল্লিতে আট দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠককে স্বাগত জানাল তালেবানরা। তাদের অন্যতম মুখপাত্র সুহেল শাহিন একটি ভারতীয় চ্যানেলকে জানান, ওই বৈঠক একটি ইতিবাচক অগ্রগতি হিসেবেই দেখছেন এবং আফগানিস্তানের শান্তি ও সুস্থিতির পক্ষে তা সহায়ক হবে বলে আশা করছেন। কাবুল পরিস্থিতি নিয়ে ইসলামাবাদে এ দিনই চীন, রাশিয়া ও মার্কিন প্রতিনিধিদের সঙ্গে ‘ট্রয়কা প্লাস’ বৈঠকে বসেছে পাকিস্তান। সেই বৈঠকে রয়েছেন তিন দিনের পাকিস্তান সফরে আসা তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকিও। খবর আনন্দবাজার।
দিল্লির বৈঠক প্রসঙ্গে সুহেল শাহিন বলেন, নিরাপত্তা উপদেষ্টারা যদি বলে থাকেন, তারা আফগানিস্তানের শান্তি ও স্থিতির লক্ষ্যে কাজ করবেন, তাহলে সেটা তো আমাদেরও লক্ষ্য। আফগানিস্তানের মানুষ গত কয়েক বছরে অনেক ভুগেছেন। এখন তারা শান্তি চান। এখন আমরা চাই, দেশে অর্থনৈতিক প্রকল্পগুলো সম্পূর্ণ হোক, নতুন প্রকল্প শুরু হোক। আমরা চাকরির সুযোগ তৈরি করতে চাই। কাজেই ওরা যা বলেছেন, আমরা তার সঙ্গে একমত।
শাহিন জানান, আফগানিস্তানের ৮০ শতাংশ মানুষ এখনো দারিদ্র্যসীমার নিচে। কাজেই দারিদ্র্যদূরীকরণ, চাকরি ও শান্তির লক্ষ্যে যে কোনো পদক্ষেপই স্বাগত।
নাম না করে পাকিস্তানের দিকে আঙুল তুলে দিল্লির ওই ঘোষণাপত্রে বলা হয়, আফগানিস্তানের মাটি যেন সন্ত্রাসের কাজে ব্যবহৃত না হয়। তাৎপর্যপূর্ণভাবে তালেবানের প্রধান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদও বলেন, কেউ আফগানিস্তানের মাটিকে অন্য কারো বিরুদ্ধে ব্যবহার করতে পারবে না। তালেবানরা তা বরদাস্ত করবে না।
দিল্লির বৈঠক প্রসঙ্গে জাবিউল্লা বলেন, আমাদের প্রতিবেশীরা আফগানিস্তান নিয়ে ভাবিত। নিরাপত্তা ও অর্থনীতি নিয়ে ইতিবাচক কথাবার্তা হলে সব দেশই লাভবান হবে।
অন্যদিকে, আফগানিস্তানে মানবিক সংকট তৈরি হওয়া এড়াতে বিশ্বকে দায়িত্ব পালনে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। প্রয়োজনে পাকিস্তান সব সময় আফগানদের পাশে রয়েছে জানিয়ে তিনি বলেন, মুত্তাকি ও তার প্রতিনিধি দলকে পাকিস্তানের পক্ষ থেকে যাবতীয় মানবিক সহায়তার প্রতিশ্রæতি দেয়া হয়েছে। আফগানদের জন্য খাবার, চিকিৎসাসামগ্রী ও শীতের আশ্রয়ের উপকরণ পাঠানো হচ্ছে। পাকিস্তানে আসা সব আফগানকে বিনামূল্যে কোভিডের টিকা দেয়া হবে।
এদিকে ‘ট্রয়কা প্লাস’ বৈঠকের সূচনায় আফগানিস্তানের জন্য আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানিয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কুরেশি বলেন, বিপর্যয়ের কিনারায় দাঁড়িয়ে আছে আফগানিস্তান। তারা বেতন দিতে পারছে না। সাধারণ মানুষ দুর্ভিক্ষের মতো পরিস্থিতির মধ্যে রয়েছেন। কাজেই বিশ্বের উচিত, জরুরি ভিত্তিতে সাহায্য করা।
অতীতে আফগানিস্তান একঘরে হয়ে পড়ায় বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হয়েছিল। বিশ্ব যেন এখন সেই ভুল আর না করে। আফগান সেন্ট্রাল ব্যাংকের গচ্ছিত এক হাজার কোটি ডলার আটকে রেখেছে যুক্তরাষ্ট্র। কুরেশির আর্জি- ওই অর্থ এবার ছেড়ে দেয়া হোক। তাহলেই আফগান সরকারের পক্ষে অর্থনৈতিক কর্মকাণ্ড শুরু করা সম্ভব হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়