দেয়াল চাপায় শিশুর মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিস

আগের সংবাদ

বিজয়ী বিদ্রোহীদের ভাগ্যে কী আছে : সিদ্ধান্ত অমান্যকারীরা সাময়িক বহিষ্কার > ১৯ নভেম্বর আ.লীগের সভায় আসতে পারে নতুন সিদ্ধান্ত

পরের সংবাদ

জ¦ালানির মূল্যবৃদ্ধি : নিত্যপণ্যের দাম বেড়েছে চট্টগ্রামে

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে চট্টগ্রামের পাইকারি ও খুচরা বাজারে। সাপ্তাহিক বাজার করতে এসে বিপাকে পড়ছেন সাধারণ ক্রেতারা। বিক্রেতারা বলছেন, পণ্য পরিবহনে ভাড়া বেড়েছে, তাই এ বাড়তি দাম। ক্রেতারা বলছেন, জ্বালানি তেলের দাম বৃদ্ধির খেসারত দিতে গিয়ে সীমাহীন দুর্ভোগে পড়তে হচ্ছে মধ্যবিত্ত ও নি¤œবিত্তর মানুষদের।
দেশের সবচেয়ে বড় ভোগ্যপণ্যের পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জে বিভিন্ন দেশ থেকে আমদানি করা চাল-ডাল, পেঁয়াজ-রসুনসহ বিভিন্ন পণ্যের দাম বাড়তে শুরু করেছে। বাংলাদেশ ভোক্তা সমিতি, ক্যাব-এর কেন্দ্রীয় সহসভাপতি এস এম নাজের হোসাইন এ নিয়ে বলেন, অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে এক এক সময় এক এক পণ্যের দাম বাড়ায়। কিন্তু এখন তেলের দাম বাড়ানোর অজুহাতে পরিবহন ভাড়াও বেড়েছে। এর প্রভাব পড়েছে ভোগ্যপণ্যের দামেও। তিনি বলেন, এখনো আনুষ্ঠানিকভাবে পরিবহন ভাড়া বাড়ানো হয়নি। তবু যাত্রীদের জিম্মি করে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে।
খাতুনগঞ্জে খবর নিয়ে জানা যায়, কদিন আগেও পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ৩৫ থেকে ৩৬ টাকা। এখন পরিবহন ব্যয় বাড়ার অজুহাতে পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ৪২ থেকে ৪৫ টাকায় আর খুচরা বাজারে ৫৫-৬০ টাকায় বিক্রি হচ্ছে। চীন থেকে আমদানিকৃত রসুন প্রতি কেজিতে কয়েক দিন ছিল ৯৫ টাকা, এখন প্রতি কেজিতে ১০ টাকা বেড়েছে আর খুচরায় রসুন বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকায়। অন্যদিকে, দেশি মিনিকেট প্রতি বস্তা আগে ২ হাজার ৩৫০ টাকা থাকলেও এখন বিক্রি হচ্ছে ২ হাজার ৪৫০ টাকায়। সিদ্ধ মিনিকেট প্রতি বস্তা আগে ছিল ২ হাজার ২৫০ টাকা, এখন বিক্রি হচ্ছে ২ হাজার ৩৫০ টাকায়। নাজিরশাইল প্রতি বস্তা ২ হাজার ৯৫০ টাকায় বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ৩ হাজার ৫০ টাকায়।
খাতুনগঞ্জের ব্যবসায়ী নেতা মো. ইদ্রিস বলেন, ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ বেনাপোল বন্দর থেকে আনতে প্রতি ট্রাক ২৮ থেকে ৩০ হাজার টাকা নিলেও এখন তা চার থেকে পাঁচ হাজার টাকা করে বেশি নিচ্ছে। এতে পণ্যের দামেও প্রভাব পড়ছে। সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (১২ নভেম্বর) নগরের রিয়াজউদ্দিন বাজার ও কর্ণফুলী কাঁচাবাজারে প্রায় সব সবজিতে কেজিপ্রতি ১০ টাকা পর্যন্ত বেড়েছে। গত সপ্তাহে ৬০ টাকায় বিক্রি হওয়া ঢেঁড়শ, বেগুন, করলা ও লাউ আজকের বাজারে ৭০ টাকা, ৫০ টাকায় বিক্রি হওয়া পটোল ৬০ টাকা, ১০০ টাকায় বিক্রি হওয়া শিম ১২০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া বরবটি ৮০, ফুলকলি কেজিপ্রতি ৮০, বাঁধাকপি ৭০, চাল কুমড়া ও মিষ্টি কুমড়া ৪০, চিচিঙ্গা ৬০, কাকরোল ৭০, মুলা ৫০ ও পেঁপে ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তাছাড়া লালশাক, পালংশাক, মুলাশাক, সরিষা শাকের আঁটি ১৫ থেকে ২০ টাকা ।

এবং পুঁইশাক ২০ ও লাউশাক ৩০ থেকে ৪০ টাকা দরে আঁটি বিক্রি হচ্ছে। এদিকে শুকনা মরিচ ১৬০, দেশি আদা ৮০, চায়না আদা ১৬০, হলুদ ১৬০, মসুর ডাল ১১০ ও প্রতি লিটার ভোজ্যতেল ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া প্রতিকেজি চিনি ৮০ থেকে ৮৫ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে প্রতিকেজি ব্রয়লার মুরগি ১৬০ টাকা, সোনালি ৩০০ টাকা আর লেয়ার ২২০ টাকায় বিক্রি হচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়