দেয়াল চাপায় শিশুর মৃত্যু : কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিস

আগের সংবাদ

বিজয়ী বিদ্রোহীদের ভাগ্যে কী আছে : সিদ্ধান্ত অমান্যকারীরা সাময়িক বহিষ্কার > ১৯ নভেম্বর আ.লীগের সভায় আসতে পারে নতুন সিদ্ধান্ত

পরের সংবাদ

অ্যাপভিত্তিক রাইডার : কমিশন ১০ ভাগ নির্ধারণের দাবি

প্রকাশিত: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অ্যাপভিত্তিক রাইডারদের শ্রম আইনে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছে রাইড শেয়ার এবং সার্ভিস ডেলিভারি ওয়ার্কার্স ইউনিয়ন। একই সঙ্গে তারা রাইড শেয়ার কোম্পানির কমিশন ১০ শতাংশ নির্ধারণ ও বাজারমূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে ভাড়া সমন্বয়ের ব্যবস্থা করাসহ ৫ দফা বাস্তবায়নের দাবি জানিয়েছে। গতকাল শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধন ও সমাবেশ থেকে সংগঠনটি এ দাবি জানায়।
তাদের দাবিগুলো হলো- ট্রাফিক পুলিশের হয়রানি বন্ধ, অ্যাপভিত্তিক রাইডে কোম্পানির কমিশন ১০ শতাংশে নির্ধারণ, কোম্পানির খরচে জীবন ও স্বাস্থ্যবিমার ব্যবস্থা, অ্যাপভিত্তিক কাজের কর্মীদের শ্রম আইনে অন্তর্ভুক্ত এবং পুলিশের চাঁদাবাজি বন্ধের ব্যবস্থা করা।
সমাবেশে রাইড শেয়ার এন্ড সার্ভিস ডেলিভারি ওয়ার্কার্স ইউনিয়নের সদস্য সচিব রিয়াজ মাহমুদ বলেন, প্রধান সমস্যা হলো দুটি। এর মধ্যে অনেকদিন থেকেই আমরা কোম্পানির শেয়ার কমানোর দাবি জানিয়ে আসছি। কিন্তু এটা নিয়ে কেউ আলোচনাই করে না। রাইড শেয়ার ব্যবহার করতে অ্যাপ ব্যবহারের জন্য নির্দেশনা সরকারের পক্ষ থেকে এসেছে। আমাদের অ্যাপে যেতে সমস্যা নাই। কিন্তু এই কোম্পানি শেয়ার ২৫-৩০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে নির্ধারণ করতে হবে। অন্যটি হলো বাজার মূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে ভাড়া সমন্বয়ের ব্যবস্থা করা। এ ছাড়া কোম্পানির খরচে জীবন ও স্বাস্থ্যবিমার ব্যবস্থা করা এবং অ্যাপভিত্তিক কাজের কর্মীদের শ্রম আইনে অন্তর্ভুক্ত করা হলে এই সেক্টরের চালকরা তাদের জীবন নির্বাহ করতে পারবে। তিনি বলেন, বিআরটিএ এর আইন মেনেই গাড়ির কাগজ ঠিক থাকার পরও ট্রাফিক পুলিশ মোড়ে মোড়ে গাড়ি থামিয়ে অযথাই মামলা দিচ্ছে। আমরা এ হয়রানি বন্ধের দাবি জানাই।
সমাবেশে রাইড শেয়ার এন্ড সার্ভিস ডেলিভারি ওয়ার্কার্স ইউনিয়নের আহ্বায়ক মো. রফিক, যুগ্ম আহ্বায়ক হাবিবুর রহমান, দাপ্তরিক সচিব হাফিজ মোল্লাসহ অন্য নেতারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়