দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদ : চট্টগ্রামে বিএনপির বিক্ষোভ

আগের সংবাদ

ঢিমেতালের ফাঁদে সোনালি ব্যাগ : সিলিং মেশিনে আটকে আছে উৎপাদন, বাড়ানো হয়েছে প্রকল্পের মেয়াদ

পরের সংবাদ

দক্ষিণ আফ্রিকার শেষ শ্বেতাঙ্গ প্রেসিডেন্ট ডি ক্লার্কের মৃত্যু

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : শান্তিতে নোবেলজয়ী দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট ও দেশটির শেষ শ্বেতাঙ্গ শাসক এফ ডব্লিউ ডি ক্লার্ক মারা গেছেন। গতকাল বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে কেপটাউনের নিজ বাসভবনে তার মৃত্যু হয় বলে এফ ডব্লিউ ডি ক্লার্ক ফাউন্ডেশন এক বিবৃতিতে জানায়। বিবিসির প্রতিবেদনে বলা হয়, চলতি বছর ক্যান্সার ধরা পড়ার পর ৮৫ বছর বয়সে মারা গেলেন দক্ষিণ আফ্রিকার গণতান্ত্রিক রূপান্তরের অন্যতম প্রধান এ ব্যক্তিত্ব। ডি ক্লার্ক ১৯৮৯ সালের সেপ্টেম্বর থেকে ১৯৯৪ সালের মে পর্যন্ত দেশটির শ্বেতাঙ্গ সংখ্যালঘু সরকারের প্রধান ছিলেন।
১৯৯০ সালে বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলাকে মুক্তি দেয়ার কথা ঘোষণা করেন ক্লার্ক। এর মধ্য দিয়েই ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকায় বহুদলীয় নির্বাচন অনুষ্ঠানের পথ উন্মুক্ত হয়। এই নির্বাচনে জিতে নেলসন ম্যান্ডেলার আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস পার্টি দেশের ক্ষমতা গ্রহণ করে। ক্লার্ক ফাউন্ডেশনের বিবৃতিতে বলা হয়, মেসোথেলিওমা ক্যান্সারের সঙ্গে লড়াই করার পর ফ্রেসনের নিজ বাসভবনে শান্তিপূর্ণভাবে মারা গেছেন সাবেক প্রেসিডেন্ট এফ ডব্লিউ ডি ক্লার্ক। ১৯৯৩ সালে ম্যান্ডেলার সঙ্গে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার পান তিনি।
কিন্তু দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদ অবসানের পর ২০ বছরেরও বেশি সময় ধরে গণতন্ত্রে উত্তরণে তার ভূমিকা নিয়ে ব্যাপক বিতর্ক ছিল বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।
চলতি বছর মার্চে ধরা পড়ে তিনি মেসোথেলিওমায় আক্রান্ত। এই ক্যান্সারে ফুসফুসের আস্তরণের টিস্যুসমূহ ক্ষতিগ্রস্ত হয়। তিনি স্ত্রী এলিটা, সন্তান জান ও সুসান এবং নাতি-নাতনিদের রেখে গেছেন, জানায় ক্লার্ক ফাউন্ডেশন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়