জাল সার্টিফিকেট তৈরি চক্রের ৫ সদস্য রিমান্ডে

আগের সংবাদ

স্মার্টকার্ড নিয়ে আনস্মার্টকাণ্ড!

পরের সংবাদ

জিম্বাবুয়েকে হারিয়ে শুভ সূচনা করতে মরিয়া টাইগ্রেসরা

প্রকাশিত: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১০, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাহানারা-সালমারা শেষবার মাঠে নেমেছিল গত বছরের ফেব্রুয়ারি-মার্চে। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের সেই আসরে অবশ্য সবকটি ম্যাচ হেরে গ্রুপপর্বেই বিদায় নিয়েছিল বাংলাদেশ। এরপর করোনা মহামারির ছোবলে পড়ে সারাবিশ্ব। মাঠ থেকে নির্বাসনে যায় সব ধরনের খেলাধুলা। তবে অনেক কড়াকড়ির মধ্যে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট মাঠে গড়ায় গত বছরের জুলাইয়ে। সাকিব-তামিমরাও গত জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হোম সিরিজ দিয়ে মাঠে ফেরে। কিন্তু নারী জাতীয় দলকে মাসের পর মাস অপেক্ষা করে যেতে হয়েছে। শেষ পর্যন্ত অপেক্ষার অবসান হলো। ১৮ মাসেরও বেশি সময় পর জিম্বাবুয়ে সফর দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন সালমা-জাহানারারা। নারীদের ওয়ানডে বিশ্বকাপ বাছাইয়ের আগে জিম্বাবুয়ের মাটিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আজ বুলাওয়েতে বাংলাদেশ সময় দুপুর ১টা ৩০ মিনিটে স্বাগতিকদের মোকাবিলা করবে জাহানারা আলমরা।
আগামী বছরের মার্চ-এপ্রিলে নিউজিল্যান্ডের মাঠে অনুষ্ঠিত হবে নারী ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ। যদিও এই আসরটি চলতি বছরের মার্চে হওয়ার কথা ছিল। কিন্তু করোনার মহামারির ধকলের কারণে বিশ্বকাপের আসরটি আইসিসি পিছিয়ে দেন। বাংলাদেশ নারী ক্রিকেট দল ২০১১ সালে ওয়ানডে স্ট্যাটাস পেলেও এর আগে এই সংস্করণের কোনো বিশ্বকাপে অংশ নিতে পারেননি। বিশ্বকাপের আসরে সালমারা সরাসরি খেলেছেন শুধু গত বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টিতে। তবে সেই আসরে চার ম্যাচ খেলে কোনো জয়ের দেখা পায়নি টাইগ্রেসরা। এবার তাদের সামনে প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে খেলার সুযোগ এসেছে। তবে বাংলাদেশ সরাসরি নিউজিল্যান্ডের মাটিতে পাড়ি দিতে পারবেন না। জাহানারাদের আগে পেরুতে হবে বাছাইপর্বের বাধা। জিম্বাবুয়েতে চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে ১০ দলের অংশগ্রহণে হবে নারী ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ। চূড়ান্ত তিন দল সেখান থেবে টিকেট পেয়ে যাত্রা করবে নিউজিল্যান্ডের উদ্দেশে।
জিম্বাবুয়েতে ২১ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর বাছাইপর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে। দুটি গ্রুপে ভাগ হয়ে বাছাইপর্বে অংশ নেবে ১০টি দল। টাইগ্রেসরা অবস্থান করছে গ্রুপ ‘বি’ তে। সেখানে তাদের প্রতিপক্ষ-পাকিস্তান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও স্বাগতিক জিম্বাবুয়ে। অন্যদিকে গ্রুপ ‘এ’ তে আছে আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, পাপুয়া নিউগিনি, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। দশটি দল ২টি গ্রুপে ভাগ হয়ে খেলবে। পরে হবে সুপার সিক্স রাউন্ড। সেখান থেকে সেরা তিন দল মূল আসরে খেলার যোগ্যতা অর্জন করবে। ইতোমধ্যে ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও স্বাগতিক নিউজিল্যান্ড সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে। এদিকে ২১ নভেম্বর জিম্বাবুয়ের হারারেতে আসরের উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে সালমা-রুমানারা। তবে বাছাইপর্ব উতরে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে খেললেও এখন পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপের মূলপর্বে খেলা হয়নি সালমা-জাহানারাদের। তাই রুমানাদের সামনে এবার আরেকটি সুযোগ হাতছানি দিয়ে ডাকছে। এর আগে এশিয়া কাপে অংশ নিয়ে প্রথমবারের মতো ফাইনালে ওঠে বাংলাদেশের মেয়েরা। প্রথম হলেও সেবার নিজেদের সেরাটা দিয়ে ভারতের মতো শক্তিধর দলকে হারিয়ে এশিয়ার সেরা হিসেবে নিজেদের অনন্য উচ্চতায় নিয়ে যায় রুমানারা। এবার সালমা-জাহানারাদের নজর ওয়ানডে শিরোপায়। তাছাড়া বাছাইপর্বে তাদের প্রতিপক্ষ তুলনামূলক দুর্বল। তবে পাকিস্তান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র ও জিম্বাবুয়েকে হালকাভাবে দেখছেন না সালমারা। এদিকে জিম্বাবুয়ে সিরিজকে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নারী উইংয়ের প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল বিশ্বকাপ বাছাইয়ের আগ মুহূর্তে এই সিরিজকে বিশ্বকাপ বাছাইয়ের বড় প্রস্তুতি হিসেবে দেখছেন। তিনি এক সাক্ষাৎকারে বলেন, ‘শুধু ওয়ানডেতেই সীমাবদ্ধ রাখতে হচ্ছে একে। কারণ বিশ্বকাপ বাছাইপর্ব হবে ওয়ানডে ফরম্যাটে, আর বাছাইপর্বে খেলার আগে এই সিরিজ খেলাটা গুরুত্বপূর্ণ প্রস্তুতি হিসেবেই কাজে দেবে আমাদের দলের জন্য।’
এদিকে রুমানাকে সরিয়ে নারী দলের অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে নিগার সুলতানা জ্যোতির কাঁধে। সিরিজের জন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।
সঙ্গে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে আরো দুজনকে। সবশেষ তিন ওয়ানডের ২টিতে জয় পায় টাইগ্রেসরা। এতে র‌্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে প্রথমবারের মতো আট নম্বরে উঠে সালমা খাতুন, জাহানারা আলমরা। যার নেতৃত্বে একদিনের ক্রিকেটে নবজাগরণের সূচনা, সেই রুমানাকেই আচমকা সরিয়ে দেয়া হলো। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিপক্ষীয় সিরিজ আর বিশ্বকাপ বাছাইপর্বে অধিনায়ক জ্যোতি। জিম্বাবুয়ের বিপক্ষে বুলাওয়েতে বাংলাদেশের তিন ম্যাচ ১০, ১২ ও ১৫ নভেম্বর। এরপর শুরু বিশ্বকাপের বাছাইপর্ব। ২১ নভেম্বর হারারেতে বিশ্বকাপ বাছাইয়ের উদ্বোধনী ম্যাচে পাকিস্তানের বিপক্ষে লড়বে বাংলাদেশ।
জিম্বাবুয়ে সিরিজ ও বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশ দলের স্কোয়াডে যারা আছেন: নিগার সুলতানা (অধিনায়ক), মুর্শিদা খাতুন, নুজহাত তাসনিয়া, ফারজানা হক পিংকি, রুমানা আহমেদ, রিতু মনি, নাহিদা আক্তার, সালমা খাতুন, জাহানারা আলম, লতা মণ্ডল, ফাহিমা খাতুন, ফারিয়া ইসলাম, শারমিন আক্তার সুপ্তা, সোবহানা মোস্তারি, খাদিজা-তুল কোবরা, সানজিদা আক্তার মেঘলা। স্ট্যান্ডবাই: শারমিন সুলতানা ও সুরাইয়া আজমিন ছন্দা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়