এএসপি আনিসুল হত্যা মামলার আসামির মৃত্যু

আগের সংবাদ

ভাড়া বাড়ানো কতটা যৌক্তিক

পরের সংবাদ

অস্ট্রেলিয়া বিশ্বকাপে মূলপর্বে খেলবে টাইগাররা

প্রকাশিত: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৭, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি জানিয়েছে, চলতি বিশ্বকাপের ফাইনালের পরদিনই নিশ্চিত হয়ে যাবে আগামী বিশ্বকাপের দলগুলোর ভাগ্য। আগামী বছর অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। এবার বিশ্বকাপে বাছাইপর্বের বাধা পেরিয়ে মূলপর্বে খেলতে হয়েছে বাংলাদেশকে।
বাছাইপর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে হেরে মূলপর্বে খেলার স্বপ্ন কঠিন করে তুলেছিল টাইগাররা। পরে ওমান এবং পাপুয়া নিউগিনিকে হারিয়ে সুপার টুয়েলভে জায়গা করে নেয় টাইগাররা। ২০২২ সালের অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলবে টাইগাররা।
লাল-সবুজের প্রতিনিধিদের বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পাওয়ার পেছনে ওয়েস্ট ইন্ডিজের অবদান রয়েছে। গতকাল উইন্ডিজ যদি অস্ট্রেলিয়াকে হারাতে পারত তাহলে বাছাইপর্বের বাধা পেরিয়ে বিশ্বকাপে খেলতে হতো টাইগারদের। অস্ট্রেলিয়া ক্যারিবিয়ানদের হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করার পাশাপাশি টাইগারদের সুপার টুয়েলভ নিশ্চিত করেছে। বর্তমানে আইসিসি র‌্যাঙ্কিংয়ে ৮ নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ আর ৯ নম্বরে বাংলাদেশ। দুই দলেরই রেটিং পয়েন্ট ২৩৪।
বাংলাদেশের পয়েন্ট ৭৪৯৫, ক্যারিবিয়ানদের ৭৫০০। অস্ট্রেলিয়ার বিপক্ষে হারায় ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের নিচে নেমে গেছে। বাংলাদেশ আটে উঠেছে। আইসিসির নিয়ম অনুযায়ী এই বিশ্বকাপের শেষের পরের দিন র‌্যাঙ্কিংয়ের সেরা আটে থাকা দলগুলো সরাসরি খেলবে আগামী বিশ্বকাপের সুপার টুয়েলভে।
এবার বিশ্বকাপে দুই জয় পাওয়া শ্রীলঙ্কা এবং বাংলাদেশকে হারানো ওয়েস্ট ইন্ডিজকে আগামী বিশ্বকাপে খেলতে হলে বাছাইপর্বে বাধা পেরিয়ে সুপার টুয়েলভে আসতে হবে। এবার সুপার টুয়েলভে টানা ৫ ম্যাচ হারা টাইগাররা ঘরের মাঠে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় করায় টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ৬-এ উঠে আসে।
বিশ্বকাপে ব্যর্থতার কারণে ষষ্ঠ থেকে মাহমুদউল্লাহরা নেমে আসে নবম স্থানে। এই স্থানে থাকলে ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও বাছাইপর্ব খেলতে হতো সাকিব-রিয়াদদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে উইন্ডিজ হারায় সেটা উতরে সুপার টুয়েলভে জায়গা পেয়েছে টাইগাররা। ঘরের মাঠে নিজেদের উপযোগী পিচ বানিয়ে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারানোর পর অনেকে পিচ নিয়ে নানা কথা বললেও অজিদের হারানোর সুবাদে ১০ থেকে র‌্যাঙ্কিংয়ে এক লাফে ৭ চলে আসে লাল-সবুজের প্রতিনিধিরা। অস্ট্রেলিয়া বধের পর টি-টোয়েন্টি সিরিজে ঘরের মাঠে নিউজিল্যান্ডকে ৩-২ ব্যবধানে হারিয়ে সিরিজ জেতায় বাংলাদেশ র‌্যাঙ্কিংয়ে ৬ নম্বরে উঠে আসে। হোম সিরিজে প্রতিটি দেশ নিজেদের উপযোগী পিচ বানিয়ে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করে ছাড়ে। বাংলাদেশ অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডকে হারিয়ে সিরিজ জেতার সুফল হিসেবে আগামী বিশ্বকাপে সরাসরি খেলার পুরস্কার পেল।
এবার বিশ্বকাপে জয় দিয়ে শুরু এবং জয় দিয়ে শেষ করেও আগামী বিশ্বকাপে বাছাইপর্বে খেলতে হচ্ছে শ্রীলঙ্কাকে। আগামী ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে সপ্তম আসরের ফাইনাল। সেই ফাইনালে অংশ নেয়া দুই দল সরাসরি খেলবে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া অষ্টম আসরের মূলপর্বে। এছাড়া ফাইনালের ঠিক পরদিন প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা মূলপর্বের অন্য ৬ দল যোগ দেবে তাদের সঙ্গে।
ক্রিকেটের ছয় পরাশক্তি পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার ২০২২ বিশ্বকাপের মূলপর্বে খেলা প্রায় নিশ্চিত। অন্যদিকে শ্রীলঙ্কা, স্কটল্যান্ড আর নামিবিয়া খেলবে বাছাইপর্বে। সুপার টুয়েলভে খেলা বাকি তিন দল বাংলাদেশ, আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে শীর্ষে থাকা দুই দল আগামী বিশ্বকাপে মূলপর্বে খেলার সুযোগ পাবে।
এই ছিল সমীকরণ। গতকাল অস্ট্রেলিয়ার বিপক্ষে উইন্ডিজ হারায় আগামী বিশ্বকাপে সরাসরি বাংলাদেশ এবং আফগানিস্তানের খেলা নিশ্চিত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়