গাজীপুরে কেমিক্যাল কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড

আগের সংবাদ

বাজার অস্থির দিশাহারা মানুষ : নিত্যপণ্যের দাম সাধারণের নাগালের বাইরে, জ্বালানি তেলের দাম বাড়ায় আরেক দফা বাড়বে

পরের সংবাদ

‘তাইওয়ান একা নয়, পাশে আছে ইউরোপ’

প্রকাশিত: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : তাইওয়ানে আনুষ্ঠানিক সফরে যাওয়া ইউরোপিয়ান পার্লামেন্টের প্রথম প্রতিনিধি দল তাইপের ওপর বেইজিংয়ের ক্রমবর্ধমান চাপের মুখে স্বশাসিত দ্বীপটির সঙ্গে সম্পর্ক জোরদারে বলিষ্ঠ পদক্ষেপ নিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতি আহ্বান জানিয়েছে।
কূটনীতিকভাবে প্রায় বিচ্ছিন্ন তাইওয়ান ‘একা নয়, ইউরোপ পাশে আছে’ বলে মন্তব্যও করে তারা।
ভ্যাটিকান সিটি ছাড়া ইউরোপের কোনো দেশের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক না থাকা তাইওয়ানও ইইউ সদস্য দেশগুলোর সঙ্গে সম্পর্ক গাঢ় করতে আগ্রহী বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এমন এক সময়ে ইউরোপিয়ান পার্লামেন্টের প্রতিনিধি দলের এই সফর হচ্ছে যখন বেইজিং গণতান্ত্রিক তাইওয়ানের কাছে একের পর এক যুদ্ধবিমান পাঠিয়ে স্বশাসিত দ্বীপটির ওপর সামরিক চাপ বাড়িয়েই চলেছে। চীন তাইওয়ানকে তার বিচ্ছিন্ন প্রদেশ হিসেবে দেখে, জোর করে দ্বীপটিকে দখলে নেয়ার সম্ভাবনাও উড়িয়ে দেয়নি তারা।
ফেসবুকে সরাসরি স¤প্রচারিত এক বৈঠকে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনকে ইউরোপিয়ান পার্লামেন্টের ফ্রেঞ্চ সদস্য রাফায়েল গøুকসমান বলেন, আমরা এখানে এসেছি খুব সাধারণ, খুব স্পষ্ট বার্তা নিয়ে। আপনারা একা নন, ইউরোপ আপনাদের পাশে আছে। তাইওয়ানে যাওয়া প্রতিনিধি দলটির এ নেতা বলেন, আমাদের এ সফরকে প্রথম গুরুত্বপূর্ণ ধাপ হিসেবে বিবেচনা করা উচিত। শক্তিশালী ইইউ-তাইওয়ান অংশীদারিত্ব নির্মাণে এরপর আমাদের দরকার সুনির্দিষ্ট এজেন্ডা নিয়ে উচ্চ-পর্যায়ের বৈঠক করা এবং একসঙ্গে উচ্চ-পর্যায়ের সুনির্দিষ্ট পদক্ষেপ নেয়া। গণতান্ত্রিক প্রক্রিয়ায় বিদেশি হস্তক্ষেপ সংক্রান্ত ইউরোপিয়ান পার্লামেন্টের একটি কমিটি আয়োজিত এই তিনদিনের সফরে প্রতিনিধি দলের সদস্যরা ভুয়া তথ্যের বিস্তার ও সাইবার হামলার মতো হুমকিগুলো নিয়েও তাইওয়ানের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়