ভিসি এয়ার মার্শাল নজরুল : ওবিই হচ্ছে জ্ঞানগর্ভ ও চিন্তা উদ্দীপক কর্মশালা

আগের সংবাদ

টানা ৪ জয়ে সেমিতে পাকিস্তান

পরের সংবাদ

নানা অভিযোগ-সম্ভাবনায় গুচ্ছ ভর্তি পরীক্ষা সম্পন্ন

প্রকাশিত: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

রকি আহমেদ : শেষ হলো প্রথমবারের মতো একসাথে ২০টি সরকারি, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা। গতকাল সোমবার ‘সি’ ইউনিটের (বাণিজ্য) ভর্তি পরীক্ষার মাধ্যমে গুচ্ছের তিন ইউনিটের পরীক্ষা সম্পন্ন হয়। এর আগে গত ১৭ অক্টোবর ‘এ’ ইউনিট (বিজ্ঞান) ও ২৪ অক্টোবর ‘বি’ ইউনিটের (মানবিক) পরীক্ষা অনুষ্ঠিত হয়। দুই ইউনিটেরই ফলাফল প্রকাশ করা হয়েছে।
এর মধ্যে ‘বি’ ইউনিটের ফলাফলে বাংলার ফলাফল ইংরেজিতে আর ইংরেজির ফলাফল বাংলায় দেখানোর মতো ভুতুড়ে কাণ্ডে শিক্ষার্থীদের তীব্র ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। ‘বি’ ইউনিটের ফলাফলে সাইবার হ্যাকার সমস্যা করেছিল, পরে রেজাল্ট ঠিক করা হয়েছে বলে দাবি করেছেন গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহ্বায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দীন আহমেদ।
এদিকে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় যেতে শিক্ষার্থীদের যাতায়াত, থাকা নিয়ে অনিশ্চয়তা, অর্থ ব্যয়সহ বিভিন্ন দুর্ভোগ লাঘবের জন্য গুচ্ছ পরীক্ষা শুরু হলেও ভোগান্তি থেকেই গেছে বলে অনেক শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ। গুচ্ছের শুরুতে হঠাৎ করে বিভাগ পরিবর্তন ইউনিট না রাখার সিদ্ধান্ত, পরীক্ষার মনোনয়নের জন্য সিজিপিএ বেশি রাখা, পরীক্ষার ফি ৫০০ টাকা থেকে বাড়িয়ে ১২০০ করা, পরীক্ষা কেন্দ্র অনেকের দূরের বিভাগে পড়া, কর্মদিবসে পরীক্ষা, ফলাফলে অসামঞ্জস্যতা এবং অভিযোগ গ্রহণের নির্দিষ্ট কোনো জায়গা না থাকায় শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবের এই পরীক্ষা ‘গোড়ায় গলদ’ এ পরিণত হয়েছে বলে তারা মনে করছেন। সিজিপিএ কম করা, ডি ইউনিট রাখাসহ বিভিন্ন দাবি নিয়ে শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে জাতীয় প্রেসক্লাবসহ বিভিন্ন জায়গায় মানববন্ধন করে।
সর্বশেষ ‘বি’ ইউিটের ফলাফল নিয়ে অভিযোগের তীব্রতা দেখা যায়। ‘বি’ ইউনিটের ফলাফলে শিক্ষার্থীদের অভিযোগ, তাদের দেয়া উত্তরের সাথে ফলাফলের মিল নেই। তারা যে কয়টি প্রশ্নের উত্তর দিয়েছেন ফলাফলে উত্তরের সংখ্যা কারো বেশি, কারো কম। এতে কেউ উত্তরের থেকে বেশি নাম্বার আবার কেউ কম নম্বর পেয়েছেন। এ অভিযোগ নিয়ে এক বিশ্ববিদ্যালয়ে গেলে আরেক বিশ্ববিদ্যালয়ে যোগাযোগ করতে বলা হয়। এক সঙ্গে ২০ বিশ্ববিদ্যালয় হারালাম বলে তারা জানান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়