ডেঙ্গুতে ৯১ জনের মৃত্যু, আক্রান্ত সাড়ে ২৩ হাজার

আগের সংবাদ

তৃণমূলে সংঘাত থামছেই না : সংঘর্ষে জড়িতদের তালিকা করছে আ.লীগ, অভ্যন্তরীণ সংঘর্ষে এক মাসে নিহত ৮, নির্বাচনী সংঘর্ষে ৩৮ নিহত

পরের সংবাদ

মেয়র তাপসের নির্দেশ : আজ থেকে শুরু হলো কিউলেক্স মশা নিয়ন্ত্রণ কাজ

প্রকাশিত: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কিউলেক্স মশা নিয়ন্ত্রণে আজ সোমবার থেকে কার্যক্রম শুরুর নির্দেশ দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। গতকাল রবিবার বিকালে নগর ভবনের বুড়িগঙ্গা হলে মশক পরিস্থিতির সার্বিক অবস্থা পর্যালোচনা শেষে তিনি এ নির্দেশ দেন। এ সময় উপস্থিত ছিলেন দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহম্মদ, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির ও সহকারী স্বাস্থ্য কর্মকর্তারা।
ব্যারিস্টার শেখ তাপস বলেন, সবার সহযোগিতা ও কার্যক্রমের ফলে এডিস মশার লার্ভার উৎসস্থল ধ্বংস করা, ব্যাপক আকারে চিরুনি অভিযান পরিচালনা ও  ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জনসচেতনতা বাড়ানোর ফলে আমরা দ্রুততার সঙ্গে ডেঙ্গুর প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে সক্ষম হয়েছি। বর্তমানে দক্ষিণ সিটি এলাকায় একেবারে অনুল্লেখযোগ্য ডেঙ্গু রোগী চিহ্নিত হচ্ছে।
কিন্তু শীত মৌসুম কড়া নাড়ছে। তাই ঢাকাবাসীকে কিউলেক্স মশার উৎপাত হতে নিস্তার দিতে আমাদের কার্যক্রম শুরু করতে হবে।
পর্যাপ্ত পরিমাণে কীটনাশক মজুত, প্রয়োজনীয় জনবল ও যান-যন্ত্রপাতি আছে উল্লেখ করে ঢাকা দক্ষিণের মেয়র বলেন, আমরা মশা নিয়ন্ত্রণ কার্যক্রমে শুধু লোকবলই বাড়াইনি বরং প্রয়োজনীয় যান-যন্ত্রপাতিও কিনেছি। পর্যাপ্ত কীটনাশকও মজুত আছে। মশক কর্মী ও সুপারভাইজারদের প্রয়োজনীয় প্রশিক্ষণও দেয়া হয়েছে। এছাড়া সদ্য কেনা নতুন ২৫টি হুইল-ব্যারো মেশিন আমাদের এই কার্যক্রমে সংযুক্ত হচ্ছে। আমরা আশাবাদী, এর মাধ্যমে কিউলেক্স মশক নিয়ন্ত্রণে অন্য যে কোনো সময়ের তুলনায় আমরা অধিকতর সফল হব।
উল্লেখ্য, গত সপ্তাহে দক্ষিণ সিটির ১০টি অঞ্চলের মশক কর্মী ও সুপারভাইজারদের মশক নিয়ন্ত্রণ সংক্রান্ত কার্যক্রমে প্রশিক্ষণ দেয়া হয়েছে। আজ হতে কিউলেক্স মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে পূর্বের ১২টি হুইল-ব্যারো মেশিনসহ মোট ৩৭টি মেশিনের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হবে। তাছাড়া প্রতি ওয়ার্ডে আরো দুটি করে নতুন ফগার মেশিন কিউলেক্স নিয়ন্ত্রণ কার্যক্রমে যুক্ত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়