ডেঙ্গুতে ৯১ জনের মৃত্যু, আক্রান্ত সাড়ে ২৩ হাজার

আগের সংবাদ

তৃণমূলে সংঘাত থামছেই না : সংঘর্ষে জড়িতদের তালিকা করছে আ.লীগ, অভ্যন্তরীণ সংঘর্ষে এক মাসে নিহত ৮, নির্বাচনী সংঘর্ষে ৩৮ নিহত

পরের সংবাদ

পর্দা নামল বঙ্গবন্ধু জিমন্যাস্টিকস টুর্নামেন্টের

প্রকাশিত: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বঙ্গবন্ধু পঞ্চম সেন্ট্রাল সাউথ এশিয়ান জিমন্যাস্টিকস চ্যাম্পিয়নশিপের পর্দা নেমেছে গতকাল। এদিন আনুষ্ঠানিকভাবে টুর্নামেন্টের সমাপ্তি ঘোষণা করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। এবার মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ক্রীড়াপ্রেমীদের জন্য চমৎকার একটি টুর্নামেন্ট আয়োজন করেছিল বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশন। বঙ্গবন্ধু পঞ্চম সেন্ট্রাল সাউথ এশিয়ান জিমন্যাস্টিকস চ্যাম্পিয়নশিপে এবার তিন বিভাগে (পুরুষ সিনিয়র ও জুুনিয়র এবং মহিলা) ২২ ইভেন্টে পদকের জন্য লড়াই করে প্রতিযোগীরা। অংশগ্রহণকারী দেশগুলোর খেলোয়াড়, প্রশিক্ষক ও ম্যাচ অফিসিয়ালদের অংশগ্রহণে উৎসবমুখর ছিল মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম। মোট ৬৮ পদকের মধ্যে উজবেকিস্তান ১৯ স্বর্ণ, ১১ সিলভার এবং ৮টি ব্রোঞ্জপদক জিতেছে। পদক জয়ে প্রথম দুদিন উজবেকিস্তানের একক আধিপত্য থাকলেও, গত পরশু পুরুষ বিভাগে তিন স্বর্ণ জিতে ভারত আসর কিছুটা জমিয়ে তোলে। শেষ পর্যন্ত ভারত তিন স্বর্ণ, ৯টি সিলভার এবং ১২টি ব্রোঞ্জপদক জিতেছে। পদক তালিকায় তৃতীয় স্থানে থাকা বাংলাদেশ জয় করে একটি সিলভার ও তিনটি ব্রোঞ্জপদক। শ্রীলঙ্কা জয় করে একটি করে রৌপ্য ও ব্রোঞ্জপদক। শনিবার সকালে দিনে পুরুষ (জুনিয়র) ব্যক্তিগত ফ্লোর এক্সারসাইজে ১২.১০ স্কোর গড়ে রৌপ্যপদক জয় করেন রাজিব চাকমা। এরপর ভোল্টিং টেবিল ইভেন্টে ব্রোঞ্জপদকও জয় করেন তিনি। সমাপনী দিনে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী পুরুষ (জুনিয়র) ফ্লোর এক্সারসাইজ ইভেন্টে এবং মহিলাদের ভোল্টিং ইভেন্টের বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এ সময় জাহিদ আহসান রাসেল বলেন, আমাদের একজন ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী আছেন। তার অনুপ্রেরণায়ই আমরা ক্রীড়াক্ষেত্রে এগিয়ে যাচ্ছি। অন্যান্য সব ডিসিপ্লিনের মতো জিমন্যাস্টিকেও আমাদের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নজর রয়েছে। এই ডিসিপ্লিনেও আমাদের স্বর্ণপদক জয়ের সুযোগ আছে। তাই জিমন্যাস্টদের সেই লক্ষ্যে এগিয়ে যাওয়ার আহ্বান জানাচ্ছি।
এছাড়া সমাপনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশনের সভাপতি শেখ বশির আহমেদ মামুন, সাধারণ সম্পাদক আহমেদুর রহমান বাবলু এবং অংশগ্রহণকারী বিভিন্ন দেশের প্রতিনিধিরা।
সমাপনী অনুষ্ঠানে বেশ কয়েকটি ইভেন্টে ক্রীড়াশৈলী প্রদর্শন করেন পদকজয়ী খেলোয়াড়রা। সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারী দেশগুলোর হেড অব ডেলিগেটদের হাতে শুভেচ্ছা স্মারক তুলে দেন প্রধান অতিথি।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জিমন্যাস্টিক ফেডারেশনের আয়োজনে আসরে পুরুষ বিভাগে ছয় দল এবং মহিলা বিভাগে পাঁচ দল অংশগ্রহণ করে। দলগুলো হলো- ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, উজবেকিস্তান এবং স্বাগতিক বাংলাদেশ অংশগ্রহণ করে। টুর্নামেন্টের শুভেচ্ছা দূত হিসেবে উদ্বোধনী দিনে উপস্থিত ছিলেন ২০১৬ রিও অলিম্পিকে রিদমিক জিমন্যাস্টিকসে স্বর্ণপদক জয়ী বাংলাদেশি বংশোদ্ভূত রাশিয়ান জিমন্যাস্ট মার্গারিটা মামুন।
বাংলাদেশে আন্তর্জাতিক জিমন্যাস্টিকের এটিই সর্বোচ্চ আসর। ১০ বছর আগে ২০১১ সালে সুলতানা কামাল চতুর্থ সেন্ট্রাল সাউথ এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টিকস চ্যাম্পিয়নশিপ আয়োজন করেছিল ফেডারেশন।
স্বাগতিক বাংলাদেশ, ভারত, পাকিস্তান, উজবেকিস্তান, নেপাল শ্রীলঙ্কাসহ মোট ৬টি দেশ নিয়ে গত ২৭ অক্টোবর উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হয় আন্তর্জাতিক এ টুর্নামেন্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়