‘ভীষণ এক্সাইটেড ও নার্ভাস’

আগের সংবাদ

নির্বাচন ঘিরে বারবার নির্যাতন : ইস্যু যাই হোক হামলার লক্ষ্যবস্তু ‘সংখ্যালঘু’, স্বার্থ উদ্ধারের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে ‘ধর্ম’

পরের সংবাদ

ঢাবি কলা অনুষদ : অতিমারি থেকে উত্তরণ বিষয়ে কর্মশালা

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের উদ্যোগে গতকাল শনিবার রাজধানীর একটি হোটেলে ‘অতিমারি থেকে উত্তরণ ও শিক্ষার টেকসই উন্নয়ন’- শীর্ষক দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে এই কর্মশালার উদ্বোধন করেন। বিজ্ঞপ্তি।
কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেনের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আজিজুল হক এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আবদুল বাছির বক্তব্য রাখেন।
উপাচার্য বলেন, অতিমারি থেকে উত্তরণ ও শিক্ষার টেকসই উন্নয়ন পরস্পরের সঙ্গে ঘনিষ্ঠভাবে জড়িত। অতিমারির কারণে শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষতি পুষিয়ে নিতে এবং জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে সময় সাশ্রয়ী কর্মসূচি হিসেবে ‘খড়ংং জবপড়াবৎু চষধহ’ প্রণয়ন করেছে। এটি বাস্তবায়নে কর্মকৌশল নির্ধারণের জন্য তিনি শিক্ষক, গবেষকসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
কর্মশালার ১ম অধিবেশনে ‘চড়ংঃ-চধহফবসরপ ঝঃৎধঃবমরবং ভড়ৎ ঃযব ঋধপঁষঃু ড়ভ অৎঃং’- বিষয়ে ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সৈয়দ শাহরিয়ার রহমান, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. এ কে এম খাদেমুল হক এবং দর্শন বিভাগের অধ্যাপক ড. এ কে এম হারুনার রশীদ বক্তব্য রাখেন। কর্মশালার ২য় অধিবেশন ও সমাপনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি ছিলেন। এতে ‘ঝউএং ধহফ ইধহমষধফবংয : টঢ়ফধঃবং ধহফ টঢ়নবধঃং’- বিষয়ে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ এবং ইংরেজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নেভিন ফরিদা বক্তব্য রাখেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়