‘ভীষণ এক্সাইটেড ও নার্ভাস’

আগের সংবাদ

নির্বাচন ঘিরে বারবার নির্যাতন : ইস্যু যাই হোক হামলার লক্ষ্যবস্তু ‘সংখ্যালঘু’, স্বার্থ উদ্ধারের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হচ্ছে ‘ধর্ম’

পরের সংবাদ

চোখকে আরাম দিতে ঘুরন্ত বাড়ি

প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: অক্টোবর ৩১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

ঘরের ভেতর থেকে একই জানালা দিয়ে কতক্ষণ ভুট্টার ক্ষেত, কতক্ষণ কৃষি জমি, কিছু সময় বন, এরপর আবার নদীও দেখা যায়। কতক্ষণ পর দৃশ্যপট বদলাতে চান, সে অনুযায়ী সময়ও নির্ধারণ করে দেয়ার সুযোগ আছে। উদ্ভাবক কুজিক বলেন, ‘সর্বনি¤œ গতিতে ২৪ ঘণ্টায় পূর্ণ চক্রাকারে ঘুরতে সক্ষম বাড়িটি। আর দ্রুততম সময়ে ২২ সেকেন্ডেই এক পাক ঘুরে যেতে পারবে এ বাড়ি।’ স্ত্রী যেন বাড়িতে বসে একঘেয়েমিতে না ভোগেন, প্রতিবারই জানালা দিয়ে বাইরে তাকালে একই দৃশ্য না দেখেন, তা নিশ্চিতে ঘুরন্ত বাড়ি তৈরি করেছেন স্বামী কুজিক । অভিনব ঘটনাটি বসনিয়ার।
বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ঘরের ভেতরে বসে বাইরের দৃশ্যে বৈচিত্র্য চাইতেন স্ত্রী। তার ইচ্ছা পূরণেই নিজেদের পারিবারিক বাড়িটি স্থির না থেকে যেন ঘুরতে থাকে, তা নিশ্চিত করেছেন স্বামী। ৭২ বছর বয়সী ভোজিন কুজিক একজন স্বশিক্ষিত উদ্ভাবক। তিনি জানান, বাড়িটিতে বসে এখন একই জানালা থেকে এক মুহূর্তে সূর্যোদয় দেখলে পরমুহূর্তে পথচারীদেরও দেখতে পারবেন স্ত্রী। কুজিক বলেন, ‘স্ত্রীর নালিশ শুনতে শুনতে ক্লান্ত হয়ে গিয়েছিলাম। বেশ কয়েকবার পারিবারিক বাড়ির নকশাও বদলে ঢেলে সাজিয়েছি। তাতেও শান্তি না হওয়ায় শেষমেশ ঘুরন্ত বাড়ি তৈরির আশ্বাস দিই তাকে। যে বাড়িটি স্ত্রীর ইচ্ছেমতোই ঘুরবে। উল্লেখ্য, ঘুরন্ত বাড়িটি তৈরিতে প্রায় ছয় বছর সময় লেগেছে কুজিকের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়